বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata municipal corporation: ঘোর বৈশাখেই বর্ষার প্রস্তুতি শুরু কলকাতা পুরসভার, আগের ভুল থেকে শিক্ষা

Kolkata municipal corporation: ঘোর বৈশাখেই বর্ষার প্রস্তুতি শুরু কলকাতা পুরসভার, আগের ভুল থেকে শিক্ষা

কলকাতা পুরসভা।

শুক্রবার বর্ষার প্রস্তুতি নিয়ে পুরসভায় একটি বৈঠক করেন মেয়র। সেই বৈঠকে উপস্থিত ছিলেন কলকাতা পুলিশ, সেচ দফতর এবং আবহাওয়া অফিসের আধিকারিকরা। এছাড়াও, ছিলেন সমস্ত মেয়র পারিষদ এবং বরো চেয়ারম্যানরা। আবহাওয়া দফতরের আধিকারিকরা জানান, আপাতত পর্যন্ত ২৯ এপ্রিল পর্যন্ত কলকাতায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

কলকাতায় জলমগ্ন রাস্তা দিয়ে হাঁটার সময় ল্যাম্পপোস্টে হাত দিতেই বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনা অতীতে অনেক ঘটেছে। আর সেই ঘটনায় পুরসভার বিরুদ্ধেই গাফিলতির অভিযোগ উঠেছে। এখন তাপপ্রবাহে জ্বললেও প্রতিবছর জুনের প্রথম দিকে বর্ষা ঢুকে যায় বাংলায়। আর বর্ষা এলেই কলকাতার বিভিন্ন অংশে জল জমার অভিযোগ ওঠে। এই সমস্ত কিছুর ভিত্তিতে বর্ষা আসার আগেই শহরের সমস্ত ল্যাম্পপোস্ট পরীক্ষা করার নির্দেশ দিলেন মেয়র ফিরহাদ হাকিম। পাশাপাশি নিকাশি নালা, পাম্প, খালের কী অবস্থা সে ব্যাপারেও খোঁজ খবর নিতে বলেছেন কলকাতার মেয়র।

আরও পড়ুনঃ কলকাতার মাটির নিচে কোথায় নিকাশি নালা রয়েছে? জানাবে ডিজিটাল ম্যাপ

শুক্রবার বর্ষার প্রস্তুতি নিয়ে পুরসভায় একটি বৈঠক করেন মেয়র। সেই বৈঠকে উপস্থিত ছিলেন কলকাতা পুলিশ, সেচ দফতর এবং আবহাওয়া অফিসের আধিকারিকরা। এছাড়াও, ছিলেন সমস্ত মেয়র পারিষদ এবং বরো চেয়ারম্যানরা। আবহাওয়া দফতরের আধিকারিকরা জানান, আপাতত পর্যন্ত ২৯ এপ্রিল পর্যন্ত কলকাতায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বা কালবৈশাখীর কোনও সম্ভাবনা নেই। তবে তারা জানান প্রতিবার জুনের প্রথম দিকেই রাজ্যে বর্ষা ঢুকে যায়। সেই ধরেই মেয়র পারিষদদের বর্ষার প্রস্তুতি সেরে রাখতে বলে ফিরহাদ।

তিনি নির্দেশ দিয়েছেন, কোন পাম্পিং স্টেশনে কতগুলি পাম্প চলছে, সেগুলি কী অবস্থায় রয়েছে তা খতিয়ে দেখতে হবে। এছাড়া, কোথাও নিকাশী নালা অবরুদ্ধ রয়েছে কিনা বা খালের কী অবস্থা সে বিষয়ে খোঁজ খবর নিতে বলেছেন। তিনি আলো বিভাগকে বর্ষায় যাতে বিদ্যুৎস্পৃষ্টের ঘটনা না ঘটে সে বিষয়ে নির্দেশ দেন।

শহরের প্রতিটি ল্যাম্পপোস্ট পরীক্ষা করার নির্দেশ দিয়েছেন মেয়র। পাশাপাশি ল্যাম্পপোস্টের পাল্লা আটকানো, পরিত্যক্ত এবং খোলা মিটারবক্স ঘিরে দেওয়ারও নির্দেশ দেন। এ বিষয়ে আলো বিভাগের মেয়র পারিষদ সন্দীপরঞ্জন বক্সী জানান, ইতিমধ্যে এ নিয়ে কাজ শুরু হয়েছে।

এছাড়াও যাতে কোনওভাবেই বিদ্যুৎ চুরি না হয় সেই নির্দেশ আগেই দিয়েছিলেন মেয়র। এ বিষয়ে তিনি জানান, বেশ কিছু এলাকায় হুকিং চিহ্নিত করে সেগুলির সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। 

অন্যদিকে, বর্ষায় জল জমার অভিযোগ প্রতিবছরই ওঠে। গত বছর বর্ষার সময় খিদিরপুর এলাকা জলমগ্ন হয়ে বেহাল অবস্থা তৈরি হয়েছিল। এবার যাতে সেরকম না হয় তার জন্য কোথাও নিকাশি পথ অবরুদ্ধ হয়েছে কিনা তা পরীক্ষা করার নির্দেশ দিয়েছেন ফিরহাদ হাকিম।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

দুই বউকে নিয়ে এবার ২৪ ঘণ্টা ক্যামেরার সামনে আরমান! সতীনদের ‘চুলোচুলি’ কি সত্যি? সরকারি কর্মীদের ৩০০ কোটি 'হাওয়া' করল সরকার, অবশেষে বেতন নিয়ে বড় সিদ্ধান্ত CM-এর দলে কোনও ব্যক্তি পুজো চলবে না- রোহিতদের কোচ হওয়া প্রসঙ্গে নীরবতা ভাঙলেন গম্ভীর দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি T20 WC 2024-এ খারাপ পারফরমেন্সের কারণে পুরনো নির্বাচন পদ্ধতিতে ফিরছে পাকিস্তান নিজ্জরের দুঃখে সংসদে নীরবতা পালন, 'খলিস্তানপ্রীতি' নিয়ে কানাডাকে আয়না দেখাল ভারত বিবাদী বাগে ব্যাঙ্কশাল কোর্টের পিছনে বহুতলে ভয়াবহ আগুন, পুড়ে ছাই গোটা তলা 'কঙ্গনা রানাওয়াত আবার কে? সুন্দরী নাকি?' বিজপির তারকা সাংসদকে চেনেন না অন্নু! বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স ৪ দফার বকেয়া ডিএ মেটানোর দাবি কর্মীদের, অপরদিকে বেতন বাড়াতে কমিশন গঠন রাজ্যের

T20 WC 2024

দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.