বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বিধায়ক–মন্ত্রীদের বেতন বৃদ্ধির বিলে সই রাজ্যপালের, এপ্রিল মাস থেকেই কার্যকর

বিধায়ক–মন্ত্রীদের বেতন বৃদ্ধির বিলে সই রাজ্যপালের, এপ্রিল মাস থেকেই কার্যকর

রাজ্যপাল সিভি আনন্দ বোস (PTI)

এই বিলে অনুমোদনের জন্য রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে দেখা করেন মন্ত্রী ফিরহাদ হাকিম। কিন্তু বিলে সই করেননি রাজ্যপাল। অবশেষে দীর্ঘ ৭ মাস প্রতীক্ষার পর নতুন অর্থ বর্ষের মুখে বিলে সই করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। বিধায়কদের বেতন ছিল বেড়ে ৫০ হাজার টাকা। রাজ্যের প্রতিমন্ত্রীরা পাবেন ৫০ হাজার ৯০০ টাকা।

২০২৩ সালে বিধানসভার বাদল অধিবেশনে সমস্ত মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং বিধায়কদের বেতন বৃদ্ধি করার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু রাজ্যপাল সিভি আনন্দ বোস ওই বিলে সই করেননি। তাই এতদিন সেটা কার্য়কর হয়নি। অবশেষে আজ, শনিবার ওই বিলে স্বাক্ষর করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। নতুন অর্থবর্ষ শুরুর আগেই বিলে সম্মতি দেওয়ায় এপ্রিল মাস থেকেই বর্ধিত বেতনের সিদ্ধান্ত কার্যকর হবে। হাতে আর বাকি ১৫ দিন। তারপরই মার্চ মাস শেষ। এই বিলে যে তিনি সাক্ষর করেছেন সেটা আবার এক্স হ্যান্ডেলে পোস্ট করেছেন। লোকসভা নির্বাচনের প্রাক্কালেই নতুন হারে বেতন পাবেন মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং বিধায়করা।

এদিকে আজ, শনিবার সকালে রাজভবন থেকে এক্স হ্যান্ডেলে বিষয়টি পোস্ট করে এই খবর জানানো হয়েছে। রাজভবন সূত্রে খবর, পশ্চিমবঙ্গ বিধানসভার সদস্যদের বেতন এবং ভাতা সংক্রান্ত দু’টি বিলে সম্মতি দিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। এই দুটি বিল হল—পশ্চিমবঙ্গ বিধানসভার সদস্যদের বেতন (সংশোধন বিল) ২০২৩ এবং পশ্চিমবঙ্গ বেতন এবং ভাতা (সংশোধন) বিল ২০২৩। প্রথম বিলে বিধায়কদের বেতন এবং দ্বিতীয় বিলে মন্ত্রী, প্রতিমন্ত্রীদের বেতন বৃদ্ধির কথা বলা হয়েছে। অন্য রাজ্যের তুলনায় বাংলার মন্ত্রী, বিধায়কদের বেতন অনেক কম। তাই বেতন বৃদ্ধির দাবি ছিলই। সেই দাবিকে মান্যতা দিয়ে দুর্গাপুজোর আগে ৭ সেপ্টেম্বর মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং বিধায়কদের বেতন বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। তবে মুখ্যমন্ত্রী নিজের বেতন বৃদ্ধি করেননি। ভাতাও নেন না।

 

অন্যদিকে এই নিয়ে নানা কথা তুলেছিলেন অনেকে। তবে সেদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ‘আমাদের রাজ্যের বিধায়কদের বেতন দেশের মধ্যে সব থেকে কম। তাই আমাদের সরকার বিধায়কদের বেতন বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। প্রাক্তন সাংসদ হিসাবে আমি পেনশন বাবদ এক লক্ষ টাকা পাই। বিধায়ক হিসাবে আমি বেতন পাই। কিন্তু নিই না। আমি আমার বই বিক্রির স্বত্ব বাবদ যা টাকা পাই, তাতেই আমার চলে যায়।’ এই বিল সেদিন থেকে রাজভবনে পড়ে ছিল। রাজ্যপাল তাতে সাক্ষর করছিলেন না। এটা নিয়ে রাজ্যপাল বনাম স্পিকারের মধ্যে টানাপোড়েন চলে। একে অন্যের বিরুদ্ধে নানা কথা বলে থাকেন। অবশেষে সেই বিলে সই হল।

আরও পড়ুন:‌ ‘‌আমার অন্তরে ছিল মমতা বন্দ্যোপাধ্যায়’‌, অঝোরে কাঁদলেন প্রার্থী বিশ্বজিৎ দাস

এছাড়া এই বিলে অনুমোদনের জন্য রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে দেখা করেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। কিন্তু সেই বিলে সই করেননি রাজ্যপাল। অবশেষে দীর্ঘ ৭ মাস প্রতীক্ষার পর নতুন অর্থ বর্ষের মুখে বিলে সই করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। বিধায়কদের বেতন ছিল বেড়ে হল ৫০ হাজার টাকা। রাজ্যের প্রতিমন্ত্রীরা এবার পাবেন ৫০ হাজার ৯০০ টাকা। আর রাজ্যের পূর্ণমন্ত্রীরা বেতন বাবদ এবার থেকে ৫১ হাজার টাকা পাবেন। ভাতা এবং কমিটির বৈঠকে যোগদান মিলিয়ে বিধায়কদের মোট প্রাপ্য হবে ১ লক্ষ ২১ হাজার টাকা। বিরোধী দলনেতা এবং প্রতিমন্ত্রী, পূর্ণমন্ত্রীরা পাবেন প্রায় দেড় লক্ষ টাকা।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

'আপনি কোথায় যাবেন', সংসদে DMK সাংসদের গাড়ি আটকাল CISF, শাহর কৈফিয়ত চাইল TMC অধিনায়ক হওয়ার পর, CSK-তে এবার কি কিপার হিসেবেও ধোনির বিকল্প হতে চলেছেন রুতুরাজ? বিনামূল্যে অ্যাম্বুলেন্স, থাকবেন চিকিৎসকও! কলকাতায় বয়স্কদের জন্য নতুন পরিষেবা সদ্যই তৃতীয়বার বিয়ে সেরেছেন আরশাদ, নায়কের পাশে দাঁড়ানো সুন্দরীর পরিচয় জানেন? রাজভবনের সামনে অভিষেকের ধরনার অনুমতি দিয়ে অন্যায় করেছে পুলিশ, আদালতে মানল রাজ্য রাধিকার নতুন প্রি-ওয়েডিং সেলিব্রেশনের ছবি সোশ্যাল মিডিয়ায় আনল 'নটিক্যাল' ভাইব কর্মীদের চেয়ে পোষ্যর জন্য বেশি খরচ! হিন্দুজাদের ৪ সদস্যের বিরুদ্ধে শোষণের মামলা ছুটির রেশ এখনও কাটেনি, এবার বিকিনির ছবি শেয়ার করলেন তৃপ্তি, নিমেষেই হলেন ভাইরাল ‘গুণ্ডা ছিলাম, মানা সব...’ স্ত্রীর সঙ্গে এভারগ্রীন সম্পর্ক নিয়ে মুখ খুললেন সুনীল 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া

T20 WC 2024

'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.