বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Ration Card: আর হবে না শাশুড়ি বৌমার লড়াই!রেশন কার্ডে পরিবারের প্রধানের নাম না লিখলেও হবে

Ration Card: আর হবে না শাশুড়ি বৌমার লড়াই!রেশন কার্ডে পরিবারের প্রধানের নাম না লিখলেও হবে

রেশন কার্ডে পরিবারের প্রধানের নাম লেখা নিয়ে এবার বড় সিদ্ধান্ত। প্রতীকী ছবি (PTI Photo)  (PTI)

পরিবারের প্রধান হিসাবে শাশুড়ি নাকি বৌমার নাম লেখা হবে তা নিয়েও ঝগড়া, মনোমালিন্য লেগেই থাকে। তার জল গড়ায় দুয়ারে সরকার শিবির পর্যন্তও। তবে এবার সেসব নিয়ে আর ঝামেলায় পড়তে হবে না।

রেশন কার্ডের আবেদনের ক্ষেত্রে পরিবারের প্রধানের নাম লিখতে হয়। তবে এনিয়ে গোলোযোগ কিছু কম হয় না। আসলে পরিবারের প্রধান কে এটা নিয়ে মনোমালিন্য তো থাকেই। কোনও পরিবারের সবথেকে বয়স্ক সদস্য়কে পরিবারের প্রধান হিসাবে না মানতে পারেন অন্যরা। কিন্তু আবার তাঁর নাম না লিখলে রেশন কার্ড মিলবে না। এনিয়ে গেরো থেকেই গিয়েছে। তবে এবার রেশন কার্ডের পরিবারের প্রধান লেখার এই রেওয়াজ বন্ধ হতে পারে বলে খবর।

সূত্রের খবর, সম্প্রতি একটি শিবির পরিদর্শনে গিয়ে খাদ্যমন্ত্রী জানতে পারেন রেশন কার্ডের আবেদনে পরিবারের প্রধানের নাম লেখা নিয়ে গ্রাহকদের একাংশের মধ্য়ে আপত্তি রয়েছে। পাশাপাশি বিভ্রান্তিও রয়েছে। এমনকী কয়েকজন আবার পরিবারের প্রধানের নাম বাদ দিতে চেয়ে আবেদনও করেছেন। দুয়ারের সরকারের শিবিরে এসে একথা জানতে পেরে দ্রুত ব্যবস্থা নেওয়ার কথা জানান মন্ত্রী।

কারণ একাধিক পরিবারের ক্ষেত্রে দেখা গিয়েছে পরিবারের কর্তা হিসাবে কোনও মহিলা সদস্যকে রাখার ক্ষেত্রে আপত্তি রয়েছে। আবার ঘরে ঘরে শাশুড়ি-বৌমার ঝগড়া লেগেই আছে। সেক্ষেত্রে মহিলাদের পরিবারের প্রধান হিসাবে ঘোষণা করা নিয়েও নতুন করে ঝগড়া শুরু হয়ে যায়। এমনকী পরিবারের প্রধান হিসাবে শাশুড়ি নাকি বৌমার নাম লেখা হবে তা নিয়েও ঝগড়া, মনোমালিন্য লেগেই থাকে। তার জল গড়ায় দুয়ারে সরকার শিবির পর্যন্তও। তবে এবার সেসব নিয়ে আর ঝামেলায় পড়তে হবে না।

দফতরের পদস্থ কর্তাদের সঙ্গে মন্ত্রী আলোচনায় বসেছিলেন। কিন্তু জাতীয় খাদ্য সুরক্ষা নিয়মে আবার বলা হয়েছে পরিবারের মহিলা সদস্য়কে পরিবারের প্রধান হিসাবে গণ্য করতে হবে। তবে বাংলার ক্ষেত্রে ছবিটা কিছুটা ভিন্ন। কারণ এখানে ব্যক্তিগত রেশন কার্ড রয়েছে। এরপর সিদ্ধান্ত নেওয়া হয় এখানে পরিবারের প্রধান হিসাবে কারোর নাম উল্লেখ করা না থাকলেও চলবে।

এবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাঁর নামে রেশন কার্ড তিনিই সেই কার্ডের মালিক। সেখানে তাঁর বাবা বা স্বামীর নাম থাকতে পারে। কিন্তু গ্রাহক যদি না চান তবে পরিবারের প্রধানের নাম না লিখলেও চলবে। এনিয়ে আর টেনশনের কিছু নেই। দ্রুত খাদ্য দফতর এনিয়ে বিজ্ঞপ্তি জারি করতে পারে।

 

বাংলার মুখ খবর

Latest News

যৌনসুখ পেতে ক্য়ামেরার সামনে হস্তমৈথুন স্বস্তিকার, ফাঁস LSD 2-র অন্তরঙ্গ দৃশ্য Chelsea vs Everton Live Score, Chelsea 0-0 Everton EPL 2023 নির্বাচনী বন্ড ‘বিশ্বে তোলাবাজির সবচেয়ে বড় স্কিম,মোদী মূলচক্রী’, বার্তা রাহুলের BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ফের উত্তপ্ত হয়ে উঠল কোচবিহার, বিজেপির সভায় হামলার অভিযোগে পথ অবরোধ বিজেপি কি ৪০০+ আসন জিতলে সংবিধানে সংস্কার করা হবে? জবাবে কী বললেন মোদী? হাওড়ায় দু’দিন রাম নবমীর মিছিল হবে, আজ মিলল কলকাতা হাইকোর্টের অনুমতি Video: 'মাথা ঠান্ডা করে...' রামনবমীর দিন কোন আশঙ্কা মমতার? কী বললেন? লিগ শিল্ড জিতে ইতিহাস লেখা মোটেও সহজ ছিল না MBSG-র,চড়াই-উতরাই টপকে এসেছে সাফল্য

Latest IPL News

BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.