বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSC Recruitment Scam and Abhijit Ganguly: ২০২১ সালে অভিজিতের হাতেই সূচনা, ৩০ মাস পরে SSC মামলায় ‘শেষ পেরেক’ হাইকোর্টের!

SSC Recruitment Scam and Abhijit Ganguly: ২০২১ সালে অভিজিতের হাতেই সূচনা, ৩০ মাস পরে SSC মামলায় ‘শেষ পেরেক’ হাইকোর্টের!

স্কুল নিয়োগ দুর্নীতি মামলায় প্রথমবার সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্টের তৎকালীন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

২০২১ সালের নভেম্বরে এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের তৎকালীন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। প্রায় ৩০ মাস পরে সেই বৃত্ত সম্পূর্ণ হল। আজ ২০১৬ সালের পুরো প্যানেল বাতিল করে দিল হাইকোর্ট।

প্রায় ৩০ মাসের বৃত্ত যেন সম্পূর্ণ হল। ২০২১ সালের নভেম্বর যে এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের তৎকালীন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, আজ সেই নিয়োগ দুর্নীতি মামলার পুরো প্যানেল বাতিল করে দেওয়া হল। ২০১৬ সালের পুরো প্যানেল বাতিল হওয়ার পরে প্রায় ২৬,০০০ জন চাকরি হারাতে চলেছেন। আর সেই রায়ের পরে অভিজিৎ নিজে বললেন যে ‘ডিভিশন বেঞ্চ আরও কঠোর হয়েছে। আমি যতটা কঠোরতা আমি দেখাতে পারিনি, তার থেকেও বেশি কঠোর হয়েছে ডিভিশন বেঞ্চ।’

সবকিছু ঠিকঠাক থাকলে আজ তাঁর হাইকোর্টে নিজের এজলাসে বসে সেই রায় শোনার কথা ছিল। কিন্তু অবসরের আগেই বিচারপতির পদ থেকে ইস্তফা দিয়ে মার্চের শুরুতে বিজেপিতে যোগ দেন অভিজিৎ। ফলে আজ যখন রায়টা এল, তখন তমলুকের বিজেপি প্রার্থী হিসেবেই পুরোটা শুনলেন। সেইসঙ্গে তিনি বললেন, তিনি যে সূচনাটা করেছিলেন, আজ সেটার বৃত্ত সম্পূর্ণ হলেও তিনি মোটেও খুশি নন, আনন্দিত নন। বরং একটা মন খারাপ তাঁকে গ্রাস করেছে, কারণ যোগ্য চাকরিপ্রার্থীরা বঞ্চিত হয়েছিলেন। আর অনেক অযোগ্য প্রার্থী চাকরি করছিলেন।

আরও পড়ুন: Mamata Banerjee on SSC Case Verdict: 'বেআইনি অর্ডার', ২৬০০০ চাকরি বাতিলের নির্দেশ নিয়ে হাই কোর্টকেই কার্যত আক্রমণ মমতার

স্কুল সার্ভিস কমিশনের দুর্নীতি মামলার ইতিবৃত্ত ও তৎকালীন বিচারপতি গঙ্গোপাধ্যায়

১) ২০২১ সালের নভেম্বরে এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন তৎকালীন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

২) রাত ১১ টায় এসএসসি নিয়োগ দুর্নীতি মামলার শুনানি করেছিলেন তৎকালীন বিচারপতি গঙ্গোপাধ্যায়। এসএসসি দফতর ঘিরে ফেলার জন্য কেন্দ্রীয় বাহিনীকে নির্দেশ দিয়েছিলেন।

৩) নবম-দশম শ্রেণির নিয়োগ মামলায় প্রথমবার পার্থ চট্টোপাধ্যায়ের নাম উঠেছিল ২০২২ সালে। তাঁকে সিবিআই দফতরে হাজিরার নির্দেশ দিয়েছিলেন তৎকালীন বিচারপতি গঙ্গোপাধ্যায়। পরবর্তীতে তাঁকে গ্রেফতার করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

আরও পড়ুন: Abhijit vs Mamata over SSC Scam: ‘ক্ষমতা থাকলে আজই মমতা সরকারকে কান ধরে টেনে নামাতাম’, SSC রায় নিয়ে তোপ অভিজিতের

৪) গ্রুপ 'সি' ও গ্রুপ 'ডি' এসএসসি উপদেষ্টা কমিটির চেয়ারম্যান শান্তিপ্রসাদ সিনহার নাম উঠেছিল। তাঁকে 'দুর্নীতির কিংপিন' বলেছিলেন তৎকালীন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

৫) রাজ্যের প্রাক্তন শিক্ষা প্রতিমন্ত্রী পরেশচন্দ্র অধিকারীর মেয়ে অঙ্কিতার চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিলেন তৎকালীন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তাঁকে পুরো টাকা ফেরত দিতে হয়েছিল। সেই চাকরি পেয়েছিলেন ববিতা সরকার। পরবর্তীতে তাঁর চাকরি যায় অনামিকা রায়ের হাতে। আজ হাইকোর্টের রায়ের পরে তিনিও অবশ্য চাকরি হারালেন।

৬) সোমবার হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শাব্বর রশিদির ডিভিশন বেঞ্চ এসএসসির পুরো প্যানেল বাতিল করে দেওয়ার আগেও একাধিক চাকরি বাতিল করেছিলেন তৎকালীন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

আরও পড়ুন: Abhijit Ganguly on SSC Scam: 'জোচ্চর, তোমাদের ফাঁসিতে চড়ানো উচিত', SSC রায়ের পরে বললেন ‘দুর্নীতি ধরা’ অভিজিৎ

বাংলার মুখ খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল 'কর বাড়িয়ে দিন', ভোট না দিলে শাস্তি দেওয়ার বিধান পরেশের, বললেন আর কী? ‘হাতে বন্দুক,হেলমেটে ঢাকা মুখ' কী হয়েছিল জলপাইগুড়ি রামকৃষ্ণ মিশনে?বললেন মহারাজ 'এই * ছেলে', ‘ক্রিমিনালকে’ হুমকি অর্জুনের, শুনতে হল ‘কিচ্ছু করতে পারবি না’ কাউন্টিতে ঝোড়ো হাফ-সেঞ্চুরি ভারতীয় তারকার, ১ উইকেটের জন্য ম্যাচ জেতা হল না দলের অনুরাগ কাশ্যপের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে নীরব পুলিশ! আত্মহননের হুমকি অভিনেত্রীর NBU-তে ববিতার মৃত্যু, বিক্ষোভ চরমে, নম্বর বাড়ানোর নামে ফাঁদে ফেলেছিলেন অধ্যাপক? তৃণমূলের হয়ে লড়ছেন, অথচ আগে বিজেপিতেই যোগ দিতে চেয়েছিলেন রচনা! দাবি লকেটের

Latest IPL News

অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.