বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > চিংড়ির ব্যবসার আড়ালে কালো টাকা সাদা করত শাহজাহান, চলত মেয়ের নামে, দাবি করল ED

চিংড়ির ব্যবসার আড়ালে কালো টাকা সাদা করত শাহজাহান, চলত মেয়ের নামে, দাবি করল ED

শেখ শাহজাহান

ইডির পক্ষ থেকে আদালতে দাবি করা হয়, শেখ শাহজাহান আদিবাসীদের কাছ থেকে জোর করে জমি নিতেন। আর সেই জমি অন্য কাউকে টাকার বিনিময়ে ব্যবহার করতে দিতেন। এভাবেই ওই সমস্ত জমি থেকে প্রচুর টাকা আয় করতেন শাহজাহান, যা সবই ছিল কালো টাকা। 

সন্দেশখালির বেতাজ বাদশা শেখ শাহজাহানকে আগেই গ্রেফতার করেছে ইডি। এবার তাকে ইডি হেফাজতের নির্দেশ দিল আদালত। আজ শেখ শাহজাহানকে ইডির বিশেষ আদালতে তোলা হয়। সেখানে তার বিরুদ্ধে একের পর এক বিস্ফোরক অভিযোগ তুলে নিজেদের হেফাজতে পাওয়ার জন্য আবেদন জানায় কেন্দ্রীয় সংস্থা। সেই আবেদন মঞ্জুর করেছে আদালত। কীভাবে জোর করে জমি নিয়ে টাকা আয় করতেন এবং কালো টাকা কীভাবে সাদা করতেন শাহজাহান? সেই তথ্য আদালতে পেশ করে ইডি।

আরও পড়ুন: সন্দেশখালি মামলায় সুপ্রিম কোর্টে বিরাট ধাক্কা খেল রাজ্য সরকার, খারিজ হল আবেদন

ইডির পক্ষ থেকে আদালতে দাবি করা হয়, শেখ শাহজাহান আদিবাসীদের কাছ থেকে জোর করে জমি নিতেন। আর সেই জমি অন্য কাউকে টাকার বিনিময়ে ব্যবহার করতে দিতেন। এভাবেই ওই সমস্ত জমি থেকে প্রচুর টাকা আয় করতেন শাহজাহান, যা সবই ছিল কালো টাকা। 

শুধু তাই নয় সন্দেশখালিতে যে সিন্ডিকেট চলত, তার মূল পান্ডা ছিলেন এই শাহজাহান। ইডি দাবি করেছে, ভেড়ির আড়ালে ওই কালো টাকা সাদা করা হত। ওই কালো টাকা যে আসলে সঠিকভাবে আয় করা হয়েছে, তা বোঝানোর জন্য বেশ কয়েকজন ঘনিষ্ঠকে ভেড়ির মালিক হিসেবে দেখানো হত। সেই ভেড়িতে চলত চিংড়ির ব্যবসা। আর সেই ব্যবসার মাধ্যমেই কালো টাকা সাদা করতেন শাহজাহান। চিংড়ির যে ব্যবসা রয়েছে, সেটি শাহজাহানের মেয়ে শেখ সাবিনার নামে রয়েছে। 

ইডি দাবি করছে, চিংড়ি কেনাবেচার ক্ষেত্রে নগদ টাকাতেই লেনদেন হত। আর সেই টাকা একটি সংস্থার মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে যেত। যে সংস্থার মাধ্যমে টাকা লেনদেন হত, সেই সংস্থার নামও আদালতে এদিন পেশ করে ইডি।

যদিও এদিন আদালতে শাহজাহানকে গ্রেফতারের বৈধতা নিয়ে প্রশ্ন তোলেন তাঁর আইনজীবী। তিনি দাবি করেছেন, নিয়ম অনুযায়ী গ্রেফতারের ২৪ ঘণ্টার মধ্যে আদালতের হাজির করানো উচিত। কিন্তু শাহজাহানের ক্ষেত্রে সেই নিয়ম মানা হয়নি। 

অন্যদিকে, সোমবার শাহজাহানকে আদালতে পেশ করা হলে তার ফাঁসির দাবি তোলেন আইনজীবীদের একাংশ। আদালতের গেটের সামনে প্ল্যাকার্ড হাতে শাহজাহানের ফাঁসির দাবিতে স্লোগান দেন আইনজীবীরা। 

তবে আদালতে ইডি দাবি করেছে, শাহজাহান তদন্তকারীদের বিভ্রান্ত করার চেষ্টা করেছেন। তাছাড়া, শাহজাহান একাধিক প্রশ্ন এড়িয়ে যাচ্ছেন। তিনি তদন্তে সহযোগিতা করছেন না। আরও অনেকের নাম জানা গিয়েছে। তারা পালিয়ে যেতে পারেন। ইডির তরফে দাবি করা হয় যে শুধু সন্দেশখালির স্বার্থে নয় গোটা ভারতের স্বার্থে শাহজাহানকে ইডি হেফাজতে পাঠানো হোক। এর পরে তাকে ১৩ এপ্রিল পর্যন্ত ইডি হেফাজতে পাঠানোর নির্দেশ দেয় আদালত।

বাংলার মুখ খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.