বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > HS Exams 2021, Madhyamik 2021- করোনার জেরে আগামী বছর সিলেবাস কমতে পারে মাধ্যমিকের, পিছোতে পারে উচ্চ মাধ্যমিক
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

HS Exams 2021, Madhyamik 2021- করোনার জেরে আগামী বছর সিলেবাস কমতে পারে মাধ্যমিকের, পিছোতে পারে উচ্চ মাধ্যমিক

  • সিলেবাস কমিটির তরফে জানানো হয়েছে, নির্দিষ্ট সময়েই মাধ্যমিক পরীক্ষা নেওয়ার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে তারা। ফলে ২০২১ সালে ফেব্রুয়ারিতেই হবে মাধ্যমিক পরীক্ষা।

করোনা পরিস্থিতির মধ্যে আগামী বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে ভাবনা চিন্তা শুরু করল সিলেবাস কমিটি। সিলেবাস শেষ না হলে কী ভাবে পরীক্ষা নেওয়া সম্ভব তা নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা শুরু করেছে তারা। সিলেবাস কমিটির প্রধান অভীক মজুমদার জানিয়েছেন, অক্টোবরে সরকারকে রিপোর্ট দেবে কমিটি। তার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার। 

সিলেবাস কমিটির তরফে জানানো হয়েছে, নির্দিষ্ট সময়েই মাধ্যমিক পরীক্ষা নেওয়ার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে তারা। ফলে ২০২১ সালে ফেব্রুয়ারিতেই হবে মাধ্যমিক পরীক্ষা। তবে বেশ কিছুটা কাটছাঁট করা হতে পারে সিলেবাসে। অন্তত ৩০ – ৪০ শতাংশ সিলেবাস কমতে পারে মাধ্যমিকে।  

উচ্চ মাধ্যমিকে সিলেবাস কাটছাঁটের পরিকল্পনা না থাকলেও পরীক্ষা পিছিয়ে যেতে পারে। সেক্ষেত্রে মার্চের বদলে জুনে হতে পারে ২০২১ সালের উচ্চমাধ্যমিকের পরীক্ষা। চেয়ারম্যান কমিটির প্রধান অভীক মজুমদার জানিয়েছেন, কলেজের শিক্ষাবর্ষ এখনো শুরুই হয়নি। ফলে আগামী বছর অগাস্টের আগে নতুন শিক্ষাবর্ষে ভর্তি হতে পারার সম্ভাবনা কম। তাই সিলেবাস না কমিয়ে পরীক্ষা পিছনোর ভাবনায় রয়েছেন তাঁরা।

বিশেষজ্ঞদের মতে, আগামী বছর এপ্রিলে বিধানসভা নির্বাচন থাকায় উচ্চ মাধ্যমিক পরীক্ষা এগোতে হত সরকারকে। কিন্তু করোনা পরিস্থিতির জেরে তার আর কোনও সম্ভাবনা নেই। ফলে পরীক্ষা পিছনোই একমাত্র পথ খোলা রয়েছে সরকারের সামনে। অভীকবাবু জানিয়েছেন, বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে আগামী মাসের শুরুতে শিক্ষা দফতরকে রিপোর্ট দেবে সিলেবাস কমিটি। তার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেবে শিক্ষা দফতর।

 

বন্ধ করুন