বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সারাবছর বাংলায় আসুক পদ্মার ইলিশ, দাবি ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের

সারাবছর বাংলায় আসুক পদ্মার ইলিশ, দাবি ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের

ইলিশ মাছ। ছবি : সংগৃহীত

সরকারিভাবে এপারে সারাবছর ইলিশ রপ্তানিতে নিষেধাজ্ঞা রয়েছে। তবে সম্প্রতি দুর্গাপুজোর প্রাক্কালে কয়েকদিনের জন্য পদ্মার ইলিশ মাছ আসার অনুমতি দেয় বাংলাদেশের শেখ হাসিনা সরকার। বাংলার মাছ ব্যবসায়ীদের আশা, এবারও দুর্গাপুজোর প্রাক্কালে বাংলাদেশ থেকে পদ্মার ইলিশ মাছ আনার অনুমতি দেওয়া হবে। 

এই বছর আমবাঙালির পাতে ভালই উঠেছে দিঘা–ডায়মন্ডহারবারের ইলিশ মাছ। এখন অবশ্য একটু ভাটা পড়েছে। কারণ এখন ইলিশ মাছ কম উঠছে। ফলে বাজারে আসছে কম। আর যেটুকু বাজারে আসছে তার দামে ছ্যাঁকা লাগছে। তার মধ্যে আবার বাঙালির নজর বাংলাদেশের দিকে। আসলে পদ্মার ইলিশ মাছ পাওয়া গেলে মধ্যাহ্নভোজ জমে যায়। তাই সেই খোঁজ করেন ক্রেতারা। এখন জি–২০ শীর্ষ সম্মেলনে মুখোমুখি বৈঠক করেছেন দুই দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং শেখ হাসিনা। সেখানে তিস্তার জল নিয়ে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। কিন্তু পদ্মার ইলিশ কি মিলবে সারাবছর?‌ এই প্রশ্নও উঠতে শুরু করেছে।

এদিকে টানা ১১ বছর এদেশে পদ্মার ইলিশ মাছের রপ্তানি নিষিদ্ধ করেছে বাংলাদেশ। ২০১২ সাল থেকে রপ্তানি বন্ধ রয়েছে। চোরাগোপ্তা কিছু পদ্মার ইলিশ এখানে আসে বটে। কিন্তু তা অনিয়মিত। বাংলাদেশের যুক্তি, এখানে বেশি ইলিশ মাছ চলে আসছিল। তার জেরে নিজেদের দেশের মানুষের পাতে পদ্মার ইলিশ মাছ তুলে দেওয়া কষ্টকর হচ্ছিল। এমনটা কি সত্যিই ঘটছিল? সেই প্রশ্ন তুলেছেন এপার বাংলার মাছ আমদানিকারীরা। আগে বাংলাদেশ থেকে প্রত্যেক বছর বড় জোর পাঁচ হাজার টন ইলিশ আসত এপারে। আর তখন এসব নিষেধাজ্ঞাও ছিল না। বাংলাদেশের কাছে এটা সমুদ্রে এক কৌটো জল মাত্র।

অন্যদিকে সরকারিভাবে এপারে সারাবছর ইলিশ রপ্তানিতে নিষেধাজ্ঞা রয়েছে। তবে সম্প্রতি দুর্গাপুজোর প্রাক্কালে কয়েকদিনের জন্য পদ্মার ইলিশ মাছ আসার অনুমতি দেয় বাংলাদেশের শেখ হাসিনা সরকার। বাংলার মাছ ব্যবসায়ীদের আশা, এবারও দুর্গাপুজোর প্রাক্কালে বাংলাদেশ থেকে পদ্মার ইলিশ মাছ আনার অনুমতি দেওয়া হবে। এখন বাংলাদেশের প্রধানমন্ত্রী এই দেশেই রয়েছেন। আজ, শনিবার তিনি ফিরে যাবেন বলে খবর। তার আগেই মৎস্য ব্যবসায়ীদের দাবি, সারাবছরই পদ্মার ইলিশ আনার অনুমতি দিক বাংলাদেশ সরকার। বাংলাদেশ যদি সারাবছর ইলিশ আমদানির অনুমতি দেয়, তাতে ওপারের অভ্যন্তরীণ বাজার মোটেই খারাপ হবে না। এমনই মনে করেন ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সেক্রেটারি সৈয়দ আনোয়ার মাকসুদ।

আরও পড়ুন: আর বিনামূল্যে চিকিৎসা নয় বিদেশিদের, নির্দেশিকা জারি করলেন রাজ্যের স্বাস্থ্যসচিব

ঠিক কী বলছেন মাকমুদ?‌ পদ্মার ইলিশ মাছ এই দেশে আসুক তা চায় সবাই। এই বিষয়ে সৈয়দ আনোয়ার মাকসুদ বলেন, ‘‌২০১২ সালের আগে এদেশে পদ্মার ইলিশ আসত। তবে পাঁচ হাজার টনের বেশি কখনও হয়নি। পদ্মার ইলিশ এদেশে আমদানির নিষেধাজ্ঞা তুলে নিলে কোনও সমস্যাই হবে না। পদ্মার ইলিশ মাছ আনার জন্য যে সময় বাংলাদেশ সরকার বেঁধে দেয়, তাতে বেশি মাছ আনা যায় না। তাই সারাবছর পদ্মার ইলিশ আসুক এটাই চাই। আমরা এবার বাংলাদেশ সরকারকে ইলিশ আমদানির জন্য চিঠি দিয়েছি।’‌

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-কর্মীদের আন্দোলনের জেরে আটকে গেল বেতন 'ঔদ্ধত্য' ছেড়ে রোহিতের মন জয়ের চেষ্টা হার্দিকের? IPL-র আগে খুললেন মুখ অটোতে চাপিয়ে মহিলা যাত্রীকে নির্জন জায়গায় নিয়ে গেল চালক, ধর্ষণ করে খুন WBPSC-তে টেকনিক্যাল অফিসার পদে বিপুল নিয়োগ, আবেদন শুরু ১২ মার্চ থেকে লরির ধাক্কায় উলটে গেল দাঁড়িয়ে থাকা বাস, মৃত্যু যাত্রীর, আহত শিশুসহ ৩০ ব্যাঙ্কে ঢুকে তৃণমূল নেতার দাদাগিরি, ম্যানেজারকে ডাম্পার দিয়ে পিষে মারার হুমকি মুখে কাপড় বেঁধে রাস্তায় খুদেদের সঙ্গে গুলি খেললেন পন্ত! ভাইরাল ভিডিয়ো MRP-র অর্থ হল ‘মিনিমাম রিটেল প্রাইস’! রাহুলের কথায় হাসির রোল নেটপাড়ায়- ভিডিয়ো সন্দেশখালিতে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির কাছে মহিলারা বারবার বললেন শিবু হাজরার কথা বিকশিত ভারত ২০৪৭: আগামী ৫ বছরের দিশা তৈরি করতে মন্ত্রীদের নিয়ে বৈঠকে মোদী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.