বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Cyber Crime: সাবধান! মোবাইল চুরি গেলে খোয়াতে পারেন টাকাও, কেষ্টপুরের বাসিন্দার সঙ্গে যা হল

Cyber Crime: সাবধান! মোবাইল চুরি গেলে খোয়াতে পারেন টাকাও, কেষ্টপুরের বাসিন্দার সঙ্গে যা হল

কেষ্টপুরের বাসিন্দা শঙ্কর ঘোষের শুধু মোবাইল ছিনিয়ে নেওয়া নেওয়া নয়,তোলা হল টাকাও।

ইতিমধ্যে শঙ্কর ঘোষ থানায় দুটি অভিযোগ জানিয়েছেন। একটি ফোন চুরি হওয়ার জন্য নিউ আলিপুর থানায় এবং অন্যটি টাকা তুলে নেওয়ার জন্য বিধাননগর সাইবার সেলে।

বাসের জানালা দিয়ে মোবাইল ছিনিয়ে নেওয়া ঘটনা প্রায়শই ঘটছে কলকাতায়। কেষ্টপুরের বাসিন্দা শঙ্কর ঘোষের শুধু মোবাইল ছিনিয়ে নেওয়া নেওয়া নয়, ছেনতাইবাজরা মোবাইলে থাকা অ্যাপের মাধ্যমে ৪২ হাজার টাকাও তুলে নিল ছেনতাইয়ের ১৫ মিনিটের মধ্যে। এই ঘটনায় হতবাক পুলিশও।

তার কারণ মোবাইল অ্যাপের মাধ্যমে টাকা পাঠাতে হলে একটি পিন নম্বর দিতে হয়ে। পুলিস বোঝার চেষ্টা করেছে করে ওই পিন নম্বর ছেনতাই বাজের কাছে গেল? তবে কী পাসওয়ার্ড পিন নম্বর মোবাইলে সেভ করে রেখেছিলেন ওই ব্যক্তি?

পুলিশ জানিয়েছে, রাত বাসে করে বাড়ি ফিরছিলেন কেষ্টপুরের বাসিন্দা শঙ্কর ঘোষ। জানলার ধারে বসে মোবাইলে ম্যাসেজ টাইপ করছিলেন। তিনি বলেন, 'বেহালায় অফিস থেকে বাড়ি ফিরছিলাম। জানলার ধারে বসে মোবাইলে ম্যাসেজ টাইপ করছিলাম। বাসটি একটা স্টপেজে দাঁড়াতেই জানলা ওপার থেকে এক ব্যক্তি আমার মোবালইটা ছিনিয়ে নিয়ে দৌড় পালায়। তার ঠিক ১৫ মিনিটের মধ্যে ব্যাঙ্ক থেকে ৪২,০০০ টাকা আমার ব্যাঙ্ক থেকে তুলে নেওয়া হয়।' পরে অন্য একটি ফোন এবং সিম কার্ড নেওয়ার পর তিনি এই টাকা তুলে নেওয়ার বিষয়টি জানতে পারেন।

(পড়তে পারেন। মজা করতে প্যানিক বাটন! তিতিবিরক্ত পরিবহণ দফতর, এবার হবে জরিমানা

(পড়তে পারেন। উডবার্ন ওয়ার্ডে ক্যাশলেস বিমায় মিলবে চিকিৎসা পরিষেবা, চালু হতে পারে পুজোর পর)

ইতিমধ্যে শঙ্কর ঘোষ থানায় দুটি অভিযোগ জানিয়েছেন। একটি ফোন চুরি হওয়ার জন্য নিউ আলিপুর থানায় এবং অন্যটি টাকা তুলে নেওয়ার জন্য বিধাননগর সাইবার সেলে।

তবে ওই ব্যক্তি জানিয়েছেন, তিনি ফোন ম্যাসেজ সেভ করেননি। তাঁর দাবি ফোন চুরি যাওয়ার পর তা হ্যাক করা পাসওয়ার্ড নিয়ে নেওয়া হয়েছে। অভিযোগ পাওয়ার পর পুলিশ সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখছে।

প্রাথমিক ভাবে ব্যাঙ্কও বুঝতে পারছে না কী করে টাকা সরিয়ে নেওয়া হল। কারণ পিন নম্বর ছাড়া তা সম্ভব নয়। কেউ নিশ্চয়ই পিনটি জেনে গিয়েছিলেন বলে মনে করছেন তদন্তকারী অফিসাররা।

এক তদন্তকারী অফিসার বলেন,'এখন ছেনতাইয়ের সঙ্গেও জুড়ে যাচ্ছে সাইবার ক্রাইম। মোবাইল পাসওয়ার্ড সেভ করে রাখলেই বিপদ। মোবাইল চুরি বা খোয়া গেলে চুরি যেতে পারে আপনার টাকাও।'

তাই পুলিশের পক্ষ থেকে সতর্ক করা হচ্ছে ফোনে যেন পাসওয়ার্ড সেভ করে রাখা না হয়।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ভরা রাস্তায় অ্যাসিড হামলা! কর্ণাটকে আহত ৩ ছাত্রী, গ্রেফতার অভিযুক্ত যুবক সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল হাফিজকে সরানো হলে, ওয়াহাব রিয়াজকে কেন নয়? PCB-এর সিদ্ধান্ত নিয়ে বিস্ফোরক ইনজামাম ২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল? হাওড়া পুর এলাকায় বন্ধ থাকবে জল সরবরাহ, সমস্ত ওয়ার্ডের বিজ্ঞপ্তি, দিনটা জানুন স্মৃতি-পেরির যুগলবন্দির সঙ্গে, বোলারদের মরণপণ লড়াই,UPW-কে ২৩ রানে হারাল RCB পরমের প্রাক্তন ও বর্তমান পরস্পরকে জড়িয়ে! অনুপমের তৃতীয় বিয়ের মাঝে চর্চায় পিয়া ‘আরও ২জন তৈরি, আসন খুঁজছেন,’ আদালতেই বিচারপতি গাঙ্গুলি প্রসঙ্গ টেনে বললেন কল্যাণ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.