বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অর্জুন সিং কেন তৃণমূল কংগ্রেসে ফিরলেন?‌ নেপথ্যে উঠে এল অন্য রাজনৈতিক অঙ্ক
তৃণমূলে যোগ দিলেন অর্জুন সিং। (PTI Photo) (PTI)

অর্জুন সিং কেন তৃণমূল কংগ্রেসে ফিরলেন?‌ নেপথ্যে উঠে এল অন্য রাজনৈতিক অঙ্ক

  • ব্যারাকপুর লোকসভা কেন্দ্রের সাত বিধানসভায় ২০১৯ সালে অর্জুন সিংয়ের বিজেপি এগিয়ে ছিল ৫–২ ফলে। আর তাঁর উপস্থিতিতেই ২০২১ সালের বিধানসভা নির্বাচনের ফল বিশ্লেষণে দেখা গেল ৬–১ আসনে পিছিয়ে গিয়েছেন অর্জুন সিং। আর ফের তৃণমূল কংগ্রেসে ফিরে আসায় সেখানে বিজেপির সংগঠন শেষ হয়ে গেল বলে খবর।

বিজেপিতে থেকে জয়–পরাজয় দুটোই দেখেছেন সাংসদ অর্জুন সিং। ব্যারাকপুর লোকসভা কেন্দ্রের সাত বিধানসভায় ২০১৯ সালে অর্জুন সিংয়ের বিজেপি এগিয়ে ছিল ৫–২ ফলে। আর তাঁর উপস্থিতিতেই ২০২১ সালের বিধানসভা নির্বাচনের ফল বিশ্লেষণে দেখা গেল ৬–১ আসনে পিছিয়ে গিয়েছেন অর্জুন সিং। আর ফের তৃণমূল কংগ্রেসে ফিরে আসায় সেখানে বিজেপির সংগঠন শেষ হয়ে গেল বলে খবর।

কী অবস্থা ব্যারাকপুর লোকসভা কেন্দ্রের?‌ এখানে এখন তৃণমূল কংগ্রেস শক্তপোক্ত সংগঠন তৈরি করেছে। সুতরাং ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপির রাজনৈতিক চাপ আছে এখানে। তাই এখানে দাঁড়িয়ে জেতা কার্যত বিজেপির টিকিটে অসম্ভব। এই বাস্তব পরিস্থিতি বুঝেই আবার তৃণমূল কংগ্রেসে ফিরেছেন অর্জুন সিং। এখানের পরিসংখ্যান বলছে, শতাংশের বিচারে ভোট বেড়েছে তৃণমূলের অনেকটাই।

কেমন বেড়েছে তৃণমূল কংগ্রেসের ভোট?‌ ব্যারাকপুর বিধানসভায় ২০১৯ সালের লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস পেয়েছিল ৬০৫২৭ ভোট ৪১.২%। বিজেপি পেয়েছিল ৬৪০৪৬ ভোট ৪৩.৬%৷ ২০২১ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস এগিয়ে যায় ৪৬% ভোটে। তৃণমূল কংগ্রেস পায় ৬৮৮৮৭ ভোট। বিজেপির ভোট কমে হয় ৫৯৬৬৫ অর্থাৎ ৪০%। নোয়াপাড়া বিধানসভা আসনে ২০১৯ সালেও এগিয়ে ছিল তৃণমূল কংগ্রেস। তারা পেয়েছিল ৭৮৯৫৭ ভোট। ২০২১ সালেতা বেড়ে হয় ৪৯%। নোয়াপাড়ায় বিজেপি পেয়েছিল ২০১৯ সালে ৭৮৪৩১ অর্থাৎ ৪১.২%। ২০২১ সালে তা কমে যায় ৩৫%।

কতটা তলানিতে গিয়েছে বিজেপি?‌ জগদ্দল বিধানসভা আসনে ২০১৯ সালে বিজেপি পায় ৭৭৭৩৩ ভোট ৪৫.১%। তৃণমূল কংগ্রেস পেয়েছিল ৬৯৩৬৯ ভোট ৪০.৩%। ২০২১ সালে তৃণমূল পায় ৪৮% ভোট ৮৭০৩০। বিজেপির ভোট কমে হয় ৬৮৬৬৬ যা ৩৮% ভোট। একমাত্র ভাটপাড়া আসন আছে বিজেপির। আর তৃণমূলে ফিরবেন বিজেপি বিধায়ক। বীজপুর বিধানসভায় বিজেপি লোকসভায় নির্বাচনে পেয়েছিল ৪৫.৩% ৫৮৯১২, তৃণমূল কংগ্রেস পায় ৩৯.২% ৫১০১৬ ভোট। বিধানসভা ভোটে তৃণমূল কংগ্রেসের ভোট বাড়ে ৯%, পায় ৬৬৬২৫ ভোট। বিজেপির ভোট কমে হয় ৭.৩%, ৫৩২৭৮।

আর বাকি আসনের ফল?‌ নৈহাটি বিধানসভা আসনে লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস পায় ৬৪৩৭৫, ৪৩.১% ভোট। বিজেপি পায় ৬৫৬০১, ৪৩.৯% ভোট৷ বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস ৫০% ভোট পেয়ে যায় ৭৭৭৫৩। বিজেপি পায় ৫৩২৭৮ ভোট, ৩৮%। আমডাঙা বিধানসভা আসনে লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস পেয়েছিল ৯৮৬৫৩ ভোট যা ৫০.৩%। বিধানসভা নির্বাচনে এই আসন থাকলেও তৃণমূলের ভোট কমে হয় ৪২%, ৮৮৯৩৫ ভোট। বিজেপির ভোট গিয়ে দাঁড়ায় ৩০%, ৬৩৪৫৫ ভোট। যা লোকসভায় ছিল ৬২০৮৭, ৩২%।

বন্ধ করুন