বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Head Master Recruitment: স্বজন পোষণ অতীত! প্রধান শিক্ষক নিয়োগে নয়া বিধি, জট কাটবে শীঘ্রই

Head Master Recruitment: স্বজন পোষণ অতীত! প্রধান শিক্ষক নিয়োগে নয়া বিধি, জট কাটবে শীঘ্রই

এবার বাংলায় প্রধান শিক্ষক নিয়োগ নিয়োগে নয়া বিধি। প্রতীকী ছবি(ANI Photo) (Yogendra Kumar)

২০১৮ সাল থেকে নিয়োগ পরিচালনার দায়িত্ব স্কুল পরিচালনা সমিতির কাছ থেকে মধ্যশিক্ষা পর্ষদের হাতে গিয়েছিল। তবে এবার নয়া বিধিতে প্রধান শিক্ষক নিয়োগের ক্ষেত্রে প্রক্রিয়াটিকে আরও উন্নত করার চেষ্টা করা হচ্ছে।

স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে প্রধান শিক্ষক নিয়োগের প্রক্রিয়ায় জট কিছুটা হলেও কাটতে চলেছে। রাজ্য মন্ত্রিসভাতে এই নিয়োগের ব্যাপারে দ্রুত অনুমোদন মিলতে পারে বলে খবর। আসলে মনে করা হচ্ছে প্রধান শিক্ষক নিয়োগের ক্ষেত্রে যাবতীয় জট কাটানোর উদ্যোগ নেওয়া হয়েছে। স্বচ্ছতার উপরেও জোর দেওয়া হচ্ছে। বলা হচ্ছে কর্মরত শিক্ষকদের অ্যাকাডেমিক স্কোরের উপর জোর দেওয়া হচ্ছে। শিক্ষক হিসাবে তিনি কতটা অভিজ্ঞ সেটা দেখা হবে। 

সেই সঙ্গেই এবার কেবলমাত্র ওএমআর শিটেই কেবলমাত্র পরীক্ষা দিতে হবে। নিয়োগ পরীক্ষায় যাতে কারচুপি করা না যায় তার জন্যই এই বিশেষ ব্যবস্থা। তবে তাদের ইন্টারভিউও দিতে হবে। সেখানেও স্বচ্ছতা রক্ষার উপর জোর দেওয়া হবে বলে খবর। সংরক্ষিত আসনে প্রার্থীদের বয়স ও শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে নিয়ম মেনে ছাড়ের ব্যবস্থা থাকতে পারে। 

এদিকে ২০১৮ সাল থেকে নিয়োগ পরিচালনার দায়িত্ব স্কুল পরিচালনা সমিতির কাছ থেকে মধ্যশিক্ষা পর্ষদের হাতে গিয়েছিল। তবে এবার নয়া বিধিতে প্রধান শিক্ষক নিয়োগের ক্ষেত্রে প্রক্রিয়াটিকে আরও উন্নত করার চেষ্টা করা হচ্ছে। সেক্ষেত্রে তফসিলি জাতি, উপজাতি, ওবিসি, বিশেষভাবে সক্ষমদের জন্য আলাদা করে আসন সংরক্ষণের ব্যবস্থা থাকবে। সেক্ষেত্রে পছন্দের প্রার্থীকে প্রধান শিক্ষক পদে বসানো হয়েছে , দলের লোকজনকে প্রধান শিক্ষকের পদ দেওয়া হয়েছে সেই অভিযোগ অনেকটা কমতে পারে। 

তবে আঞ্চলিক ভিত্তিতে প্রধান শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কিছুটা জটিলতা থেকে যায়। অনেক ক্ষেত্রে স্বচ্ছতা যথাযথ থাকে না, স্বজন পোষণ করা হয় এমন অভিযোগও ওঠে। তবে এবার সেই অভিযোগ যাতে আর না ওঠে সেকারণে  প্রয়োজনীয় পদক্ষেপ নিতে চাইছে সরকার। এবার প্রধান শিক্ষক নিয়োগের ক্ষেত্রে একেবারে রাজ্য স্তর থেকে উদ্যোগ নেওয়া হবে। এক্ষেত্রে আর নতুন করে স্থানীয় স্তরে কিছু করার সুযোগ থাকবে না। 

বাংলার মুখ খবর

Latest News

দামি ক্রিমের দরকার নেই, ত্বকের হারানো জেল্লা ফিরিয়ে আনতে পারে ডাবের জল ‘‌তিন লাখ ভোটে হারাব’‌, চ্যালেঞ্জ সৌমিত্রর, ‘‌মানুষ বিদায় জানাবে’‌, জবাব সুজাতার শিষপ্রিয়া অঙ্কনার গানে মুগ্ধ শান্তনু-অন্তরারা, সারেগামাপার গ্র্যান্ড ওপেনিং জমল 'গান্ধীজি আর আম্বেদকরের একটা ডিবেট হলে…', কিন্তু কেন এমনটা মনে করেন জাহ্নবী? ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন সকাল-সকাল 'ভোট দিতে' চলে এল গজরাজ রামলাল! রাস্তায় ‘টহল’ হাতির 'যত মাটি, তত টাকা!', এবার রামকৃষ্ণদেবের বাণী বিকৃত করার অভিযোগ মমতার বিরুদ্ধে ডিফেন্সের জঘন্য ভুলে আয়োজক বেলজিয়ামের কাছে বড় ব্যবধানে হারল ভারতীয় পুরুষ দল দক্ষিণের থেকেও বেশি বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে, পাহাড়ে মেঘভাঙা বৃষ্টির সম্ভাবনা রুচক রাজযোগ দিয়ে শুরু হচ্ছে আগামী মাস, মঙ্গলের কৃপায় সাফল্যর জোয়ারে ভাসবে ৩রাশি

Latest IPL News

ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.