বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রোগীদের বিনামূল্যে ব্যথা থেকে মুক্তি দিচ্ছে আরজিকর হাসপাতালের পেইন ক্লিনিক

রোগীদের বিনামূল্যে ব্যথা থেকে মুক্তি দিচ্ছে আরজিকর হাসপাতালের পেইন ক্লিনিক

আরজিকর হাসপাতাল।

২০১১ সালে তৈরি হওয়া এই পেইন ক্লিনিক রোগীদের কাছে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে।

দীর্ঘদিনের ব্যথা ও যন্ত্রণার ফলে অনেক মানুষের মধ্যেই অবসাদ দেখা যায়। বিশেষ করে অনেক অর্থ খরচ করে বিভিন্ন চিকিৎসকের শরণাপন্ন হয়েও যখন ব্যথা পিছু ছাড়ে না তখন অনেকের মধ্যেই অবসাদ চলে আসে। এখন মানুষকে বিনামূল্যেই ব্যথা থেকে মুক্তি দিচ্ছে আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের পেইন ক্লিনিক। ২০১১ সালে তৈরি হওয়া এই পেইন ক্লিনিক রোগীদের কাছে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। এই পেইন ক্লিনিকের দৌলতে এখন বহু মানুষ ব্যথা থেকে মুক্তি পেয়েছেন।

হাসপাতালের অ্যানাস্থেশিয়া বিভাগের অধীনে এই পেইন ক্লিনিকের নেতৃত্বে রয়েছেন বিভাগের প্রধান অধ্যাপক ডা দিপশ্রী ভট্টাচার্য। দিপশ্রীদেবী নিজেও একসময় দীর্ঘদিন ব্যথায় কষ্ট পেয়েছেন। এখন তাঁর উদ্যোগে রোগীরা যেভাবে সুস্থ হয়ে উঠছেন তাতে তাঁর প্রশংসা করেছেন বহু রোগী থেকে শুরু করে চিকিৎসক। ব্যথার চিকিৎসার জন্য অত্যাধুনিক ব্যবস্থা রয়েছে এই পেইন ক্লিনিকে। পুরনো রোগীদের সপ্তাহের একদিন (বৃহস্পতিবার) এবং নতুন রোগীদের জন্য মঙ্গল ও শুক্রবার এই দুদিন খোলা থাকে পেইন ক্লিনিক। সব ধরনের ব্যাথারই চিকিৎসা করা হচ্ছে এই পেন ক্লিনিকে। এর ফলে উপকৃত হচ্ছেন বহু রোগী।

দিপশ্রী দেবীর কথায়, ব্যথা যে নিজেই একটা রোগ তা অনেকেরই অজানা। ফলে অস্থি বা শরীরের অন্য কোনও অংশে ব্যথা হলে সংশ্লিষ্ট বিভাগে পাঠিয়ে দেওয়া হয়। ব্যথার জন্য আলাদাভাবে কোনও চিকিৎসা করা হয় না। তিনি জানান, বর্তমানে পেইন ম্যানেজমেন্টের মতো চিকিৎসাবিজ্ঞানে একটা আলাদা শাখা রয়েছে। কিন্তু, অনেকেরই তা অজানা। যার ফলে অর্থ ব্যয় করেও ব্যথা থেকে মুক্তি পাচ্ছেন না বহু রোগী। আরজিকর হাসপাতালে যেভাবে বিনামূল্যে ব্যথার চিকিৎসা করা সম্ভব হচ্ছে তার ফলে গরীব মানুষরা উপকৃত হচ্ছেন বলে মনে করছেন চিকিৎসকদের একাংশ।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

পরপর ম্যাচ, রঞ্জিতে বিশ্রাম মিলছে না, চোট বাড়ছে, BCCI-কে বললেন শার্দুল কাশ্মীরে ভেঙে গেল ব্রিজ, নদীতে নিখোঁজ ৩, ভয়াবহ কাণ্ড! স্বাধীনতা সংগ্রামী ছিলেন মমতার বাবা, জানালেন রাজনীতিতে আসার ইতিহাস এই সপ্তাহে আরও ১ বন্দে ভারত এক্সপ্রেস পাচ্ছে বাংলা, কবে? কোন রুটে? আগে এরকম হয়নি ছাদনাতলায় বসার আগে কাঞ্চনকে কোলে তুলে নিলেন শ্রীময়ী! লজ্জায় লাল নতুন বর Tripura: অনশন তুললেন তিপ্রা মোথার সুপ্রিমো, ৬০ শতাংশ যুদ্ধে জয়ী, বাকিটা কী হবে? Indian Idol Finale Live: বাংলা থেকে অনন্যা-শুভজিৎ, কে জিতবে ইন্ডিয়ান আইডল? '৫ লাখ করে...' বাংলার ব্যবসায়ী দিদিদের জন্য দিদি নম্বর ওয়ানে ঘোষণা মমতার আগামিকাল কার আসবে অর্থ, কার লাভ প্রেমে? মেষ থেকে মীনে লাকি কারা? জানুন রাশিফল 'আমার বাচ্চা হয়ে যাচ্ছে…', অনন্ত রাধিকার প্রাক বিবাহ অনুষ্ঠানে চিৎকার রণবীরের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.