বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Manik Bhattacharya: তথ্যে কারচুপি করতে প্রাগৈতিহাসিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করেছিলেন মানিক

Manik Bhattacharya: তথ্যে কারচুপি করতে প্রাগৈতিহাসিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করেছিলেন মানিক

মানিক ভট্টাচার্য। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

ইডির দাবি, তদন্তে তারা জানতে পেরেছেন, নম্বরে কারচুপি করতেই প্রাথমিকের সমস্ত OMR শিট নষ্ট করে ফেলেছেন মানিক ভট্টাচার্য। নষ্ট করার আগে OMR শিটের কোনও স্ক্যানড কপি রাখেননি তিনি। নম্বর এমন ভাবে সেভ করে রেখেছেন যাতে যে কোনও সময় বদলে ফেলা যায়।

OMR শিট কারচুপি মামলায় গ্রেফতার পর্ষদের প্রাক্তন সভাপতি তথা তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করল ইডি। তদন্তকারীদের দাবি, নম্বরে কারচুপি করতে OMR শিটের স্ক্যান কপি রাখা তো দূরের কথা, উলটে প্রাগৈতিহাসিক এক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মাধ্যমে চাকরিপ্রার্থীদের নম্বরের তালিকা তৈরি করেছিলেন মানিক। প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, ১০০ বছর আগে তৈরি COBOL নামে ওই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে সিকিওরিটি বলে কার্যত কোনও বস্তু নেই। ইচ্ছা করলেই বদলে ফেলা যায় ওই ল্যাঙ্গুয়েজে তৈরি যে কোনও তালিকার তথ্য।

ইডির দাবি, তদন্তে তারা জানতে পেরেছেন, নম্বরে কারচুপি করতেই প্রাথমিকের সমস্ত OMR শিট নষ্ট করে ফেলেছেন মানিক ভট্টাচার্য। নষ্ট করার আগে OMR শিটের কোনও স্ক্যানড কপি রাখেননি তিনি। নম্বর এমন ভাবে সেভ করে রেখেছেন যাতে যে কোনও সময় বদলে ফেলা যায়। আর চাকরিপ্রার্থীদের তথাকথিত সেই নম্বরের তালিকা তৈরি করতে তিনি ব্যবহার করেছেন ১০০ বছর আগে আবিষ্কার হওয়া প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কোবল।

বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে কোবলের কোনও ব্যবহার নেই। দীর্ঘদিন নতুন কোনও প্রোজেক্টে এই ল্যাঙ্গুয়েজ ব্যবহার হয় না। তবে কিছু ব্যাঙ্ক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানে পুরনো কিছু কম্পিউটার রয়েছে। সেখানে কোবলের মাধ্যমে ক্রেডিট কার্ডের লেনদেনের তথ্যের মতো কিছু পরিসংখ্যান রাখা হয়। প্রযুক্তিবিদরা আরও বলছেন, কোবল ল্যাঙ্গুয়েজ একেবারেই সিকিওর নয়। যে কোনও সময় তার তথ্য সম্পাদনা করা যেতে পারে। তথ্য যে সম্পাদনা করা হয়েছে তার কোনও চিহ্নও থাকে না প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটিতে।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ছেলে-বউমার ডিভোর্সের খবর! রাহুল গান্ধী ঐশ্বর্যকে আক্রমণ করতেই টুইট অমিতাভের দক্ষিণবঙ্গ জুড়ে বইবে ঝোড়ো হাওয়া! বজ্রবিদ্যুৎ সহ হবে শিলাবৃষ্টি, জারি সতর্কতা সন্দেশখালিতে এবার সফরে অভিষেক বন্দ্যোপাধ্যায়!‌ বিজেপির কর্মসূচির পরই কি তৃণমূল? খসবে এক পয়সাও! মশা তাড়াতে এই ৬ ঘরোয়া উপায় করবে কেল্লাফতে! মাঘ পূর্ণিমায় ঘটছে আশ্চর্য কাকতালীয় সংযোগ, করুন এই কাজ, জীবন ভরে উঠবে সম্পদে গিলরা চিনতেই পারলেন না IPL-এর আদিবাসী ক্রিকেটার রবিনের 'সিকিউরিটি গার্ড' পিতাকে কৃষক মৃত্যুর আবহে বড় সিদ্ধান্ত, এই ফসলের ন্যায্য পারিশ্রমিক মূল্য বাড়ালেন মোদী হঠাৎ ভেঙে যাওয়া সম্পর্ক আজ কাদের জীবনকে টলাতে পারে? কী বলছে আজকের প্রেম রাশিফল পা রাখবেন হলিউডে, মিশেল ও বারাক ওবামার মেয়ে মালিয়া বদলে ফেললেন নিজের নাম সিরিজে তফাৎ গড়া সেরা বোলার নেই, রাঁচিতে বুমরাহর অভাব ঢাকবেন কে? হদিশ দিলেন গিল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.