বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Madhyamik Exam 2024: অবমাননাকর হলফনামায় না, মাধ্যমিকের অ্যাডমিট তুললেন না ৫৩টি স্কুলের হেডস্যার

Madhyamik Exam 2024: অবমাননাকর হলফনামায় না, মাধ্যমিকের অ্যাডমিট তুললেন না ৫৩টি স্কুলের হেডস্যার

ডিরোজিও ভবন।

প্রধান শিক্ষকদের অভিযোগ, পর্ষদের এই নির্দেশ অবমাননাকর। স্কুলে বহু ছাত্রছাত্রী থাকে যাদের খোঁজ পাওয়া যায় না। তাদের রেজিস্ট্রেশন নিশ্চিত করবে কে? এটা কি প্রধান শিক্ষকদের কাজ?

মাধ্যমিক পরীক্ষার আগে ‘ঝামেলা এড়াতে’ স্কুলের প্রধান শিক্ষকদের জারি করা নির্দেশিকা ঘিরে নতুন ঝামেলা। সমস্ত ছাত্রের রেজিস্ট্রেশন সম্পূর্ণ হয়েছে, এই হলফনামা দিয়ে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড ক্যাম্প অফিস থেকে তুলতে হবে বলে নির্দেশ দিয়েছিল পর্ষদ। অ্যাডমিট বিলি শুরু হওয়ার ৩ দিন পরেও এহেন হলফনামা দিয়ে অ্যাডমিট কার্ড তুলতে অস্বীকার করেছেন রাজ্যের ৫৩টি স্কুলের প্রধান শিক্ষকরা। ওদিকে ২ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক। পরীক্ষার আগে কবে ওই সব স্কুলের ছাত্র ছাত্রীরা অ্যাডমিট কার্ড হাতে পারেন তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।

গত ২২ জানুয়ারি থেকে শুরু হয়েছে স্কুলগুলিতে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বিলি। তবে তার আগে জারি এক নির্দেশিকায় মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছিল, ২০২৫ সালের কোনও মাধ্যমিক পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন বাকি নেই, ১০ টাকার স্ট্যাম্প পেপারে এই মর্মে প্রধান শিক্ষককে হলফনামা দিয়ে অ্যাডমিট কার্ড দিয়ে সংগ্রহ করতে হবে স্কুলগুলিকে। নিজে হাতে হলফনামার বয়ান লিখে সই করতে হবে প্রধান শিক্ষকদের। নইলে সেই স্কুলকে দেওয়া হবে না মাধ্যমিকের অ্যাডমিট কার্ড।

প্রধান শিক্ষকদের অভিযোগ, পর্ষদের এই নির্দেশ অবমাননাকর। স্কুলে বহু ছাত্রছাত্রী থাকে যাদের খোঁজ পাওয়া যায় না। তাদের রেজিস্ট্রেশন নিশ্চিত করবে কে? এটা কি প্রধান শিক্ষকদের কাজ?

পর্ষদের পালটা যুক্তি, প্রতি বারই রেজিস্ট্রেশন হয়নি বলে শেষ মুহূর্তে বহু ছাত্রছাত্রী পর্ষদের দফতরে এসে ধরনা দেন। ওদিকে পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতি নিয়ে তখন ব্যস্ত থাকেন আধিকারিকরা। ওদিকে ছাত্রছাত্রীদের ভবিষ্যতের কথা ভেবে তাদের রেজিস্ট্রেশনের কাজেও হাত লাগাতে হয়। সব মিলিয়ে অব্যবস্থা তৈরি হয় পর্যদের দফতরে।

তবে রাজ্যের ৫৩টি স্কুলের প্রধান শিক্ষকরা বিতর্কিত ওই হলফনামা জমা দিয়ে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড সংগ্রহ করেননি। এর মধ্যে কলকাতা রিজিয়নের ৩৭টি, মেদিনীপুর রিজিয়নের ৭টি, বর্ধমান রিজিয়নের ৮টি ও উত্তরবঙ্গ রিজিয়নের ১টি স্কুল রয়েছে। এই সব স্কুলের ছাত্রছাত্রীরা কবে কী ভাবে অ্যাডমিট কার্ড হাতে পাবেন তা এখনও অজানা।

এই নিয়ে ABTA নেতা তথা স্কুলের প্রধান শিক্ষক অশোক পাল বলেন, ‘ওই অবমাননাকর হলফনামা দিয়ে প্রধান শিক্ষকরা ঠিক কাজই করেছেন। প্রধান শিক্ষকরা ছাত্রছাত্রীদের প্রতি অত্যন্ত যত্নশীল। সরকার হলফনামা দিতে বলে নিজেদের দায় প্রধান শিক্ষকদের ঘাড়ে চাপাতে চেয়েছে। আমি ওই অবমাননাকর হলফনামা জমা দিইনি। আমি সাদা কাগজে নিজের বয়ানে লিখেছি, যারা রেজিস্ট্রেশন করাতে ইচ্ছুক ছিল তাদের প্রত্যেকের রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে। অনিবার্য কারণে কেউ রেজিস্ট্রেশন করাতে না পারলে ভবিষ্যতে তার বিষয়টিও বিবেচনা করা হবে।’

ওদিকে পর্ষদের তরফে জানানো হয়েছে, ওই হলফনামা নিয়ে প্রধান শিক্ষকদের একাংশ আপত্তি জানানোর পর তা সংশোধন করা হয়েছে। হলফনামায় লিখতে হবে, যারা স্কুলের ডাকে সাড়া দিয়েছে, তাদের সবার রেজিস্ট্রেশন হয়ে গিয়েছে।

 

 

বাংলার মুখ খবর

Latest News

রবিতে ৯০ কিমিতে ঝড় কলকাতায়, কখন? ঘূর্ণিঝড় রেমালের জেরে দফায়-দফায় প্রবল বৃষ্টি ১০ রানে ৬ উইকেট, মুস্তাফিজুরের দৌলতে অবশেষে আধা শক্তির USA-কে হারাল বাংলাদেশ কানে ফের ইতিহাস ভারতীয় কন্যের! গ্রাঁ প্রিঁ জিতল পায়েল কাপাডিয়ার 'অল উই ইমাজিন…' রোহিত, জসপ্রীত, জাদেজা, সিরাজরা উড়ে গেল আমেরিকায়, কোহলির দেখা মিলল না- ভিডিয়ো '৩৫০এর দিকে…'ষষ্ঠ দফার পরে ইন্ডিয়া জোট কত আসন পেতে পারে? বড় হিসেব দিল কংগ্রেস ‘করব না বিয়ে’, শেষ মুহূর্তে বেঁকে বসেন কৌশাম্বি! কেন ঝার খেতে হয় আদৃতকে? ১৯ নভেম্বরের ভাঙা হৃদয় জুড়বে ২৯ জুন? T20 বিশ্বকাপ জিততে আমেরিকায় রওনা ভারতের মহিলার সঙ্গে সাংসদের নগ্ন ছবি তুলে ব্ল্যাকমেল, খুনিদের পারিশ্রমিকের পরিকল্পনা! Exclusive-ধর্ম,সমাজের জন্য লড়ব,মৃত্যু হলে হবে,মমতাকে চ্যালেঞ্জ কার্তিক মহারাজের 18 ওভার শেষে South Africa-র স্কোর 171/7

Latest IPL News

পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.