বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Paschimbanga Diwas: রাজ্য সরকার বাংলা দিবস পালন করলেও সুর মেলালেন না রাজ্যপাল, দুর্নীতি শেষের বার্তা

Paschimbanga Diwas: রাজ্য সরকার বাংলা দিবস পালন করলেও সুর মেলালেন না রাজ্যপাল, দুর্নীতি শেষের বার্তা

রাজ্যপাল সিভি আনন্দ বোস ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি 

রবিবার বিকেলে রবীন্দ্র সদন নন্দন চত্বরে বাংলা দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাঁওতালদের কর্মা নাচ, ছৌ নাচ, বাউল গানের আয়োজন করা হয় এদিন। এই অনুষ্ঠানের মঞ্চে যদিও নির্বাচন কমিশনের নির্দেশ মেনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে দেখা যায়নি। 

বাংলা দিবস পালন নিয়ে রাজ্যের সঙ্গে রাজভবনের সংঘাত গত বছর থেকে। গত ২০ জুন রাজভবনে পালন হয়েছিল পশ্চিমবঙ্গ দিবস । তবে তাতে আপত্তি জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মূলত বিজেপি ২০ জুনকে বাংলা দিবস হিসেবে পালন করে আসছে। তবে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন পয়লা বৈশাখেই পশ্চিমবঙ্গ দিবস বা বাংলা দিবস পালন হবে।  বিধানসভাতেও প্রস্তাব পাশ হয়। সেই মতো গতকাল রবিবার পয়লা বৈশাখে পালন হল বাংলা দিবস। যদিও মুখ্যমন্ত্রী রাজ্য সরকারের সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না। তবে এদিন ভিডিয়ো বার্তা দিয়েও বাংলা দিবস নিয়ে কোনও উচ্চবাচ্য করেননি রাজ্যপাল সিভি আনন্দ বোস। 

আরও পড়ুন: রাজভবনে পালিত হবে পশ্চিমবঙ্গ দিবস, ‘এটা করবেন না,’ রাজ্যপালকে ফোন মমতার, দিলেন চিঠি

রবিবার বিকেলে রবীন্দ্র সদন নন্দন চত্বরে বাংলা দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাঁওতালদের কর্মা নাচ, ছৌ নাচ, বাউল গানের আয়োজন করা হয় এদিন। এই অনুষ্ঠানের মঞ্চে যদিও নির্বাচন কমিশনের নির্দেশ মেনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে দেখা যায়নি। তাঁর ছবি বা নাম কিছুই ছিল না। রাজ্যের ঐতিহ্য, সংস্কৃতি ফুটিয়ে তোলার পাশাপাশি এবং সৌভ্রাতৃত্বের বার্তা দেওয়া হয় এদিনের অনুষ্ঠানের মঞ্চ থেকে। মুখ্যমন্ত্রী না থাকলেও বাংলা দিবস পালন করার জন্য তাঁকে ধন্যবাদ জানান কবি শ্রীজাত। 

এছাড়াও সাহিত্যিক আবুল বাশার পয়লা বৈশাখের ও বঙ্গাব্দের তাৎপর্য ব্যাখ্যা করেন।  তিনি জানান, মুঘল সম্রাট আকবরের আমলে বাংলার মানুষের কর দেওয়ার সময় বলে এই সময়টিকে ঠিক করেছিলেন। এছাড়াও ছিলেন রাজ্যের মুখ্য সচিব ভগবতীপ্রসাদ গোপালিকা, স্বরাষ্ট্র সচিব নন্দিনী মুখোপাধ্যায়।

এদিকে, রাজ্যপাল এদিন ভিডিয়ো বার্তায় বাংলা থেকে দুর্নীতিকে শেষ করার বার্তা দেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর বিকশিত ভারতের স্বপ্নে বাংলার ভূমিকা অপরিহার্য। তবে বাংলা দিবস নিয়ে কিছুই বললেন না রাজ্যপাল।

প্রসঙ্গত, বিজেপি এবং রাজভবন ২০ জুন বাংলা দিবস পালন করলেও তাতে আপত্তি জানিয়ে গত বছরের অগস্ট মাসে বিধানসভায় বাংলা দিবসের প্রস্তাব পেশ করা হয়। দীর্ঘ আলোচনার পর সেই প্রস্তাব পাশ হয়। তাতে ঠিক হয় যে পয়লা বৈশাখে বাংলা দিবস পালন হবে। তবে বিজেপি অবশ্য তা মানতে চায়নি। তাদের বক্তব্য, ১৯৪৭ সালের ২০ জুন অখণ্ড বাংলা বিধানসভায় বাংলা ভাগ করে পশ্চিমবঙ্গ গঠনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল।

বাংলার মুখ খবর

Latest News

England Women বনাম Pakistan Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? 'এত ভালোবাসা ও প্রার্থনা...' হিট স্ট্রোকের পর কেমন আছেন শাহরুখ? কী জানালেন পূজা টাটার সঙ্গে চুক্তি ডিজনির, এরপরই আম্বানির সঙ্গে হাত মেলাবে মার্কিন সংস্থা কম্বোডিয়ায় ‘সাইবার দাস’ হয়ে ওঠা ৩৬০ ভারতীয় ফিরলেন দেশে, কী করানো হত জানেন? এই খাবারগুলি খাচ্ছেন? মস্তিষ্কের বিরাট ক্ষতি হয়ে যেতে পারে এতে শ্বশুরবাড়ির পাড়ায়, নদীয়ায় ফিরে গিয়ে সাইকেল চালালেন, ছোটবেলায় ফিরলেন স্নেহা MDH, এভারেস্টের গায়ে 'দাগ' লাগতেই কড়া পদক্ষেপ কেন্দ্রের, কী বলল স্পাইস বোর্ড? অস্ট্রেলিয়ার শিশুর শরীরে প্রথম বার্ড ফ্লুর সংক্রমণ! ভারতে বেড়াতে এসেছিল সে ‘যত বড় হই না কেন,তোমাদের কাছে ছোটই থাকব’, মোহন সমর্থকদের আবেগঘন বার্তা কিয়ানের রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে কি দুর্নীতি হয়েছে?‌ অডিট করতে পা রেখেছে সিএজি টিম

Latest IPL News

'এত ভালোবাসা ও প্রার্থনা...' হিট স্ট্রোকের পর কেমন আছেন শাহরুখ? কী জানালেন পূজা মান-অভিমানপর্ব শেষ, অবশেষে বাংলায় ফিরছেন সুদীপ চট্টোপাধ্য়ায় যন্ত্রণার ছাপ কোহলির চোখেমুখে,দরজায় ঘুষি ম্যাক্সির, RCB সাজঘরে শশ্মানের স্তব্ধতা IPL-এ লজ্জার নজির ম্যাক্সওয়েলের, স্পর্শ করলেন কার্তিকের অবাঞ্ছিত রেকর্ড ৩ ইনিংসেই লকির প্রথম বলে আউট- T20 ফর্ম্যাটে ক্যাডমোরের ত্রাস হয়ে উঠেছেন ফার্গুসন জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.