বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভাইরাল ভিডিয়োতে বাংলার ম্যাপে নেই উত্তরবঙ্গ, আইনি পথে তৃণমূল সাংসদ
তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ দোলা সেন। ফাইল ছবি সৌজন্য–এএনআই।

ভাইরাল ভিডিয়োতে বাংলার ম্যাপে নেই উত্তরবঙ্গ, আইনি পথে তৃণমূল সাংসদ

  • গত কয়েক মাস ধরে উত্তরবঙ্গকে নিয়ে আলাদা রাজ্য গড়ার দাবি উঠে আসছে বিজেপির অন্দরে। আলিপুরদুয়ারের সাংসদ জন বার্লা প্রথম এই দাবি তুলেছিলেন।

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়োকে ঘিরে তোলপাড় রাজ্য রাজনীতি। বাংলার মানচিত্রে উত্তরবঙ্গ নেই সেই আলোচ্য ভিডিয়োটিতে। এটি প্রকাশ্যে আসার পরেই থানায় অভিযোগ দায়ের করেছেন তৃণমূল সাংসদ দোলা সেন।

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সোশ্যাল মিডিয়ায় যে ভিডিয়োটি প্রচারিত হয়েছে, তাতে দেখা যাচ্ছে প্রতিটি রাজ্যকে সেখানে আলাদা আলাদাভাবে দেখানো হয়েছে। কিন্তু পশ্চিমবঙ্গের যে মানচিত্র দেখানো হয়েছে তাতে উত্তরবঙ্গ নেই। এটি দেখার পরই সরব হয়েছেন তৃণমূল সাংসদ।

তিনি জানান, ‘‌বাংলার মানচিত্রে শুধুমাত্র দক্ষিণবঙ্গকে দেখানো হয়েছে। বিধাননগর কমিশনারেটে আমি অভিযোগ দায়ের করেছি। দ্রুত যাতে এই বিষয়ে ব্যবস্থা নেওয়া যায়, তার দাবি জানিয়েছি।’‌ একইসঙ্গে তাঁর অভিযোগ, গোটা ঘটনার পিছনে বিজেপির আইটি সেল রয়েছে। পরিকল্পনামাফিক উত্তরবঙ্গকে বাংলার মানচিত্র থেকে বাদ দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, গত কয়েক মাস ধরে উত্তরবঙ্গকে নিয়ে আলাদা রাজ্য গড়ার দাবি উঠে আসছে বিজেপির অন্দরে। আলিপুরদুয়ারের সাংসদ জন বার্লা প্রথম এই দাবি তুলেছিলেন। এরপর বিজেপির একাধিক বিধায়ক এই দাবি তুলেছেন।

 শুধু তাই কামতাপুর পিপলস পার্টির তরফেও এই একই ধরনের দাবি তোলা হয়। তবে এই বিষয়টিকে নিয়ে বিজেপির মধ্যেই মতপার্থক্য রয়েছে। এই দাবি যখন প্রথম উঠেছিল, তখন রাজ্য বিজেপির সভাপতির দায়িত্বে থাকা দিলীপ ঘোষ পৃথক উত্তরবঙ্গ রাজ্য গঠনের দাবি মানেননি। এরপর বিজেপির রাজ্য সভাপতি বদল হয়েছে। কিন্তু সেই দাবি এখনও রয়ে গিয়েছে।

বন্ধ করুন