বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Lalbazar: লালবাজার এবার আউটসোর্সিংয়ের পথে হাঁটছে, কোন কাজ করতে এমন পদক্ষেপ?

Lalbazar: লালবাজার এবার আউটসোর্সিংয়ের পথে হাঁটছে, কোন কাজ করতে এমন পদক্ষেপ?

লালবাজার। ফাইল ছবি

আর তাঁদের দৈনিক ভিত্তিতে টাকা দিয়ে কাজ চালাতে হচ্ছে। আবার অনেক ক্ষেত্রে বাইরে থেকে আসা সাফাইকর্মীরা ঠিক মতো সাফাই করছেন না থানার ভবন বলেও অভিযোগ উঠেছে। সবমিলিয়ে একটা সমস্যা থেকেই যাচ্ছে। তাই এবার বিকল্প পথে থানার ভবন পরিষ্কার করার কথা ভাবছে লালবাজারের কর্তারা।

কলকাতা পুলিশের সদর দফতর লালবাজার। আর সেখানেই গ্রুপ–ডি কর্মীর অভাব দেখা দিয়েছে। তাই প্রত্যেকটি থানা সাফ রাখার কাজ এখন শিকেয় উঠেছে। টেবিলে, ফাইলে জমছে ধুলো। নোংরা হয়ে পড়ে রয়েছে বাথরুমও। এই পরিস্থিতিতে থানাকে ঝাঁ চকচকে রাখতে ‘ক্লিনিং আউটসোর্সিং’ করার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুলিশ। তাই বিভিন্ন এজেন্সির সঙ্গে কথা চালাচ্ছেন লালবাজারের কর্তারা। খুব শীঘ্রই টেন্ডার ডাকা হবে বলে সূত্রের খবর।

ঠিক কী ঘটেছে থানায়?‌ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর থেকে ঝাঁ–চকচকে হয়েছে প্রত্যেকটি থানার ভবন। এমনকী পুরনো ভবন ভেঙে নতুন বাড়ি তৈরি করা হয়েছে। বেশ কিছু থানায় সেন্ট্রাল এসি লাগানো হয়েছে। সব মিলিয়ে থানায় কাজের পরিবেশ এবং চেহারা ফিরেছে। কিন্তু সেই থানাগুলি পরিষ্কার রাখতে গিয়ে এখন কালঘাম ছুটছে কর্তব্যরত অফিসারদের। কারণ বেশিরভাগ থানাতেই বিল্ডিং ও শৌচালয় সাফ করার মতো লোকের অভাব দেখা দিয়েছে।

সমস্যাটি ঠিক কোন জায়গায়?‌ সূত্রের খবর, বহুদিন ধরে গ্রুপ–ডি পদে নিয়োগ নেই। তাই থানার ভবনগুলি পরিষ্কার করতে বাইরে থেকে লোক ডাকতে হচ্ছে। আর তাঁদের দৈনিক ভিত্তিতে টাকা দিয়ে কাজ চালাতে হচ্ছে। আবার অনেক ক্ষেত্রে বাইরে থেকে আসা সাফাইকর্মীরা ঠিক মতো সাফাই করছেন না থানার ভবন বলেও অভিযোগ উঠেছে। সবমিলিয়ে একটা সমস্যা থেকেই যাচ্ছে। তাই এবার বিকল্প পথে থানার ভবন পরিষ্কার করার কথা ভাবছে লালবাজারের কর্তারা।

ঠিক কেমন হবে সেই বিকল্প পথ?‌ লালবাজারের কর্তারা এখন থানা সাফ করার জন্য আউটসোর্সিং করার সিদ্ধান্ত নিয়েছেন। বেসরকারি সংস্থাকে দেওয়া হবে সাফাইয়ের দায়িত্ব। তারাই সাফাইয়ের জন্য কর্মী পাঠাবে। একটি থানায় তিন শিফটে কাজ করবেন ওই সাফাইকর্মীরা। অত্যাধুনিক মেশিন দিয়ে ঘর মোছা এবং থানার ভবন সাফ করা হবে। শৌচালয় যাতে পরিষ্কার থাকে, তার জন্য ব্যবহার করা হবে ভাল মানের ফিনাইল, অ্যাসিড, ন্যাপথলিন এবং হারপিক। যে সংস্থাকে বরাত দেওয়া হবে, তাদের কাজের মূল্যায়ন করা হবে প্রত্যেক বছর।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

সরকারি শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ৮ সপ্তাহ সময় বিষ্ণুপুরে স্ট্রংরুম থেকে EVM বদলের চেষ্টার অভিযোগ, রিপোর্ট তলব করল কমিশন কমবে ওজন, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা! জেনে নিন মৌরির বহু গুণ জাতীয় সড়কের নীচে ড্রেন পাইপ ভেঙে বিপত্তি, আহত অনেকে, ক্ষতিগ্রস্ত বহু গাড়ি জামাইয়ের জন্য মিঠাই ভক্তদের ‘পাগল’ কটাক্ষ, শ্বশুরের সঙ্গে সম্পর্ক নিয়ে অকপট আদৃত ঘূর্ণিঝড় যেতে না যেতেই বর্ষা নিয়ে বড় আপডেট IMD-র, চিন্তা বাড়ল পূর্বাভাসে ঢাকে কাঠি T20 বিশ্বকাপের, প্রস্তুতি ম্যাচেই কানাডার হয়ে চমক ভারতীয় ক্রিকেটারের অটোতে চেপে রেমাল দুর্গতদের মাঝে অভিষেক, TMC সেনাপতির জামার দাম নিয়ে বিস্ফোরক BJP পরমের সঙ্গে বিয়ের ৬ মাস! স্পেশ্যাল রাতে এই মিষ্টি কাজটা করলেন পিয়া ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র?

Latest IPL News

‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.