বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এবার রাজ্য সরকারের রাজস্ব আদায় করবে বন্ধন ব্যাঙ্ক, বড় দায়িত্ব দিল নবান্ন

এবার রাজ্য সরকারের রাজস্ব আদায় করবে বন্ধন ব্যাঙ্ক, বড় দায়িত্ব দিল নবান্ন

নবান্ন

গভর্নমেন্ট রিসিপ্ট পোর্টাল সিস্টেম বা গ্রিপস রাজ্য সরকারের একটি পেমেন্ট পোর্টাল। তার মাধ্য়মে ব্যবসায়ী ও উদ্যোগপতিরাও কর এবং অন্যান্য পেমেন্ট করতে পারেন। ২৪ ঘণ্টা এই অনলাইন পোর্টাল ব্যবহার করতে পারা যায়। এবার সেটাকেই বড় আকারে নিয়ে আসছে রাজ্য সরকার। ২০০১ সালে বন্ধন ব্যাঙ্ক কাজ শুরু করে।

সামাজিক প্রকল্প অব্যাহত রাখতে প্রত্যেক দফতর থেকে রাজস্ব আদায়ের রিপোর্ট চেয়েছে নবান্ন। বিশেষ করে বকেয়া রাজস্ব যা এখনও আদায় হয়নি সেসব তথ্য। এবার ঠিক করা হয়েছে এই বকেয়া রাজস্ব আদায় করতে কাজ করবে বন্ধন ব্যাঙ্ক। রাজ্য সরকারের হয়ে তারা রিকভারির কাজ করবে। নবান্নের পক্ষ থেকে এই নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর। রাজস্ব আদায় করতে গভর্নমেন্ট রিসিপ্ট পোর্টাল সিস্টেম বা গ্রিপস ব্যবহারের অনুমোদনও পেয়েছে এই ব্যাঙ্ক। আজ, শুক্রবার রাজ্য়ের এই সিদ্ধান্তের কথা জানিয়ে প্রেস বিজ্ঞপ্তি জারি করেছে বন্ধন ব্যাঙ্ক। এই পোর্টালের মাধ্যমে রাজ্যবাসী কর ও কর বিহীন অন্যান্য লেনদেন অনেক বেশি সহজে করতে পারবেন বলে জানিয়েছে বন্ধন ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

এদিকে রাজস্ব আয় বেশি হলে সামাজিক প্রকল্প চালানো অনেক সহজ হবে। ব্যাঙ্কের পক্ষ থেকে বলা হয়েছে, খুব দ্রুত এই পরিষেবা চালু করতে চলেছেন বন্ধন ব্যাঙ্ক কর্তৃপক্ষ। এখন রাজ্যের প্রত্যেকটি জেলায় বন্ধন ব্যাঙ্কের শাখা রয়েছে। যার সংখ্যা দাঁড়িয়েছে ১৭০০। গ্রিপস পোর্টালের মাধ্যমে কোন ধরনের কর জমা দেওয়া যাবে, প্রেস বিজ্ঞপ্তিতে তা উল্লেখ করেছে বন্ধন কর্তৃপক্ষ। সম্পত্তি কর থেকে শুরু করে মোটর ভেহিক্যাল ট্য়াক্স ও প্রফেশনাল ট্যাক্স মেটানো যাবে। এই পোর্টালের মাধ্যমে রাজ্য সরকারের ২৯টি দফতরে নানা পেমেন্ট করা যাবে।

বিষয়টি নিয়ে বন্ধন ব্যাঙ্কের অন্যতম কর্তা দেবরাজ সাহা বলেন, ‘আমাদের তিনটি প্রধান সেরা মার্কেটের মধ্যে বাংলার বাজার অন্যতম। এই পরিষেবার সঙ্গে যুক্ত হওয়ার অনুমতি দিয়ে রাজ্য সরকার আমাদের প্রতি আস্থা দেখিয়েছে। রাজ্যবাসীর সেবা করার সুযোগ পাব আমরা।’

উল্লেখ্য, ২০২২–২৩ অর্থবর্ষে গ্রিপস পোর্টালে রাজ্য সরকারের কর বাবদ আয়ের পরিমাণ ছিল ৫০ হাজার কোটি টাকা। এই লেনদেন পরিষেবায় এবার বন্ধন ব্যাঙ্ক যুক্ত হলে টাকার অঙ্ক আরও বাড়বে। তাছাড়া বকেয়া আদায়ও করবে বন্ধন ব্যাঙ্ক। সুতরাং রাজস্ব আয় আগের থেকে আরও বাড়বে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের। রাজ্য প্রশাসনের একাংশের অভিযোগ, কেন্দ্রীয় সরকার নানা প্রকল্পের টাকা আটকে রেখেছে। তাই স্বনির্ভর হতেই এই পথে হেঁটেছে রাজ্য সরকার। 

আরও পড়ুন:‌ সুকান্ত মজুমদারকে দেখতে হাসপাতালে ছুটলেন সৌরভ গঙ্গোপাধ্যায়, শুরু গুঞ্জন

এছাড়া গভর্নমেন্ট রিসিপ্ট পোর্টাল সিস্টেম বা গ্রিপস রাজ্য সরকারের একটি পেমেন্ট পোর্টাল। তার মাধ্য়মে ব্যবসায়ী ও উদ্যোগপতিরাও কর এবং অন্যান্য পেমেন্ট করতে পারেন। ২৪ ঘণ্টা এই অনলাইন পোর্টাল ব্যবহার করতে পারা যায়। এবার সেটাকেই বড় আকারে নিয়ে আসছে রাজ্য সরকার। ২০০১ সালে বন্ধন ব্যাঙ্ক কাজ শুরু করে। নারী ক্ষমতায়নে একের পর এক প্রকল্পে কাজ করেছে এই সংস্থা। ২০১৫ সালের ২৩ অগস্ট থেকে ব্যাঙ্কিং পরিষেবা চালু করে বন্ধন। এখন ৩৫টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে বন্ধন ব্যাঙ্কের শাখা আছে।

বাংলার মুখ খবর

Latest News

সৌরভের বায়োপিক কি আরও পিছলো, করণ জোহরের স্পাই হতে গিয়ে আয়ুষ্মান ভুলছেন মহারাজকে পন্তের রুদ্রমূর্তি দেখে অবাক সৌরভ! দেখুন ঋষভ হেলিকপ্টার শট মারতে কী করলেন মহারাজ ISL 2023-24: ২ গোলে পিছিয়ে থেকে, ইনজুরি টাইমে ৩গোল, ফাইনালের পথে এক পা মুম্বইয়ের ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল ভালো লড়াই করার মতন জায়গাতে থাকলে তবেই খেলবেন ফরাসি ওপেন! জানালেন নাদাল মশলায় ক্যানসার? ২ সংস্থার কারখানায় পরিদর্শন শুরু ভারতের, চাওয়া হল পুরো রিপোর্টও কমলা টুপির দৌড়ে পন্ত-সুদর্শনদের লম্বা জাম্প, পার্পেল ক্যাপের রেসে চারে কুলদীপ গুরুত্বপূর্ণ ১৯তম ওভারে অনভিজ্ঞ রশিখের হাতে কেন বল তুলে দিলেন?কারণ জানালেন পন্ত আপনারও অ্যানিমিয়া নেই তো! ৪ রকম ভাবে এই রোগ বিপাকে ফেলতে পারে হার্টকেও World Malaria Day 2024: সাবধান, ম্যালেরিয়া হতে পারে যে কোনও সময়ে! কীভাবে বাঁচবেন

Latest IPL News

পন্তের রুদ্রমূর্তি দেখে অবাক সৌরভ! দেখুন ঋষভ হেলিকপ্টার শট মারতে কী করলেন মহারাজ গুরুত্বপূর্ণ ১৯তম ওভারে অনভিজ্ঞ রশিখের হাতে কেন বল তুলে দিলেন?কারণ জানালেন পন্ত IPL 2008-এ বেস প্রাইসে কুম্বলেকে কীভাবে কিনেছিল RCB? নিজেই সেই গল্প শোনালেন অনিল শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.