বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Teacher recruitment case: নির্বাচন কোন ‘অজুহাত’ নয়, নিয়োগ মামলায় মুখ্যসচিবের ভূমিকায় ক্ষুব্ধ হাইকোর্ট

Teacher recruitment case: নির্বাচন কোন ‘অজুহাত’ নয়, নিয়োগ মামলায় মুখ্যসচিবের ভূমিকায় ক্ষুব্ধ হাইকোর্ট

নির্বাচন কোন ‘অজুহাত’ নয়, নিয়োগ মামলায় মুখ্যসচিবের ভূমিকায় ক্ষুব্ধ হাইকোর্ট (PTI)

Teacher recruitment case: নির্বাচন কোন ‘অজুহাত’ হতে পারে না, নিয়োগ মামলায় মুখ্যসচিবের ভূমিকায় ক্ষুব্ধ কলকাতা হাইকোর্ট। 

রাজ্য সরকারের অনুমোদন মিলছে না। তাই চার্জগঠন করা যাচ্ছেন অভিযুক্ত সরকারি আধিকারিকদের বিরুদ্ধে। এ নিয়ে রাজ্যের মুখ্যসচিব বিপি গোপালিকের ভূমিকায় ক্ষোভ প্রকাশ করলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচী।

অনুমোদন দেওয়া নিয়ে রাজ্যের অবস্থান জানানোর জন্য এর আগে দুবার মুখ্যসচিবকে নির্দেশ দিয়েছিল আদালত। কিন্তু কিন্তু তিনি তা জানাননি। এই তৃতীয়বার তাঁকে এই নির্দেশ দিয়েছে আদালত। আগামী ২৩ এপ্রিলের মধ্য এ নিয়ে মুখ্যসচিবকে নিজের অবস্থান জানাতে হবে।

আদালতের প্রশ্ন

এদিন বিচারপতি জয়মাল্য বাগচী জানতে চান, চার্জগঠন নিয়ে রাজ্য তার অবস্থান জানাচ্ছে না কেন। জবাবে রাজ্য সরকারের আইনজীবী বলেন, উনি লোকসভা নির্বাচন নিয়ে ব্যস্ত আছেন। নির্বাচনের পরে নিয়োগ মামলায় অভিযুক্ত সরকারি আধিকারিকদের বিরুদ্ধে বিচারপ্রক্রিয়া শুরু করার বিষয়ে অনুমোদন নিয়ে রাজ্যের অবস্থান জানানো হবে।

আরও পড়ুন। NIA ওপর হামলার পর আদালত খুলতেই বিচারপতির চরম ভর্ৎসনার মুখে ভূপতিনগর থানার OC

তখন বিচারপতি পাল্টা প্রশ্ন করে বলেন, 'মুখ্যচিবকে ডেকে পাঠাব? নির্বাচনের সঙ্গে বিচারপ্রক্রিয়ার কী সম্পর্ক? পুলিশ কি এফআইআর করা বন্ধ করেছে? তদন্ত কি বন্ধ আছে?' বিচারপতি বাগচী বলেন, মুখ্যসচিব আইন দফতরের সঙ্গে কথা বলতে পারছেন, অথচ তদন্তকারী সংস্থার সঙ্গে কথা বলতে পারছেন। এটা কেন হবে। তাঁর নীরবতায় আদালতের মনে সন্দেহের উদ্রেগ হচ্ছে। মনে হচ্ছে, অভিযুক্তরা বেশ প্রভাবশালী।

মুখ্যসচিবের দায়িত্ব মনে করাল আদালত

তিনি প্রশ্ন করেন, 'দেড় বছর ধরে অনুমোদনের অপেক্ষায় বিচারপ্রক্রিয়া শুরু করা যাচ্ছে না। তদ্তকারী সংস্থা কতদিন অপেক্ষা করবে? আদালত বলে, 'মুখ্যসচিবকে এই সিদ্ধান্ত নিতে হবে। এই সিদ্ধান্তের জন্য তিনি হয়তো কিছু রাজনৈতিক দলের কাছে অপ্রিয় হয়ে যাবে। কিন্তু তার চেয়েও বড় দায়িত্ব আপনার রয়েছে।'

আরও পড়ুন। রাজ্যের কয়েক হাজার সরকারি শিক্ষকের কপালে 'দুর্ভোগ', বড় নির্দেশ হাই কোর্টের

২৩ এপ্রিল মঙ্গলবার পর্যন্ত মুখ্যসচিব বিপি গোপালিকাকে সময় দিয়েছে আদালত। ওই সময়ের মধ্যে যদি তিনি কোনও সিন্ধান্ত না নেন তবে তা সশরীরে আদালতে হাজিরা দিতে হবে।

প্রসঙ্গত, নিয়োগ মামলায় ধৃত পার্থ চট্টোপাধ্যায়, অশোককুমার সাহা, সুবীরেশ ভট্টাচার্য, কুন্তল ঘোষ, নীলাদ্রি ঘোষ এবং শান্তিপ্রসাদ সিন্‌হা হাই কোর্টে জামিনের আবেদন করেন।

আরও পড়ুন। শাহজাহানের বেআইনি সম্পত্তির হদিশ পেতে স্ত্রীকে তসলিমাকে ১১ ঘণ্টা জেরা করল ED

বাংলার মুখ খবর

Latest News

পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি জুতো ছিঁড়তে নিজেই সেফটিপিন দিয়ে করলেন ঠিক, 'মাটির মানুষ' মমতায় আপ্লুত নেটপাড়া উপহারের নামে প্রতারণা! ইনস্টাগ্রামে ভাই সেজে ২ লক্ষ টাকা ঠকিয়ে নিল ব্যক্তি এখানে আর তৃণমূল-বিজেপির লড়াইয়ের ভোট নয়, দক্ষিণ ২৪ পরগনায় নয়া হিসেব দিলেন অভিষেক

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.