বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Hilsa fish price in Kolkata: পদ্মার ইলিশ কই? বাজারে হন্যে হয়ে খুঁজছে বাঙালি, উত্তর এল, হিমঘরে

Hilsa fish price in Kolkata: পদ্মার ইলিশ কই? বাজারে হন্যে হয়ে খুঁজছে বাঙালি, উত্তর এল, হিমঘরে

পদ্মার ইলিশ কই? বাজারে হন্যে হয়ে খুঁজছে বাঙালি (Photo by DIBYANGSHU SARKAR / AFP) (AFP)

কলকাতা ও হাওড়ার কোনও কোনও বড় মাছ ব্যবসায়ী বাংলাদেশের ইলিশ তুললেও তার দাম শুনে চোখ কপালে ওঠার জোগাড়। দাম পড়ছে দুই থেকে আড়াই হাজার টাকা।

খবরে পড়ছেন বাংলাদেশের ইলিশ আসছে বাজারে,  কিন্তু মিলছে কই? ব্যাগ নিয়ে বাজারে গিয়ে হতাশ হয়ে ফিরতে হচ্ছে। ইলিশ মিলছে বটে তবে তা ডায়মন্ড হারবার, বকখালি, কোলাঘাটে ও দিঘার। সাইজেও বেশ ছোট। বাংলাদেশের ইলিশের দেখা না পেয়ে অগত্যা মুখ ব্যাজার করেই বাজার থেকে ফিরতে হচ্ছে। 

কোথায় গেল বাংলাদেশের ইলিশ? কলকাতা ও হাওড়ার কোনও কোনও বড় মাছ ব্যবসায়ী বাংলাদেশের ইলিশ তুললেও তার দাম শুনে চোখ কপালে ওঠার জোগাড়। দাম পড়ছে দুই থেকে আড়াই হাজার টাকা। 

(পড়তে পারেন। বিরাট চাপে পড়ে গেল বন দফতর, এলিফ্যান্ট সাফারি নিয়ে এখন মাথায় হাত)

(পড়তে পারেন। চিতাবাঘের আতঙ্ক ঘুমে কড়েছে ফাঁসিদেওয়ার, জঙ্গল সাফাইয়ে সমাধান খুঁজছে প্রশাসন)

এর আগে বাংলাদেশে জানিয়েছিল ৩০ অক্টোবরের মধ্যে ৩৯৫০ মেট্রিক টন ইলিশ পাঠানো হবে। ৭৯ ব্যবসায়ী ৫০টন করে ইলিশ পাবে। এরই মাঝে ১২ অক্টোবর থেকে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ২২ দিনের জন্য। ফলে ৩০ অক্টোবরের মধ্যে পশ্চিমবঙ্গে আগে নির্দিষ্ট করে দেওয়া পরিমাণ ইলিশ ঢুকবে কিনা তা নিয়ে সন্দেহ থেকে যাচ্ছে। 

তবে হাওড়ার পাইকারি বাজারে বাংলাদেশের ইলিশ ঢুকছে। কিন্তু তা আর খুচরো বাজারে পৌঁছছছে না। মৎসব্যবাসীরা জানাচ্ছেন, পাইকারি ব্যবসায়ী এবং আড়তদারে হাত ঘুরে মাছ চলে যাচ্ছে হিমঘরে। যা বেরোবে জামাইষষ্ঠী ও অন্যান্য পার্বণের সময়। কিছু মাছ মজুত রাখা হচ্ছে বড় হোটেল ও রেস্তোঁরার জন্য। পরে বেশি দামে ছাড়া হবে বলে। আর সে কারণের বাজারে আসছে না বাংলাদেশের ইলিশ। 

গড়িয়াহাটের এক মাছ ব্যবসায়ী বলেন, ‘আমাদের কেজি প্রতি মাছে দাম পড়ে যাচ্ছে ১৫০০ থেকে ১৬০০টাকা। সেই মাছ বাজারে বিক্রি হচ্ছে ২০০০ হাজার টাকায়।’ এত দাম দিয়ে কে মাছ কিনবে। পুজোর সময় চাহিদা বুঝে আরও দাম বাড়তে পারে বলে জানাচ্ছেন মৎসব্যবসায়ীরা। 

(পড়তে পারেন। করোনার মতো ডেঙ্গিতেও ‘স্পর্শকাতর’ এলাকায় চিহ্নিত করল KMC, চলবে বাড়তি নজরদারি)

(পড়তে পারেন। ‘শারদীয়ার আন্তরিক শুভনন্দন’, মুখ্যমন্ত্রীর তৈরি শব্দ এখন সরকারি হোর্ডিংয়ে)

তবে বাজারে বাংলাদেশের ইলিশ না মেলার কারণ হিসাবে মজুতদারিকেই দায়ী করছেন তারা। ইলিশ ধরায় নিষেধাজ্ঞা জারির কারণে বন্ধ হবে ইলিশ ধরা। ফলে পুজোর সময় ইলিশ খেতে হলে হিমঘরে রাখা মাছই খেতে হবে  আকাশ ছোঁয়া দাম দিয়ে। 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

প্রেমিকের অনুরোধে লিঙ্গ পরিবর্তন করে প্রেমে প্রত্যাখ্যাত! পুলিশের দ্বারস্থ যুবক কলকাতায় মেসি! বৃহস্পতিবারই মায়ামিতে নতুন মরশুম শুরু করবেন তার আগেই এল বড় খবর JFC vs EBFC Live Streaming: জামশেদপুর-ইস্টবেঙ্গল ম্যাচ কখন,কোথায় ফ্রি-তে দেখবেন? এভাবেই চলবে নিউ গড়িয়া-রুবি মেট্রো, উদ্বোধনের আগেই দেখে নিন মেট্রোর কেবিন থেকে অ্যাপার্টমেন্টের দাম ৯৫ কোটি টাকা, কার পার্কিং ৫টা, বিক্রি হল কোথায়? কিনলেন কে? ইংরেজিটা ঠিক হচ্ছে তো? ভয়ে-ভয়ে থাকেন ভালো অফিসাররাও, ট্রেনিং দিচ্ছি, বললেন মমতা 'আমি বুঝিনি আমি মূর্খ', শ্রীময়ীকে বিয়ের আগেই এমন আত্মোপলব্ধি কেন কাঞ্চনের? 'আজও ওর সঙ্গে...' মৃত্যুর পর বাড়ি ছাড়তে পারেননি সুশান্ত? দিদিকে বলেন কোন কথা? 'ভাবি শুধু বাংলায়', মাতৃভাষাকে ভালোবেসে গান গাইলেন রণিতা চা বিক্রি থেকে গৃহশিক্ষকতা, অভাবের সংসারের হিমাংশু আজ সফল IAS

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.