বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > হাইকোর্টে জমা পড়ল জাতীয় মানবাধিকার কমিশনের চূড়ান্ত রিপোর্ট
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

হাইকোর্টে জমা পড়ল জাতীয় মানবাধিকার কমিশনের চূড়ান্ত রিপোর্ট

  • মুখবন্ধ খামে জমা পড়া ওই রিপোর্ট রাজ্য সরকার ও মামলার সঙ্গে যুক্ত সমস্ত পক্ষের আইনজীবীদের হাতে তুলে দেওয়া হবে বলে আদালতের তরফে জানানো হয়েছে।

ভোট পরবর্তী হিংসা মামলায় কলকাতা হাইকোর্টে জমা পড়ল মানবাধিকার কমিশনের চূড়ান্ত রিপোর্ট। প্রায় এক মাস রাজ্যের বিভিন্ন প্রান্তে ঘুরে এই রিপোর্ট তৈরি করেছেন মানবাধিকার কমিশনের প্রতিনিধিরা। মঙ্গলবার মুখবন্ধ খামে চূড়ান্ত রিপোর্ট আদালতে জমা দেয় কমিশন। বিশেষজ্ঞদের অনুমান তাতে বিস্ফোরক তথ্য থাকতে পারে।

রাজ্যে রাজনৈতিক হিংসা ও খুনের অভিযোগ খতিয়ে দেখতে জাতীয় মানবাধিকার কমিশনকে নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টের ৫ সদস্যের বিশেষ বেঞ্চ। গত প্রায় ১ মাস ধরে রাজ্যের বিভিন্ন প্রান্তে ঘুরে আক্রান্তদের সঙ্গে কথা বলেন তাঁরা। আগেই আদালতে প্রাথমিক রিপোর্ট জমা দিয়েছিলেন কমিশনের প্রতিনিধিরা। মঙ্গলবার জমা পড়ল চূড়ান্ত রিপোর্ট।

মুখবন্ধ খামে জমা পড়া ওই রিপোর্ট রাজ্য সরকার ও মামলার সঙ্গে যুক্ত সমস্ত পক্ষের আইনজীবীদের হাতে তুলে দেওয়া হবে বলে আদালতের তরফে জানানো হয়েছে। বিশেষজ্ঞদের মতে রিপোর্টে রাজ্য সরকার ও শাসকদলের বিরুদ্ধে বেশ কিছু গুরুতর অভিযোগ থাকতে পারে।

এছাড়া এদিন ভোট পরবর্তী হিংসায় নিহত কলকাতার কাঁকুড়গাছির বাসিন্দা অভিজিৎ সরকারের দেহের DNA পরীক্ষা করার নির্দেশ দিয়েছে আদালত। ৭ দিনের মধ্যে আদালতে জমা দিতে হবে তার রিপোর্ট।

 

বন্ধ করুন