সিএএ ও এনআরসি বিরোধী মিছিলে নেমে সমর্থকদের উদ্দেশে হাত নাড়ছেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার কলকাতায়। ছবি সৌজন্যে পিটিআই। (PTI)
সিএএ ও এনআরসি বিরোধী মিছিলে নেমে সমর্থকদের উদ্দেশে হাত নাড়ছেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার কলকাতায়। ছবি সৌজন্যে পিটিআই। (PTI)

বিক্ষোভ থামাতে দমননীতির নিন্দা, বিজেপিকে পালটা হুঁশিয়ারি মমতার

বিজেপি শাসিত রাজ্যে নয়া আইনের বিরুদ্ধে প্রতিবাদ দমিয়ে রাখার চেষ্টা চলেচে, অভিযোগ বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

সংশোধিত নাগরিকত্ব আইন প্রতিবাদ বন্ধ করতে বিক্ষোভকারীদের বিরুদ্ধে বিজেপির দমনমূলক নীতির বিরুদ্ধে পালটা হুঁশিয়ারি দিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার শহরের প্রতিবাদ মিছিলে অংশগ্রহণ করে গেরুয়া শিবিরের উদ্দেশে মমতার বার্তা, ‘বিজেপি-কে বলছি। আগুন নিয়ে খেলবেন না। সরকারি সম্পত্তি নষ্টের আইন আছে। আমরাও তা জানি। কিন্তু এটা স্বতঃস্ফূর্ত আন্দোলন। এখানে এই আইন খাটাইনি আমরা।’

এর পরেই বিজেপি শাসিত রাজ্য নেতৃত্বকে উদ্দেশ্য করে তৃণমূল নেত্রী বলেন, ‘সারা ভারতবর্ষে অনেক বিরোধী দলের সরকার রয়েছে। একই রকম দমনমূলক পদক্ষেপ যদি করা হয়, তা হলে কি ভাল হবে? ’

নতুন নাগরিকত্ব আইনের প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভের ঢেউ বয়ে চলেছে। উত্তরপ্রদেশ ও কর্নাটকের মতো বিজেপি শাসিত রাজ্যে আইন-বিরোধী বিক্ষোভের জেরে অনেক মৃত্যুর খবরও পাওয়া গিয়েছে। জানা গিয়েছে, অশান্তির জেরে প্রচুর সরকারি সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বৃহস্পতিবার কলকাতায় প্রতিবাদ মিছিল। ছবি য়ৌজন্যে এপি।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বৃহস্পতিবার কলকাতায় প্রতিবাদ মিছিল। ছবি য়ৌজন্যে এপি। (AP)

পশ্চিমবঙ্গে বৈষম্যের বীজ পোঁতার চেষ্টা করা হচ্ছে বলে এ দিনও বিজেপিকে কাঠগড়ায় তোলেন মমতা। তাঁর দাবি, আন্দোলন থামাতে বহিরাগতদের দিয়ে হিংসাত্মক হামলা চালানোর কৌশল সাজিয়েছে গেরুয়া শিবির।

এই বিষয়ে রাজ্যবাসীকে সতর্ক করে কেন্দ্রের শাসকদলকে বিঁধে নেত্রী বলেন, ‘শুধু আপনারাই হিন্দু নন, আমরাও হিন্দু ঘরের লোক। ধর্মীয় বিভাজন করবেন না। আপনারা ঘৃণার রাজনীতি করেন, আমরা ভালোবাসার রাজনীতি করি। যত দিন না আইন প্রত্যাহার করা হচ্ছে তত দিন আন্দোলন চালিয়ে যাব।’

উল্লেখ্য, কিছু দিন আগে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভ প্রসঙ্গে নাম না করে তৃণমূল নেতৃত্বের উদ্দেশে রাজ্যপাল জগদীপ ধনখড় বলেন, ‘আপনারা কী করছেন জানেন না। না বুঝে আগুন নিয়ে খেলতে নেমেছেন।’ এ দিন মমতার হুঁশিয়ারিতে তার পালটা সুর সোনা গিয়েছে বলেই দাবি রাজনৈতিক পর্যবেক্ষকদের।

এ দিন মুখ্যমন্ত্রী বলেন, 'ছাত্ররা আন্দোলন চালিয়ে যান, তৃণমূল তাঁদের পাশে রয়েছে।'


বন্ধ করুন