বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আবার ৬টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল, সংঘাত অব্যাহতই

আবার ৬টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল, সংঘাত অব্যাহতই

রাজ্যপাল সিভি আনন্দ বোস।  (PTI)

বঙ্গের বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগের জন্য সার্চ কমিটি গঠন করবে সর্বোচ্চ আদালত। দেখা গেল, উপাচার্য নিয়োগের ক্ষেত্রে এখনও চূড়ান্ত সার্চ কমিটি গড়ে ওঠেনি। তার মধ্যেই ৬টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় আরও পাঁচটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ করা হয়েছে।

রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগ নিয়ে নবান্নের সঙ্গে রাজ্যপালের সংঘাত লেগেই আছে। এই আবহে আবার রাজ্যের ৬টি বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। সুতরাং আবার নতুন করে সংঘাতের আবহ বাড়বে বলেই মনে করা হচ্ছে। আজ, রবিবার রাজভবনের পক্ষ থেকে জানানো হয়েছে, আরও ৬টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। এই তালিকায় উপাচার্য হিসেবে আছেন একজন অবসরপ্রাপ্ত আইপিএস। আগেও আলিয়া বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্য হিসাবে অবসরপ্রাপ্ত আইপিএস এম ওয়াহাবকে নিয়োগ করেছিলেন রাজ্যপাল।

এই শিক্ষাবিদ এবং অধ্যাপকের বাইরে গিয়ে অন্যান্য ক্ষেত্র থেকে উপাচার্য নিয়োগ করার বিষয়টি মোটেও ভাল চোখে দেখেনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এই নিয়ে আগে প্রকাশ্যেই অভিযোগ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। কিন্তু সেই ক্ষোভে গুরুত্ব না দিয়ে আবার এক প্রাক্তন আইপিএসকে উপাচার্য পদে বসালেন রাজ্যপাল। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে প্রাক্তন আইপিএস অফিসার সিএম রবীন্দ্রনকে। এখানে উপাচার্য বদল করা হল। এখানের উপাচার্য ছিলেন রথীন বন্দ্যোপাধ্যায়। আজ, তাঁকে সরিয়ে সেখানে প্রাক্তন আইপিএস–কে নিয়োগ করা হল।

এদিকে সুপ্রিম কোর্টে হওয়া মামলায় বিচারপতিরা বলেছিলেন, রাজ্যপাল আচার্য হিসাবে বিশ্ববিদ্যালয়ে উপাচার্যদের নিয়োগ কর্তা। কিন্তু রাজ্যপাল উপাচার্যদের নির্বাচন কর্তা নন। এই নিয়ে তাঁর কোনও দক্ষতা নেই। আর রাজ্যপালের কাছে কোনও সিলেকশন কমিটিও নেই। পশ্চিমবঙ্গের বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগের জন্য সার্চ কমিটি গঠন করে দেবে সর্বোচ্চ আদালত। সেখানে দেখা গেল, উপাচার্য নিয়োগের ক্ষেত্রে এখনও চূড়ান্ত সার্চ কমিটি গড়ে ওঠেনি। তার মধ্যেই ৬টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি আরও পাঁচটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ করা হয়েছে।

আরও পড়ুন:‌ ‘‌আমরা দেখতে চাই কত লক্ষ লোক ভাইপোর ডাকে গিয়েছে’‌, খোঁচা দিলেন শুভেন্দু

কোন কোন বিশ্ববিদ্যালয়ে নিয়োগ হচ্ছে?‌ অন্যদিকে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের হচ্ছেন অচিন্ত্য সাহা। মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হচ্ছেন বিবি পারিদা। নিখিলচন্দ্র রায় হচ্ছেন কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব। আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রথীন বন্দ্যোপাধ্যায় (‌উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে ছিলেন)‌। বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য করা হচ্ছে দিলীপ মাইতিকে। সম্প্রতি রাজভবনের উপর নজরদারি করার হচ্ছে অভিযোগ তুলে সরিয়ে দেওয়া হয়েছে কলকাতা পুলিশকে। আর সেখানের দায়িত্বে নিয়ে আসা হয়েছে কেন্দ্রীয় বাহিনীকে। সেই নিয়ে যখন বিতর্ক অব্যাহত তখন সার্চ কমিটি তৈরি না করেই ৬টি বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

বিয়ের কথা ছিল পাকা! আচমকাই অনির্বাণের সঙ্গে সম্পর্কে ইতি, মুখ খুললেন সুস্মিতা সম্পত্তির লোভে ভাইকে খুন, দক্ষিণেশ্বরে ব্যবসায়ী খুনে গ্রেফতার দিদি-জামাইবাবুসহ ৩ উইকেন্ডের মজা বাড়াতে চান? তাহলে এখনই পড়ুন দিনের সেরা ৫ জোকস, হাসুন প্রাণভরে চোখে চামড়া থাকলে উত্তরবঙ্গের কোনও TMC নেতা SJDAর চেয়ারম্যান হবেন না: শংকর ঘোষ ‘হাওড়া থেকে ৬ ঘণ্টায় বারাণসী, চালু হচ্ছে বন্দে ভারত’, কী প্ল্যান? মুখ খুলল রেল বিজেপির ‘ঔদ্ধত্য’ মন্তব্যে বিতর্ক, সুর পাল্টালেন সঙ্ঘ নেতা ‘স্লটলিডার সিরিয়াল বন্ধ… হাসি ছাড়া কিছুই আসছে না’, জলসাকে কটাক্ষ অপরাজিতার! আসছে নির্জলা একাদশী, করুন এই জিনিসগুলি দান, শ্রী হরির কৃপায় সব সমস্যা হবে দূর গঙ্গা দশেরার দিনে গঙ্গা স্নান করতে না পারলে এই কাজটি করুন, মিলবে সমান পুণ্য ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন?

T20 WC 2024

ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.