বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যের সার্টিফিকেটে কেন্দ্রীয় সংস্থায় ওবিসি সংরক্ষণ মিলবে না, জানাল হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট

রাজ্যের সার্টিফিকেটে কেন্দ্রীয় সংস্থায় ওবিসি সংরক্ষণ মিলবে না, জানাল হাইকোর্ট

  • পিন্টুর দাবি, ওই ফরম্যাটে সার্টিফিকেট জারি করতে অস্বীকার করেন সিউড়ির মহকুমাশাসক। ফলে চাকরি হাতছাড়া হয় তাঁর। এর পরই কেন্দ্রীয় ফরম্যাটে সার্টিফিটেক দেওয়ার দাবিতে কলকাতা হাইকোর্টে মামলা করেন তিনি।

রাজ্য সরকারের জারি করা ওবিসি সার্টিফিকেটে মিলবে না কেন্দ্রীয় সরকারি চাকরিতে সংরক্ষণের সুবিধা. কেন্দ্রীয় সরকারি চাকরিতে সংরক্ষণ পেতে গেলে চাই কেন্দ্রীয় অনগ্রসর শ্রেণিকল্যাণ দফতরের জারি করা শংসাপত্র। সোমবার এক মামলার রায়ে এমনই জানিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি শেখর ববি সরাফ। এক চাকরিপ্রার্থীর দায়ের করা মামলার প্রেক্ষিতে এই রায় দিয়েছেন তিনি। 

রাজ্যের ওবিসি সার্টিফিকেট থাকা সত্বেও কেন্দ্রীয় সরকারি CRPF-এর চাকরিতে সংরক্ষণের সুবিধা না পাওয়ায় আদালতের দ্বারস্থ হয়েছিলেন পিন্টু আলি খান নামে বীরভূমের এক বাসিন্দা। ২০১৮ সালে বেরনো সেই বিজ্ঞপ্তিতে সংরক্ষণের সুবিধা দাবি করে ২০১২ সালে সিউড়ির মহকুমাশাসকের জারি করা ওবিসি সার্টিফিকেট পেশ করেন তিনি। কিন্তু সিআরপিএফের তরফে জানানো হয়, ওই সার্টিফিকেট বৈধ নয়। তাঁকে অনগ্রসর শ্রেণি কল্যাণ মন্ত্রকের ফরম্যাটে জারি করা সার্টিফিকেট আনতে হবে।

পিন্টুর দাবি, ওই ফরম্যাটে সার্টিফিকেট জারি করতে অস্বীকার করেন সিউড়ির মহকুমাশাসক। ফলে চাকরি হাতছাড়া হয় তাঁর। এর পরই কেন্দ্রীয় ফরম্যাটে সার্টিফিটেক দেওয়ার দাবিতে কলকাতা হাইকোর্টে মামলা করেন তিনি। 

এই মামলার শুনানিতে রাজ্য সরকারের তরফে জানানো হয়, ‘কেন্দ্রীয় ফরম্যাটে শংসাপত্র জারি করার ক্ষমতা নেই মহকুমাশাসকের।’ কেন্দ্রের আইনজীবী জানান, কেন্দ্রীয় ফরম্যাটে শংসাপত্র ছাড়া কোনও ভাবেই সংরক্ষণের সুবিধা দেওয়া সম্ভব নয়। এর পরই কেন্দ্রীয় চাকরিতে সংক্ষণে কেন্দ্রীয় সার্টিফিকেট বাধ্যতামূলক বলে জানান বিচারক। 

 

বন্ধ করুন