বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘দিদি’-কে কোনও অভিযোগ এলে গুরুত্ব দিয়ে বিচার করতে হবে, নির্দেশ এল পুলিশের কাছে

‘দিদি’-কে কোনও অভিযোগ এলে গুরুত্ব দিয়ে বিচার করতে হবে, নির্দেশ এল পুলিশের কাছে

দিদিকে বলোর অভিযোগে গুরুত্ব দেওয়ার নির্দেশ।

লালবাজারে একটি বৈঠক হয়। সেই বৈঠকে সমস্ত থানার ওসিদের এই মর্মে নির্দেশ দিয়েছেন কলকাতার পুলিশ কমিশনার। তিনি দ্রুত ‘দিদিকে বলো’ সংক্রান্ত অভিযোগ নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন। সাধারণত নবান্ন থেকে এ সংক্রান্ত অভিযোগ প্রথমে লালবাজারে পাঠানো হয়।

মানুষ যাতে সহজেই নিজেদের অভাব অভিযোগ জানাতে পারেন, তার জন্য ‘দিদিকে বলো’ কর্মসূচি চালু হয়েছিল। প্রতিদিন ‘দিদিকে বলো’-য় কয়েকশো মানুষ নিজেদের অভিযোগ জানান। সেক্ষেত্রে কলকাতার মধ্যে পুলিশ সংক্রান্ত কোনও বিষয় থাকলে নবান্ন থেকে পাঠানো হয় লালবাজারে। এবার ‘দিদিকে বলো’য় অভিযোগের ক্ষেত্রে আরও গুরুত্ব দিতে চলেছে কলকাতা পুলিশ। কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল এ ব্যাপারে সমস্ত থানাকে বিশেষ নির্দেশ দিয়েছেন। তিনি জানিয়েছেন, ‘দিদিকে বলো’-য় কোনও অভিযোগ আসলে তা গুরুত্ব সহকারে দেখতে হবে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে প্রাথমিক রিপোর্ট জমা দিতে হবে।

আরও পড়ুন: আসছে দ্বিতীয় দফার ‘‌দিদিকে বলো’‌ কর্মসূচি, উদ্বোধন করবেন স্বয়ং মুখ্যমন্ত্রী

সম্প্রতি মাসিক অপরাধ দমন সংক্রান্ত বিষয়ে লালবাজারে একটি বৈঠক হয়। সেই বৈঠকে সমস্ত থানার ওসিদের এই মর্মে নির্দেশ দিয়েছেন কলকাতার পুলিশ কমিশনার। তিনি দ্রুত ‘দিদিকে বলো’ সংক্রান্ত অভিযোগ নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন। সাধারণত নবান্ন থেকে এ সংক্রান্ত অভিযোগ প্রথমে লালবাজারে পাঠানো হয়। তারপর সেটি কোন থানা এলাকার মধ্যে পড়ছে, তা দেখে ডেপুটি পুলিশ কমিশনারের অফিস মারফত সংশ্লিষ্ট থানায় অভিযোগ পাঠানো হয়।

যদিও পুলিশ আধিকারিকদের মতে, এমনিতেই প্রথম থেকে ‘দিদিকে বলো’ থেকে পাওয়া কোনও অভিযোগের ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হয়। সংশ্লিষ্ট থানার কোনও একটি অফিসারকে তদন্তের দায়িত্ব দেওয়া হয়। এরপর অভিযোগ খতিয়ে দেখে তিন দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়। এরপর রিপোর্ট ডিভিশনের এসির কাছে প্রথমে পাঠানো হয়। তাতে তিনি সন্তুষ্ট না হলে পুনরায় রিপোর্ট চেয়ে পাঠানো হয়। এরপরে তিনি রিপোর্ট দেখে সন্তুষ্ট হলে সেটি লালবাজারে পাঠানো হয়।  

তবুও অভিযোগ উঠেছে অনেক ক্ষেত্রেই বিষয়গুলিকে ঠিকমতো খতিয়ে দেখছে না থানা। যার ফলে অভিযোগকারী সমস্যার সমাধান হচ্ছে না। এই ধরনের অভিযোগ যাতে না ওঠে তার জন্য কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েল সব থানাগুলিকে সতর্ক করেছেন। বলা হয়েছে, কোনও অফিসার অভিযোগকারীর মোবাইল নম্বর এবং ঠিকানা খতিয়ে দেখে তাঁর সঙ্গে কথা বলবেন। তার ভিত্তিতে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা অভিযোগকারীকে জানাতে হবে।

প্রসঙ্গত, ‘দিদিকে বলো’য় পাওয়া অভিযোগের সমস্যার সমাধানে নবান্নের তরফেও গুরুত্ব দেওয়া হচ্ছে। মাসখানেক আগেই নবান্নের তরফে সমস্ত জেলাকে সতর্ক করা হয়েছে। তাতে জানানো হয়েছে, কোনও অভিযোগ পাওয়া গেলে দ্রুত তার নিষ্পত্তি করতে হবে। কী কী পদক্ষেপ করা হয়েছে, তার রিপোর্ট মুখ্যমন্ত্রীর দফতরে পাঠাতে হবে।

 

বাংলার মুখ খবর

Latest News

দক্ষিণ ভারতের মাঠ নাইটদের জন্য লাকি, চিপকে ১২ বছর আগের স্মৃতি ফেরাতে মরিয়া KKR তমলুক - কাঁথিতে জয়ের ব্যাপারে প্রত্যয়ী শুভেন্দু, বদলা কি এবার অধরাই থাকবে মমতার? সাগরে জন্ম নিল ঘূর্ণিঝড় রেমাল! ক্যানিংয়ের কতদূরে? ৯ ঘণ্টা বিমান চলবে না কলকাতায় স্টোরেজের টেনশন শেষ হবে, হোয়াটসঅ্যাপের নতুন ফিচারে কী কী সুবিধা পাবেন বুথের ভিডিয়ো দেবাংশু পেলেন কী করে? তদন্তে কমিশন রেমাল ঘূর্ণিঝড়ের আগে বড় পদক্ষেপ রেলের, খুলল কন্ট্রোল রুম,ট্রেন থাকবে কোথায়? আগামিকাল কার কেমন কাটবে? রবিবারে ভালো খবর পাবেন কারা? জেনে নিন ২৬ মে’র রাশিফল দীপিকার বেবি বাম্পকে ‘নকল’ বলে কটাক্ষ, বউয়ের পাশে দাঁড়িয়ে কড়া জবাব রণবীরের! 'কোনও বোর্ড ছিল না', নির্মীয়মাণ উড়ালপুল থেকে ৫০ ফুট নীচে পড়ল গাড়ি, মৃত ১, আহত ৪ সিভিক ভলান্টিয়ারকে মেরে মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ তৃণমূল নেতার বিরুদ্ধে

Latest IPL News

দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.