বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সব বাসের ভাড়া কি বাড়তে চলেছে?‌ নবান্নে জমা পড়ছে বিধানসভার সুপারিশ রিপোর্ট

সব বাসের ভাড়া কি বাড়তে চলেছে?‌ নবান্নে জমা পড়ছে বিধানসভার সুপারিশ রিপোর্ট

বেসরকারি বাস মালিকদের দাবি ভাড়া বৃদ্ধি করতে হবে।

অস্বাভাবিক ভাড়া নেওয়ার প্রতিবাদ করেও লাভ হচ্ছে না। বচসা লেগেই রয়েছে যাত্রী এবং কন্ডাক্টরের মধ্যে। বাসে ভাড়ার কোনও তালিকা না থাকায় বচসা বাড়ছে। কিন্ত তাতে অবস্থা পাল্টায়নি। বরং বেসরকারি বাস মালিকদের সংগঠন জয়েন্ট কাউন্সিলের সভাপতি তপন বন্দ্যোপাধ্যায় সরাসরি বাস ভাড়া বাড়ানোর পক্ষে দাবি তুলেছেন।

দীর্ঘদিন ধরে দাবি উঠছে বাসের ভাড়া বৃদ্ধি করতে হবে। বেসরকারি বাস মালিকদের দাবি তেমনই। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার চায় না রাজ্যের মানুষের ঘাড়ে খরচের বোঝা চাপুক। তাই ভাড়া বাড়ানোর পথে হাঁটতে চায়নি রাজ্য পরিবহণ দফতর। এই পরিস্থিতিতে বেসরকারি বাস মালিকরা হুমকি দিয়ে রেখেছে এভাবে চললে রাস্তায় বাস নামানো সম্ভব হবে না। এবার বাসের ভাড়া বৃদ্ধির জন্য রাজ্য সরকারকে সুপারিশ করল বিধানসভার এস্টিমেট কমিটি। পরিবহণ দফতরের সমস্ত বিষয় খতিয়ে দেখে এই কমিটি একটি রিপোর্ট পেশ করে বিধানসভায়। সেখানে উল্লেখ করা হয়েছে, ডিজেলের মূল্যবৃদ্ধির কারণে সরকারি–বেসরকারি সব বাসেরই ভাড়া বৃদ্ধি করা জরুরি হয়ে পড়েছে।

এই রিপোর্ট নবান্নে পাঠানো হচ্ছে বলেও সূত্রের খবর। এই বাসের ভাড়া বৃদ্ধি নিয়ে যখন বাস মালিকরা সোচ্চার হচ্ছেন তখন এমন রিপোর্ট বেশ তাৎপর্যপূর্ণ। ২০১৮ সালের ১৮ জুন শেষ বাসের ভাড়া বাড়ানো হয়েছিল। তারপর থেকে সেই কাঠামোতেই চলে আসছে বলে খবর। কিন্তু মাঝে করোনাভাইরাসের মতো মহামারি আছড়ে পড়েছিল গোটা বিশ্বে। যার প্রভাব বাংলায় যথেষ্ট পড়েছিল। তারপর বেড়েছে পেট্রল–ডিজেলের দাম। তাই বাস মালিকরা দাবি করে আসছিলেন ভাড়া বাড়ানোর। তাতে শেষবার সম্মতি দেননি রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। সরকারি–বেসরকারি বাসের ভাড়ার মধ্যে বৈষম্য রয়েছে বলেও রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

এদিকে বাংলায় এখনও সরকারি বাসের ভাড়া খুব কম। সেখানে বেসরকারি বাসগুলি অনেকটা ভাড়া নিচ্ছে। এমনকী ২০১৮ সালে যে ভাড়া বাড়ানো হয়েছিল তা না মেনে বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে। তাতে যাত্রীরা ক্ষুব্ধ হলেও দিতে হচ্ছে বিকল্প না থাকায়। এই নিয়ে একটা যাত্রী অসন্তোষ তৈরি হয়েছে দু’‌বছর ধরে। অস্বাভাবিক ভাড়া নেওয়ার প্রতিবাদ করেও লাভ হচ্ছে না। বচসা লেগেই রয়েছে যাত্রী এবং কন্ডাক্টরের মধ্যে। বাসে ভাড়ার কোনও তালিকা না থাকায় বচসা বাড়ছে। এই বিষয়টি নিয়ে কলকাতা হাইকোর্টে মামলাও হয়েছে। কিন্ত তাতে অবস্থা পাল্টায়নি। বরং বেসরকারি বাস মালিকদের সংগঠন জয়েন্ট কাউন্সিলের সভাপতি তপন বন্দ্যোপাধ্যায় সরাসরি বাস ভাড়া বাড়ানোর পক্ষে দাবি তুলেছেন।

আরও পড়ুন:‌ ‘‌এমন সৎ রাজনীতিবিদ পশ্চিমবঙ্গে খুবই কম’‌, বুদ্ধবাবুকে দেখে প্রতিক্রিয়া শুভেন্দুর

আর কী জানা যাচ্ছে?‌ অন্যদিকে তৃণমূল কংগ্রেসের ১৬ জন এবং বিজেপির চারজন বিধায়ককে নিয়ে গঠিত বিধানসভার এস্টিমেট কমিটি। তৃণমূল কংগ্রেসের বিধায়ক সুদীপ্ত রায় এই কমিটির চেয়ারম্যান। এখানেই সুপারিশ রিপোর্ট প্রথমে জমা পড়ে। তাঁরা মোট ১৫ দফা সুপারিশ করেছেন। তার মধ্যে একটি ভাড়া বৃদ্ধির সুপারিশ। বেসরকারি বাসের সঙ্গে প্রতিযোগিতায় নামতে হবে সরকারি বাসকে। তাহলে বেসরকারি বাস আর ইচ্ছামতো ভাড়া নিতে পারবে না বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। তাই প্রশ্ন উঠছে, সব বাসের ভাড়া কি বাড়বে?

বাংলার মুখ খবর

Latest News

মঙ্গলসূত্র দিয়ে দেবে অনুপ্রবেশকারীদের তোষণ নিয়ে কংকে তোপ মোদীর, আপত্তি TMCর সিএএ পর এনআরসি না হলে সিএএ-কে সমর্থন, রানাঘাটের সভায় বললেন অভিষেক দাদা তৃণমূল, বোন বিজেপি প্রার্থী, পিয়া কি আর ভাইফোঁটা দেবে তন্ময়কে? বিয়ের পর সন্দীপ্তার সাথে কথা হয় না,ও একজনের সঙ্গে ভালো আছে:প্রেম নিয়ে অকপট রাহুল বিরাটের আউট নাকি রাসেলের তিন উইকেট, দেখে নিন কোন কোন কারণের জন্য জিতল কলকাতা শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা মিলানের রাস্তায় আনমোনা সুহানা, কার সঙ্গে ইতালিতে দিনযাপন শাহরুখ কন্যার? তুমুল লাঠি, চেয়ার ছোড়াছুড়ি! রাঁচিতে ইন্ডি জোটের সভায় দর্শকাসনে ধুন্ধুমার স্ত্রীকে দেখলেই মেজাজ গরম! যৌন সম্পর্কও করতে পারেন না, ১৭দিনের বিয়ে ভাঙল আদালতে কেমন কাটবে আগামিকাল? সোমবার ভাগ্য প্রসন্ন থাকবে কাদের? জানুন ২২ এপ্রিলের রাশিফল

Latest IPL News

শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা ডাইভ দিয়ে মাটি থেকে বল তুলে নিলেন! ফ্যাফের দুর্ধর্ষ ক্যাচ আইয়ারের-ভিডিয়ো শেষ ওভারে স্টার্ককে ৩ ছক্কা টেলএন্ডারের, দুরন্ত ক্যাচ ও রান-আউটে ১ রানে জয় KKR-র মানুষের মধ্যে ভগবান! SRH-র বিস্ফোরণের মধ্যেও বুমরাহের বোলিং দেখে মুগ্ধ স্টেইন একই ওভারে দুটি উইকেট, বোলার রাসেল যে ফুরিয়ে যায়নি, সাক্ষী থাকল ইডেন তৃতীয় ক্রিকেটার হিসেবে IPL-এ ২৫০ ম্যাচ খেলার নজির গড়লেন দীনেশ কার্তিক IPL 2024-এ শ্রেয়সের প্রথম অর্ধশতরান, KKR-কে চাপ মুক্ত করলেন নাইট ক্যাপ্টেন আউট হয়ে মাঠে তর্ক শুরু বিরাটের, তুমুল রেগে গিয়ে 'গরম' দিলেন আম্পায়ারকে- ভিডিয়ো ম্যাচ শুরুর আগে সুনীল নারিনের সঙ্গে এটা কী করলেন বিরাট কোহলি, দেখুন ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.