বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Durga Puja 2022: বিদ্যুৎ দফতরের কর্মীদের ছুটি বাতিল দুর্গাপুজোয়, একাধিক ব্যবস্থা ঘোষণা মন্ত্রীর
বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস

Durga Puja 2022: বিদ্যুৎ দফতরের কর্মীদের ছুটি বাতিল দুর্গাপুজোয়, একাধিক ব্যবস্থা ঘোষণা মন্ত্রীর

  • দুর্গাপুজো কমিটিগুলিকে বিদ্যুতের বিলের উপর ৬০ শতাংশ ছাড়া দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পূর্বাভাস অনুযায়ী, দুর্গাপুজোর মরশুমে বৃষ্টি হলে সেই পরিস্থিতির জন্য দফতর তৈরি রয়েছে বলেও জানালেন মন্ত্রী অরূপ বিশ্বাস। তিনদিন ধরে দফতরের শীর্ষ আধিকারিকরা বৈঠক করে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে রাখছে বলেও জানান মন্ত্রী।

আর সাতদিন পরই রাজ্যে দুর্গাপুজো। তাই রাজ্যে বিদ্যুতের চাহিদা বাড়বে। সুতরাং পরিষেবা স্বাভাবিক রাখতে হবে। এই কারণে তৎপর হয়ে উঠেছে রাজ্য বিদ্যুৎ দফতর। দুর্গাপুজো উপলক্ষ্যে খোলা হচ্ছে বিশেষ কন্ট্রোল রুম। এমনকী জেলায় জেলায় সব অফিস খোলা থাকবে। সেখান থেকে দিনরাত পরিস্থিতির উপর নজর রাখা হবে। আর রাজ্যে মোট ৩ হাজার ২৯০টি মোবাইল ভ্যান রাস্তায় থাকবে। আগেই বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস জানিয়েছিলেন, তিন মাসে নয় এবার থেকে প্রতি মাসে বিদ্যুৎ বিল দিতে হবে গ্রাহকদের। এবার দুর্গাপুজো উপলক্ষ্যে বিদ্যুৎ দফতরের সব কর্মীদের ছুটি বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হল। আজ, শুক্রবার তা জানানো হয়েছে।

ঠিক কী জানিয়েছেন বিদ্যুৎমন্ত্রী?‌ এবার পুজো উপলক্ষ্যে বিদ্যুৎ দফতরের মোট ৬৯ হাজার ৮১৭ জন কর্মী রাস্তায় থাকবেন। কোনও সমস্যা হলে তা দ্রুত সিইএসসি–কে জানানোর জন্য রয়েছে একটি টোল ফ্রি নম্বর —১৯১২। এছাড়া সিইএসসি’‌র কন্ট্রোল রুমে ৯৮৩১০৭৯৬৬৬, ৯৮৩১০৮৩৭০০ এই দুটি নম্বরে ফোন করা যাবে। আজ, শুক্রবার থেকে কন্ট্রোল রুমগুলি খোলা থাকবে ৫ নভেম্বর পর্যন্ত। এদিন বিদ্যুৎমন্ত্রী অরুপ বিশ্বাস বলেন, ‘‌উৎসবের সময় বিদ্যুৎ পরিষেবা সচল রাখতে দফতরের সব কর্মীর ছুটি বাতিল করা হয়েছে। একইসঙ্গে ৬৯ হাজার ৮১৭ জন কর্মী রাস্তায় থাকবেন।’‌

আর কী জানা যাচ্ছে?‌ এবার দুর্গাপুজো কমিটিগুলিকে বিদ্যুতের বিলের উপর ৬০ শতাংশ ছাড়া দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমনকী আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দুর্গাপুজোর মরশুমে বৃষ্টি হলে সেই পরিস্থিতির জন্য দফতর তৈরি রয়েছে বলেও জানালেন মন্ত্রী অরূপ বিশ্বাস। ইতিমধ্যেই তিনদিন ধরে দফতরের শীর্ষ আধিকারিকরা জেলাওয়ারি বৈঠক করে প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নিয়ে রাখছে বলেও জানান মন্ত্রী।

আজ, শুক্রবার বিদ্যুৎ দফতরে দুর্গাপুজো নিয়ে বৈঠকে বসেন ছিলেন অরূপ বিশ্বাস, অতিরিক্ত মুখ্যসচিব সুরেশ কুমার এবং পিবি সেলিম। দুর্গাপুজোর পর অতিরিক্ত বিল আসার অভিযোগ করেন অনেকে। উত্তরে মন্ত্রী বলেন, ‘‌এরকম অভিযোগ আসে না। এলে খতিয়ে দেখা হবে।’‌ প্রতিটি পুজো কমিটি পরিদর্শনে করবেন বিদ্যুৎ দফতরের অফিসাররা। সেখানে পুজো কমিটিগুলি কী কী ব্যবস্থা নিচ্ছে, কী ধরনের তার ব্যবহার করা হচ্ছে, সতর্কতামূলক ব্যবস্থা কী নেওয়া হচ্ছে—সব বিষয়গুলির উপর নজরদারি চালানো হবে।

বন্ধ করুন