বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অগস্টের প্রথমেই চলবে লোকাল ট্রেন?‌ চূড়ান্ত প্রস্তুতি নিয়ে ফেলল রেল কর্তৃপক্ষ
লোকাল ট্রেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)
লোকাল ট্রেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

অগস্টের প্রথমেই চলবে লোকাল ট্রেন?‌ চূড়ান্ত প্রস্তুতি নিয়ে ফেলল রেল কর্তৃপক্ষ

  • এখন পূর্ব রেলের ৯৮ শতাংশ এক্সপ্রেস ট্রেন চালু হয়ে গিয়েছে। শিয়ালদহ শাখায় ৫০ শতাংশ স্টাফ স্পেশ্যাল ট্রেন চলছে।

কোভিড–১৯ থেকে অনেকটা স্বাভাবিক হয়েছে বাংলা। আর রেলের প্রায় সব কর্মীই এখন কোভিডমুক্ত। তাই বাংলায় লোকাল ট্রেন চালাতে সমস্যা নেই বলে মনে করছে ভারতীয় রেল কর্তৃপক্ষ। প্রয়োজন শুধু রাজ্যের সবুজ সংকেতের। এই সংকেত মিললেই যাতে দ্রুত লোকাল ট্রেন চালু করা যায় তাই সব প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে। লোকাল ট্রেন চালাতে রাজ্যের কাছে একাধিকবার অনুমতি চেয়েও পায়নি রেল। অগস্টের শুরুতে সেই অনুমতি মিলতে পারে বলে মনে করছে রেল কর্তৃপক্ষ।

এখন পূর্ব রেলের ৯৮ শতাংশ এক্সপ্রেস ট্রেন চালু হয়ে গিয়েছে। শিয়ালদহ শাখায় ৫০ শতাংশ স্টাফ স্পেশ্যাল ট্রেন চলছে। হাওড়ায় এখন চলছে ২২০টি ট্রেন। এই বিষয়ে শিয়ালদহের ডিআরএম এসপি সিং বলেন, ‘‌রেল সব প্রস্তুতি নিয়ে রেখেছে। সব রেক সক্রিয় রাখা হয়েছে। রেলকর্মীরা প্রায় সবাই এখন কোভিডমুক্ত। সুতরাং কর্মীর অভাব হবে না। রাজ্যের নির্দেশ পেলেই চলবে লোকাল ট্রেন।’‌

অগস্ট মাসেই যাতে লোকাল ট্রেন চালানো যায় তার জন্য রাজ্য সরকারকে চিঠি পাঠানো হবে। এমনকী বৈঠকও করা হতে পারে বলে রেল সূত্রে খবর। তবে বিধি মেনে লোকাল ট্রেন চালানো সম্ভব কিনা তা নিয়ে চর্চা শুরু হয়েছে। কারণ ইতিমধ্যেই দেখা গিয়েছে, স্টাফ স্পেশাল ট্রেনে সবাই উঠতে পারছেন। কোনও বাধা পেতে হচ্ছে না। দূরত্ববিধি শিকেয় উঠেছে। এমনকী নামেই স্টাফ স্পেশাল, আসলে চলছে লোকাল ট্রেন। তাতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। দক্ষিণ–পূর্ব রেলে ৩১৮টি কোভিড বেড আগে সবকটি ভর্তি থাকত। এখন ১৩–তে নেমেছে।

বন্ধ করুন