বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > PM Vishwakarma Yojana 2023: রাত পোহালেই উদ্বোধন, এই প্রকল্পে ১৮টি পেশার লোকেদের ১৫ হাজার টাকা করে দেবেন মোদী

PM Vishwakarma Yojana 2023: রাত পোহালেই উদ্বোধন, এই প্রকল্পে ১৮টি পেশার লোকেদের ১৫ হাজার টাকা করে দেবেন মোদী

নরেন্দ্র মোদী। ফাইল ছবি (PTI)

PM Vishwakarma Yojana 2023: অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের স্বনির্ভর করতে এককালীন ১৫ হাজার টাকা সাহায্য, সঙ্গে সহজ কিস্তিতে ঋণের সুযোগ। জেনে নিন আবেদন করবেন কী ভাবে। 

দেশের অসংগঠিত ক্ষেত্রের সঙ্গে যুক্ত পেশাদারদের স্বনির্ভর করতে এবার সরাসরি আর্থিক সাহায্য করতে চলেছে মোদী সরকার। PM Vishwakarma Yojana 2023 নামে এই প্রকল্পের রবিবার বিশ্বকর্মা পুজোর দিন উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্পের অধীনে প্রশিক্ষণ ছাড়াও ১৫,০০০ টাকা করে আর্থিক সাহায্য পাবেন ধোপা, নরসুন্দর, স্বর্ণকার, সূত্রধরসহ ১৮টি পেশার মানুষ।

অর্থ দফতর সূত্রের খবর, প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা ২০২৩-এর অধীনে ১৫,০০০ টাকার টুলকিট দেবে কেন্দ্রীয় সরকার। এছাড়া রয়েছে হাতে কলমে কাজ শেখার সুযোগ। প্রশিক্ষণ শিবিরে অংশগ্রহণ করতে প্রতিদিন ৫০০ টাকা করে ভাতা পাবেন অংশগ্রহণকারীরা। রাজমিস্ত্রি, কুম্ভকার, স্বর্ণকারদের মতো অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের মূলধারায় আনতে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানা গিয়েছে।

মোট ১৮টি পেশার সঙ্গে যুক্ত ব্যক্তিরা এই প্রকল্পের দ্বারা উপকৃত হবেন। তালিকায় রয়েছে, কর্মকার, স্বর্ণকার, নরসুন্দর, মালাকার, ধোপা, দর্জি, চাবি তৈরির কাজে যুক্তরা, অস্ত্র তৈরি করেন যাঁরা, মৃৎশিল্পী, পাথর ভাঙার কাজ করেন যাঁরা, চর্মকার, নৌকা বানান যাঁরা, ঝুড়ি, মাদুর ও ঝাঁটা বানান যাঁরা, পুতুল নির্মাতারা, ধাতব যন্ত্রপাতি তৈরি করেন যাঁরা, মাছ ধরার জাল বোনার সঙ্গে যুক্ত ব্যক্তিরা।

এই প্রকল্পে আবেদনকারীর বয়স ১৮ বছর বা তার বেশি হতে হবে। সঙ্গে লাগবে আধার কার্ড, পরিচয়পত্র, বাসস্থানের প্রমাণ, মোবাইল নম্বর, জাতি প্রমাণপত্র, ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর ও পাসপোর্ট সাইজ ফটো।

এই প্রকল্পের জন্য ১৩,০০০ কোটি টাকা খরচ করতে চলেছে মোদী সরকার। ১৫,০০০ টাকার টুলকিট ছাড়াও ৫ শতাংশ সুদে ১ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেবে কেন্দ্র।

 

বাংলার মুখ খবর

Latest News

মর্মান্তিক দুর্ঘটনায় মৃত্যু ২০ বছরের গোলকিপারের, শোকস্তব্ধ ফুটবল বিশ্ব আগামিকাল কি ভালো কাটবে? কাদের হাতে আসতে পারে টাকা? জানুন ১৭ জুলাইয়ের রাশিফল আম্বানিদের রুপকথার বিয়ে! অনন্ত-রাধিকার সঙ্গে কী কথা হল? খোলসা করলেন রুক্মিণী রাজ্যপালের বিরুদ্ধে অপমানজনক কথা বলবেন না, মমতা সহ চারজনকে বিরত করল হাইকোর্ট কেউ গয়নার ডিজাইনার তো কেউ অঙ্কবিদ, ক্যাটরিনার জন্মদিনে আলাপ করুন তাঁদের সঙ্গে দুই মাথার সাপ কি সত্যি হয়? সাপ সম্পর্কে এই ৭ তথ্য রীতিমতো চমকে দেওয়ার মতো ভারতকে লিগ পর্বে হারিয়ে হম্বিতম্বি, লেজেন্ডস লিগের ফাইনালে হেরে মিউ মিউ ইউনিসের ২১শে জুলাই সর্বদলীয় মিটিং ডাকল সরকার, তৃণমূল কি থাকবে? চিঠি লিখলেন ডেরেক জগন্নাথ দেবের নাচ ফ্রেমবন্দি করলেন মিমি, ইস্কনের পুজোয় গিয়ে দিলেন রাস্তা ঝাঁট 'আমি আমার রামকে পেয়েছি…' অনন্তকে জামাই হিসেবে পেয়ে আহ্লাদে আটখানা রাধিকার মা

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.