বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > দুর্গাপুজোর আগে ঘাটগুলি কী অবস্থা? পরিদর্শনে মেয়র পারিষদ দেবাশিষ কুমার

দুর্গাপুজোর আগে ঘাটগুলি কী অবস্থা? পরিদর্শনে মেয়র পারিষদ দেবাশিষ কুমার

ঘাট পরিদর্শনে দেবাশিস কুমার। নিজস্ব ছবি।

এদিন শহর কলকাতা তীরবর্তী দই ঘাট দিয়ে ঘাট পরিদর্শনের কাজ শুরু করেন দেবাশিস কুমার। ঘাটগুলি রক্ষণাবেক্ষণের কতটা প্রয়োজন রয়েছে? তা খতিয়ে দেখেন। অবিলম্বে ২ থেকে ৩ দিনের মধ্যে যাতে এই রক্ষণাবেক্ষণের কাজ শেষ করার নির্দেশ দেওয়ার লক্ষ্যেই এদিন ঘাটগুলি পরিদর্শন করেন তিনি।

আর কয়েকদিন পরেই শুরু হয়ে যাবে দুর্গাপুজো। তারপরে চলবে বিসর্জন পর্ব। তাই তার আগে কলকাতার ঘাটগুলি কী অবস্থা রয়েছে? আদৌ সেগুলি সুরক্ষিত কিনা এবং সর্বোপরি বিসর্জন যাতে নির্বিঘ্নে হতে পারে তার জন্য বিভিন্ন ঘাট পরিদর্শন করলেন কলকাতা পুরসভার মেয়র পারিষদ তথা বিধায়ক দেবাশিস কুমার। এদিন তিনি কলকাতার বেশ কয়েকটি ঘাট পরিদর্শন করেন। তার সঙ্গে ছিলেন পুরসভার পার্কিং বিভাগের ডিজি সহ অন্যান্য আধিকারিকরা।

আরও পড়ুন: বৃহস্পতিতে স্বস্তির বৃষ্টি নামবে? পুজোর সপ্তাহের শুরুতে কি গরম কমবে? কী হবে?

এদিন শহর কলকাতার গুরুত্বপূর্ণ ঘাট পরিদর্শনের কাজ শুরু করেন দেবাশিস কুমার। ঘাটগুলি রক্ষণাবেক্ষণের কতটা প্রয়োজন রয়েছে? তা খতিয়ে দেখেন। অবিলম্বে ২ থেকে ৩ দিনের মধ্যে যাতে এই রক্ষণাবেক্ষণের কাজ শেষ করা যায় এই বিষয়টি নিয়ে পর্যবেক্ষণ করা এবং প্রয়োজনীয় নির্দেশ দেওয়ার লক্ষ্যেই এদিন ঘাটগুলি পরিদর্শন করেন তিনি। এছাড়া দূষণমুক্ত ভাবে, দুর্ঘটনা এড়িয়ে যাতে নির্বিঘ্নে কলকাতার প্রত্যেকটি ঘাটে বিসর্জন প্রক্রিয়া সম্পন্ন করা যায় সেবিষয়গুলি খতিয়ে দেখেন। পুরসভা চাইছে প্রতি বছরের ন্যায় এ বছরেও দূষণমুক্তভাবে যাতে বিসর্জন প্রক্রিয়া সম্পন্ন সম্পন্ন করতে। 

মেয়র পারিষদ দেবাশিস কুমার বলেন, ‘আমাদের নতুন করে কোনও পরিকল্পনা নেই। আমাদের মূল লক্ষ্য থাকে যাতে বিসর্জনজনিত কারণে গঙ্গার দূষণ বৃদ্ধি না পায় এবং নির্বিঘ্নে যাতে বিসর্জন হতে পারে সেই কারণে প্রতিবারের মতো এবারও রুটিন পরিদর্শন করা হল। যেখানে রক্ষণাবেক্ষণের প্রয়োজন সেখানে কাজ চলছে। মাটি পড়ে থাকলে তুলে দেওয়া হচ্ছে।’ এছাড়াও বিসর্জনের সময় পর্যাপ্ত পরিমাণে আলোর ব্যবস্থা থাকবে। কাঠামো তোলার লোক থাকবে এবং স্বেচ্ছাসেবক করে থাকবে বলে তিনি জানান। দেবাশিস কুমার বলেন, ‘প্রতিবছর যে যে ব্যবস্থা থাকে এবারও সেই ব্যবস্থা থাকবে।’ পাশাপাশি তিনি জানান, এ বছর প্রতিমা বিসর্জনের সংখ্যা খুব একটা বাড়ছে না। তবে গতবারের মতো এবারও কলকাতার বিভিন্ন ঘাটগুলিতে ৩ হাজারের কাছাকাছি প্রতিমা বিসর্জন হবে। এর পাশাপাশি কোন অপ্রীতিকর ঘটনা বা দুর্ঘটনা  রুখতে ঘাটগুলিতে পর্যাপ্ত পরিমাণে মোতায়েন থাকবে কলকাতা পুলিশ এবং রিভার ট্রাফিক পুলিশ। এদিকে, এর আগের দিনই সুরক্ষাবিধি  খতিয়ে দেখতে গতকালই শহরের বিভিন্ন মণ্ডপ পরিদর্শন করেছেন কলকাতার নগর পাল।

 

 

বাংলার মুখ খবর

Latest News

IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? 'T20-র ব্র্যাডম্যান', রিজওয়ানকে বললেন শাহিন! নেটপাড়া বলল ‘এটা কি খিল্লি করলেন?’ ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল পেশাদার স্কোয়াশ থেকে অবসর নিলেও ভারতের হয়ে খেলতে চান সৌরভ ঘোষাল ফুটপাথে জন্ম, তারপর দত্তক সেলিম-সালমার! ‘ছোট থেকেই অভ্যস্ত…’, কেন বললেন অর্পিতা সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মঙ্গলে ৩ জেলায় বৃষ্টি, একটু কমবে গরম, তাও চলবে তাপপ্রবাহ, রবি পর্যন্ত বর্ষণ হবে? নির্দল প্রার্থী, ঈশ্বরাপ্পাকে বহিষ্কার BJP-র,পাহাড়ের বিষ্ণুপ্রসাদের কি একই হাল?

Latest IPL News

IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল জয়পুরে মরুঝড় যশস্বীর ব্যাটে, সন্দীপের ৫ উইকেটে ধুলোয় মিশল MI-এর গরিমা IPL 2024: সমর্থকদের প্রত্যাশা আমাকে বিব্রত করে না- হার্দিক পান্ডিয়া ভিডিয়ো: ট্র্যাফিক জ্যামে থমকে MI-র বাস! রোহিতদের উদ্ধার করে হিরো অচেনা সানি ভাই ভিডিয়ো: খোলা মাঠে সকলের সামনে রোহিতকে চুমু খেতে গেলেন শেন বন্ড! কী হল তারপর? IPL 2024-এ দলের বাকি ম্যাচ খেলতে দেশ থেকে ফিরবেন না DC-র অজি তারকা মিচেল মার্শ ৪০ বলে শতরান করতে পারেন কোহলি- T20 WC 2024-এর ভারতীয় দল নিয়ে মুখ খুললেন সৌরভ IPL 2024 KKR vs RCB: কোহলি ভুল বলছেন, নো-বল বিতর্কে সোজাসাপটা ভাজ্জি KKR vs RCB: কোহলির পর মেজাজ হারালেন গম্ভীর,তর্ক জুড়লেন আম্পায়ারের সঙ্গে- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.