বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > দুর্গাপুজোয় কত বাস নামানো হচ্ছে?‌ সারারাতের হিসাব দিল রাজ্য পরিবহণ দফতর

দুর্গাপুজোয় কত বাস নামানো হচ্ছে?‌ সারারাতের হিসাব দিল রাজ্য পরিবহণ দফতর

সারারাত বাস চালানোর পরিকল্পনা করেছে রাজ্য পরিবহণ দফতর।

ষষ্ঠী থেকে নবমী রাত ১০টা থেকে শুরু হবে নৈশ–বাস পরিষেবা। শহরের রাস্তায় তখন বেসরকারি বাস–মিনিবাসও চলবে বলে জানান বাসমালিকরা। তার সঙ্গে সরকারি বাসও থাকছে রাজপথে। ফলে যাতায়াতের কোনও সমস্যা থাকছে না। সপ্তমী থেকে নবমী সারারাত সচল থাকবে কলকাতা মেট্রো। ভোর ৪টে পর্যন্ত মেট্রো পরিষেবা পাবে নাগরিকরা।

সারা রাজ্যে এখন দুর্গাপুজোর আমেজে মাতোয়ারা ৮ থেকে ৮০ বছর বয়সের নাগরিকরা। এই পরিস্থিতির কথা মাথায় রেখে চতুর্থী–পঞ্চমী থেকেই সারারাত বাস চালানোর পরিকল্পনা করেছে রাজ্য পরিবহণ দফতর। তবে এখানেই থেমে থাকছে না পরিবহণ দফতর। মহাষষ্ঠী থেকে মহানবমী পর্যন্ত যাতে দর্শনার্থীরা শহর চষে বেড়াতে পারেন এবং প্যান্ডেল হপিং করতে পারেন তার জন্য সারারাত সরকারি বাস চালাবে বলে সিদ্ধান্ত নিয়েছে পরিবহণ দফতর। সপ্তমী থেকে নবমী পর্যন্ত ৪৫০টি বাস নামাতে চলেছে রাজ্য পরিবহণ দফতর।

এদিকে সরকারি বাসের পাশাপাশি বেশ ভাল পরিমাণ বেসরকারি বাস চলবে বলেও মালিকরা সিদ্ধান্ত নিয়েছেন। সরকারি বাস শুধু রাতেই চলবে ২০০টি। এই ২০০টি বাস চলবে চতুর্থী থেকে ষষ্ঠী পর্যন্ত। আর সপ্তমী থেকে নবমী ৪৫০টি সরকারি বাস রাতের জন্য নামানো হবে। শহরের বড় বড় মণ্ডপ ছুঁয়েই ঘুরবে বাস। এমনভাবেই তৈরি করা হচ্ছে বাস রুট। এসি, নন–এসি দু’রকম বাসই মিলবে সারারাত। পঞ্চমীর দিন সকালেই শুরু হবে এই বাস পরিষেবা। শেষ বাস ডিপো থেকে ছাড়বে রাত ১২ টা নাগাদ। কারণ সরকারি অফিস বন্ধ থাকলেও বেসরকারি অফিস খোলা থাকবে এই দু’দিন। সুতরাং একপক্ষের ছুটি থাকলেও অপরপক্ষের ছুটি নয়। তাই সকাল থেকেই বাস চালানো হবে। দুপুরের পর সেই পরিষেবা তুঙ্গে উঠবে।

অন্যদিকে রাজ্য পরিবহণ দফতর সূত্রে খবর, বিশেষ শাটল বাস পরিষেবা চালু করা হবে ধর্মতলা থেকে ডানলপের মধ্যে। ইএম বাইপাস, নিউটাউন এবং বারাসতেও এই পরিষেবা মিলবে। এমনকী এসি ট্রামও চালু করার পরিকল্পনা করা হয়েছে। গড়িয়াহাট থেকে শ্যামবাজার ভায়া ধর্মতলা এসি ট্রাম চালানোর কথা ভাবা হয়েছে। তবে সেটাও চলবে দুর্গাপুজোর সপ্তমী থেকে নবমী—তিনটি দিনে। তবে এই এসি ট্রাম আগে থেকে বুকিং করতে হবে। কারণ এটি শুধু গন্তব্যে পৌঁছে দেবে না, শহরের নামকরা দুর্গাপুজো গুলি পরিক্রমাও করাবে। একজন যাত্রীর সেক্ষেত্রে ৬০০ টাকা ভাড়া দিতে হবে। একডালিয়া, সিংঘি পার্ক থেকে হাতিবাগান সার্বজনীনের মতো ড় দুর্গাপুজোগুলি দেখাবে এই এসি ট্রাম। রাজ্য পরিবহণ দফতরের ওয়েবসাইটে গিয়ে টিকিট কাটতে হবে পুজো পরিক্রমার জন্য।

আরও পড়ুন:‌ মহিলারা জমিয়ে ছিলেন লক্ষ্মীর ভাণ্ডারের টাকা, একজোট হয়ে শুরু গ্রামের দুর্গাপুজো

আর কী জানা যাচ্ছে?‌ ষষ্ঠী থেকে নবমী রাত ১০টা থেকে শুরু হবে নৈশ–বাস পরিষেবা। শহরের রাস্তায় তখন বেসরকারি বাস–মিনিবাসও চলবে বলে জানান বাসমালিকরা। তার সঙ্গে সরকারি বাসও থাকছে রাজপথে। ফলে যাতায়াতের কোনও সমস্যা থাকছে না। সপ্তমী থেকে নবমী সারারাত সচল থাকবে কলকাতা মেট্রো। ভোর ৪টে পর্যন্ত মেট্রো পরিষেবা পাবে নাগরিকরা। সুতরাং এখন শুধু রাস্তায় বেরিয়ে পড়ার পালা। মেট্রো–বাস সারারাত পেলে মণ্ডপে মণ্ডপে ভিড়ও বাড়বে। পুলিশের পক্ষ থেকে শহরে নিরাপত্তা থেকে সহায়তা সব ব্যবস্থা রাখা হচ্ছে। চালু করা হচ্ছে হেল্পলাইন নম্বর। দুর্গাপুজো উপলক্ষে সেজে উঠেছে সরকারি বাস। নীল–সাদা রঙে ঝাঁ চকচকে হয়ে উঠেছে। দুর্গাপুজো উপলক্ষ্যে নতুন সাজের সরকারি বাসে চড়তে পারবেন যাত্রীরা। রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেন, ‘রাতে ঠাকুর দেখে যাতে দর্শনার্থীরা ফিরতে পারেন তার ব্যবস্থা রাখা হচ্ছে। তাই পর্যাপ্ত পরিমাণ বাস–ট্রাম সারারাত চালানো হবে।’‌

বাংলার মুখ খবর

Latest News

ক্রিকেট ইতিহাসে প্রথমবার ঘটল এমন ঘটনা! নিজের বিরুদ্ধে DRS নিয়ে উইকেট হারালেন শ্রাবণের প্রথম সোমবার আজ! শিবের আরাধনার মাসের বাকি শুভ দিন দেখে নিন প্রথম উইকেন্ডেই ৩০ কোটির গণ্ডি টপকে গেল ব্যাড নিউজ! রবিবার কত আয় করল ভিকির ছবি? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুলাইয়ের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুলাইয়ের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুলাইয়ের রাশিফল 'কমলাকে হারানো আরও সহজ হবে', ভারতীয় বংশোদ্ভূতকে কটাক্ষে বিঁধলেন ট্রাম্প ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুলাইয়ের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুলাইয়ের রাশিফল Paris Olympics 2024: যুক্ত হল কোন কোন নতুন স্পোর্টস-ইভেন্ট! জেনে নেওয়া যাক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.