বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Car parking fee in Kolkata: কলকাতায় বাড়ছে পার্কিং ফি, কোন গাড়ির ক্ষেত্রে কত? জানাল পুরসভা

Car parking fee in Kolkata: কলকাতায় বাড়ছে পার্কিং ফি, কোন গাড়ির ক্ষেত্রে কত? জানাল পুরসভা

গাড়ি পার্কিং ফি বাড়ছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

কলকাতার রাস্তায় গাড়ির সংখ্যা বেশি থাকে। যার ফলে যানজট দেখা দেয়। অনেক ক্ষেত্রে দেখা যায় পার্কিং ফি কম থাকার কারণে অনেকেই দীর্ঘক্ষণ ধরে গাড়ি পার্কিং করে রাখেন। অনেক জায়গায় রাস্তার পাশেই গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকার ফলে সে ক্ষেত্রে যানজটের সমস্যা দেখা দেয়।

শহরের রাস্তায় যানজট হল নিত্য সমস্যা। সেই সমস্যার মোকাবেলায় গাড়ি পার্কিং ফি দু থেকে তিনগুণ বাড়াচ্ছে কলকাতা পুরসভা। শুধু প্রতি ঘণ্টাতে গাড়ি পার্কিং ফি দ্বিগুণ হবে তাই নয়, সময়ের অনুপাতে সেই ফি আরও বাড়বে। সম্প্রতি এই সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা।

নিয়ম ভেঙে পার্কিং গাড়ির? ছবি পাঠালেই নগদ টাকা! নয়া আইনের ভাবনাচিন্তা গডকড়ির

কোন গাড়ির ক্ষেত্রে পার্কিং ফি কত বাড়বে?

মোটরবাইকের ক্ষেত্রে আগে প্রতি ঘণ্টায় ৫ টাকা করে পার্কিং ফি নেওয়া হত। এবার থেকে প্রতি ঘণ্টায় তা দ্বিগুণ অর্থাৎ ১০ টাকা করে নেওয়া হবে। পাঁচ ঘণ্টা বাইক রাখলে পার্কিং ফি বেড়ে ৮০ টাকা হবে। আরও সময় বাড়লে পার্কিং ফি বাড়বে। যাত্রীবাহী বাসের ক্ষেত্রে আগে পার্কিং ফি ছিল ২০ টাকা। এবার থেকে প্রতি ঘণ্টায় ৪০ টাকা করে পার্কিং ফি নেওয়া হবে এবং পাঁচ ঘণ্টা পার্কিং থাকলে ২৪০ টাকা নেওয়া হবে। একইভাবে সময় বাড়লে সেই অনুপাতে পার্কিং ফি বাড়বে। মালবাহী গাড়ির ক্ষেত্রেও একই হারে পার্কিং ফি বাড়বে।

কেন পার্কিং ফি বাড়ানোর সিদ্ধান্ত?

পুরসভার মতে, কলকাতার রাস্তায় গাড়ির সংখ্যা বেশি থাকে। যার ফলে যানজট দেখা দেয়। অনেক ক্ষেত্রে দেখা যায় পার্কিং ফি কম থাকার কারণে অনেকেই দীর্ঘক্ষণ ধরে গাড়ি পার্কিং করে রাখেন। অনেক জায়গায় রাস্তার পাশেই গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকার ফলে সে ক্ষেত্রে যানজটের সমস্যা দেখা দেয়। তাছাড়া শহরের পার্কিং লট অনেক কম রয়েছে। পাশাপাশি শব্দ দূষণ ও বায়ু দূষণ বেড়ে চলেছে। ফলে পার্কিং ফি বাড়ালে অনেকে রাস্তায় কম গাড়ি বের করবেন। যার ফলে এই সমস্যার কিছুটা সমাধান হবে। এছাড়াও গত চারটি পুরবোর্ডে কলকাতার পার্কিং ফি বাড়েনি। ফলে পুরসভার আয়ও কিছুটা কমেছে। এই অবস্থায় পার্কিং ফি বাড়লে আরও কিছুটা আয় বাড়বে। এই সমস্ত কথা মাথায় রেখে পার্কিং ফি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা। সংশ্লিষ্ট দফতরের মেয়র পারিষদ দেবাশিস কুমার পার্কিং ফি বাড়ানোর বিষয়ে পক্ষেই মত দিয়েছেন।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

বিয়ে হচ্ছিল না এলাকার ছেলেদের! ঘটকালির পথ সুগম করলেন বিধায়ক, ২ কোটি দিলেন 'দিদি' বল হাতে ৫ উইকেট, ব্যাট হাতে হাফ-সেঞ্চুরি, রঞ্জি কোয়ার্টারে জ্বলে উঠলেন সাই কিশোর আইপ্যাক কর্মী সেজে 'পকেট টাকা' হল হুমায়ুন কবীরের, মন্ত্রী করতে নেওয়া হল ঘুষ! চা পান করতে পছন্দ করেন, কিন্তু এই ‘চা’ শব্দের অর্থ জানেন কি ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল পরপর সিনেমায় ব্যর্থতা! ‘মিস্টার পারফেকশনিস্ট’ তকমা নিয়ে মুখ খুললেন আমির IPL-এর ব্যাটিং কোচ ঝড় তুললেন PSL-এ, পোলার্ড একাই ধ্বংস করলেন আফ্রিদির লাহোরকে সকালে ঘুম থেকে উঠলেই থাকবেন তরতাজা!জেনে নিন ভোরবেলা ঘুম থেকে ওঠার উপায় মহিলাদের এই সব ভিটামিনের ঘাটতি হলেই বিপদ! হতে পারে ব্রেস্ট ক্যান্সারও সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.