বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > KMC on illegal constructions: বেআইনি নির্মাণ রুখতে এসওপি তৈরি করল KMC

KMC on illegal constructions: বেআইনি নির্মাণ রুখতে এসওপি তৈরি করল KMC

মেয়র ফিরহাদ হাকিম

গার্ডেনরিচে বেআইনি বাড়ি ভেঙে পড়ার পর একের পক এক পদক্ষেপ করে চলেছে কলকাতা পুরসভা। ইতিমধ্যে বরো ১৫-এর সব ইঞ্জিনিয়ারদের বদলির নির্দেশ দেওয়া হয়েছে। শহরে বেআইনি নির্মাণ বন্ধ করতে কড়া আইনও আনা হচ্ছে।

গার্ডেনরিচ কান্ডের পর বেআইনি বাড়ি নির্মাণে রাশ টানতে একের পর এক পদক্ষেপ করে চলেছে কলকাতা পুরসভা। এবার শুক্রবার লালবাজারের উচ্চপদস্থ কর্তাদের সঙ্গে বৈঠক করলেন মেয়র ফিরহাদ হাকিম। বেআইনি বাড়ি তৈরির পর কী ব্যবস্থা নেওয়া হবে এবং কীভাবে তা ভাঙা হবে, এই সবকিছু নিয়ে এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর) তৈরি করল কলকাতা পুরসভা। মেয়রের সঙ্গে এই বৈঠকে লালাবাজারের উচ্চকর্তারা ছাড়াও উপস্থিত ছিলেন কলকাতা হাইকোর্টের বেশ কয়েকজন নামকরা আইনজীবীও।

গার্ডেনরিচে বেআইনি বাড়ি ভেঙে পড়ার পর একের পক এক পদক্ষেপ করে চলেছে কলকাতা পুরসভা। ইতিমধ্যে বরো ১৫-এর সব ইঞ্জিনিয়ারদের বদলির নির্দেশ দেওয়া হয়েছে। শহরে বেআইনি নির্মাণ বন্ধ করতে কড়া আইনও আনা হচ্ছে। কলকাতা পুরসভার বিল্ডিং আইনকে যুক্ত করা হচ্ছে ফৌজদারি আইনের সঙ্গে। এ নিয়ে শুক্রবার একটি বৈঠক ডাকেন মেয়র।

আরও পড়ুন। আচরণবিধির গেরো, আপাতত স্থগিত আপার প্রাইমারির পার্সোনালিটি টেস্ট

বৈঠকের পদ ফিরহাদ হাকিম বলেন,'কর্পোরেশন আইন মেনে এই ধরনের নির্মাণের ক্ষেত্রে কী কী ব্যবস্থা আমরা নিতে পারি তা নিয়েই আজ মিটিং করলাম। কর্পোরেশন আরও কঠোর কোন পথে হতে পারে তা নিয়ে আলোচনা হয়েছে। একটা রিপোর্ট তৈরি করা হচ্ছে। কমিশনার নোটিফিকেশন খুব তাড়াতাড়ি বের করা হবে। বৈঠকে ল অফিসার, চিফ ল অফিসার, ডিজি বিল্ডিং ছিলেন, সিএমএলও ছিলেন, সিপি ছিলেন, হাইকোর্টের আইনজীবীরা ছিলেন।'

আরও পড়ুন। অবৈধ নির্মাণ নিয়ে প্রশ্ন করতেই মেজাজ হারালেন মেয়র

ইঞ্জিনিয়ারদের প্রতিবাদ

গার্ডেনরিচে বেআইনি নির্মাণ ভেঙে পড়ার পর পুরসভার এক রুদ্ধদ্বার বৈঠকে ৩৪ নম্বর ওয়ার্ডের দায়িত্বপ্রাপ্ত সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ারকে উদ্দেশ্য করে চোর ও অপদার্থ পর্যন্ত বলার অভিযোগ উঠেছে মেয়রের বিরুদ্ধে। 

মেয়রের এই মন্তব্যের বিরুদ্ধে শুক্রবার প্রতিবাদ জানায় কেএমসি ইঞ্জিনিয়ারস অ্যান্ড অ্যালাউড সার্ভিসেস অ্যাসোসিয়েশন । তারা পুরসভার মধ্যে মিছিলের ডাক দেয়। তাঁদের অভিযোগ, এক জন ইঞ্জিনিয়ারকে কিছু দিন আগে অবধিও ২১ ওয়ার্ড দেখতে হতো। তাঁরা দাবি করেন ওর্য়াডের সংখ্যা কমাতে। তাঁদের আরও দাবি, অবিলম্বে কর্মী নিয়োগ করতে হবে পুরসভায়।

বাংলার মুখ খবর

Latest News

ওর অপেক্ষায়… বৃষ্টিভেজা দুপুরে শিফন শাড়িতে সৌমিতৃষাকে দেখে দোলা লাগল পুরুষ মনে! বুদ্ধপূর্ণিমা কবে থেকে পড়ছে? শুভ ব্রহ্ম মুহূর্তের তিথি কখন শুরু হচ্ছে? দেখে নিন অভিজিৎ ‘জিরো’-ওয়েট, সবথেকে দুর্বল BJP প্রার্থী, তমলুক থেকে এসে ভোট দেবাংশুর টাকার ব্যাগ নিয়ে ঘুরছে আইপ্যাক, বিস্ফোরক অভিযোগ লকেটের দাঙ্গা করিয়েছেন, মসজিদ ভেঙেছেন, কার্তিক মহারাজকে ফের বেলাগাম আক্রমণ মমতার T20I Tri Series: রুদ্ধশ্বাস ম্যাচে এক রানে নেদারল্যান্ডসকে হারাল আয়ারল্যান্ড অসীমা–লকেট বাগযুদ্ধে তুমুল আলোড়ন ধনেখালিতে, চোর–ডাকাত সম্বোধনে উত্তেজনা যা করেছি,বেশ করেছি…অ্যাশেজে বেয়ারস্টোর বিতর্কিত আউট নিয়ে বলছেন প্য়াট কামিন্স ভোটের 'পঞ্চমীতে' ঝড়-বৃষ্টি বনগাঁয়! লণ্ডভণ্ড ভোটগ্রহণ, ভেঙে পড়ল ছাউনি সুস্পষ্ট দীপিকার বেবি বাম্প, ৫ মাসের প্রেগন্যান্ট বউকে আগলে ভোট দিলেন রণবীর

Latest IPL News

SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.