বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Ice Cream Industry In WB: পরিকাঠামো, কাঁচামাল রয়েছে, রাজ্যে আইসক্রিম শিল্পে লগ্নির আহ্বান শিল্পমন্ত্রীর

Ice Cream Industry In WB: পরিকাঠামো, কাঁচামাল রয়েছে, রাজ্যে আইসক্রিম শিল্পে লগ্নির আহ্বান শিল্পমন্ত্রীর

শিল্পমন্ত্রী শশী পাঁজা (ইউটিউব)

বিশ্ব বাংলা মিলন মেলায় ইন্ডিয়ান আইসক্রিম ম্যানুফাকচারার্স অ্যাসোসিয়েশন আয়োজন করেছিল ইন্ডিয়ান আইসক্রিম এক্সপো, ২০২৩। এই এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে গিয়ে তিনি জানান, রাজ্যে আইসক্রিম শিল্পকে এগিয়ে নিয়ে যেতে খাদ্য প্রক্রিয়াকরণের উপর জোর দিয়েছে সরকার। 

রাজ্যে আইসক্রিম শিল্পের বিপুল সম্ভাবনা রয়েছে। এই শিল্পের প্রয়োজনীয় কাঁচামাল দুধের যোগানও রয়েছে পর্যাপ্ত। তাই রাজ্যে আইসক্রিম শিল্পে বিনোয়োগের আহ্বান জানালেন শিল্প ও বাণিজ্যমন্ত্রী শশী পাঁজা।

বিশ্ব বাংলা মিলন মেলায় ইন্ডিয়ান আইসক্রিম ম্যানুফাকচারার্স অ্যাসোসিয়েশন আয়োজন করেছিল ইন্ডিয়ান আইসক্রিম এক্সপো, ২০২৩। এই এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে গিয়ে তিনি জানান, রাজ্যে আইসক্রিম শিল্পকে এগিয়ে নিয়ে যেতে খাদ্য প্রক্রিয়াকরণের উপর জোর দিয়েছে সরকার। ইতিমধ্যে রাজ্য ৫টি ফুড পার্ক ও ১৩টি কোল্ড চেন গড়ে তোলা হয়েছে।

মন্ত্রী বলেন,'আইসক্রিম শিল্পের কাঁচামাল থেকে আরম্ভ করে বিক্রি এবং ডিস্ট্রিবিউশন, সব মিলিয়ে একটি এন্ড-টু-ভ্যালু চেন রয়েছে। যার ফলে এই শিল্পে বিপুল বিনিয়োগের সম্ভাবনা রয়েছে।'

কাঁচামাল প্রসঙ্গে মন্ত্রী বলেন,'২০১০-১১ সালে রাজ্যে দুধ উৎপাদনের পরিমাণ ছিল ৪৪.৭২ লক্ষ টন। ২০২০-২১ সালে এই উৎপাদন বেড়ে দাঁড়িয়েছে ৬১.৬৩ লক্ষ টনে।' অর্থাৎ রাজ্যে দুধের ৩৮ শতাংশ হারে।

(পড়তে পারেন। ১,৮৫,৬৫,৬৯০ ডিশ বিক্রি হয়েছে মা ক্যান্টিন থেকে, হিসাবে কারচুপির অভিযোগ বিরোধীদের

অনুষ্ঠানে তিনি জানান বাংলার ডেয়ারি শিল্পকে এগিয়ে নিয়ে যেতে রাজ্য সরকার 'বাংলার ডেয়ারি' গঠন করেছে। এই 'বাংলার ডেয়ারি' থেকে প্রায় ১ লক্ষ ৪০ হাজার দুধ উৎপাদন হয়। যা ৫৬৩টি আউটলেটের মাধ্যমে নিয়মিত বিক্রি হচ্ছে। ফলে আইসক্রিমের কাঁচামাল দুধের যোগানের অভাব হবে না বলে জানান মন্ত্রী।

মন্ত্রী জানান, রাজ্য সরকার আইসক্রিম শিল্পকে গুরুত্ব দিয়েই দেখছে।  এমনি রাজ্যে ছোট, মাঝারি, বড়--তিন ধরনেরই উদ্যোগ রয়েছে।  রাজ্যে আইসক্রিমে বড় বাজারও রয়েছে। তাই আইসক্রিম শিল্প উদ্যোক্তাদের মন্ত্রীর আহ্বান, 'রাজ্যে আইসক্রিম শিল্পে বিনিয়োগ করুন। আমাদের সবরকম সহযোগিতা আমরা করব। '

বাংলার মুখ খবর

Latest News

কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন ছবির মেয়েটি বলিউডের মস্ত অভিনেত্রী, রয়েছে বাংলার যোগও, চিনতে পারছেন? KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের T20 World Cup-এর জন্য ভিভকে মেন্টর হিসেবে চাইছে PCB,রাজি হলেন উইন্ডিজ কিংবদন্তি? কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদের সিদ্ধান্ত বৈধই, একগুচ্ছ পিটিশন খারিজ সুপ্রিম কোর্টের সাইক্লোন 'রেমাল’ এর আছড়ে পড়ার সম্ভাবনা কতটা! ঘূর্ণাবর্তের অবস্থান কোথায়? স্বপ্নে শিবলিঙ্গ দেখা কীসের ইঙ্গিত দেয়? জানুন শাস্ত্রমত কী বলছে সবটাই মিথ্যে, প্রশান্ত ভার্মার ছবি থেকেই মোটে সরে দাঁড়াননি রণবীর! ব্যাপারটা কী? রাজকুমারের সঙ্গে বারাণসীতে গঙ্গা আরতি জাহ্নবীর! ফ্রেমবন্দি সেই বিশেষ মুহূর্ত রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে

Latest IPL News

KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.