বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Bus: কলকাতার বাসে পিপিপি মডেল, চালাবে বেসরকারি এজেন্সি, ভাড়া কি বাড়বে?

Bus: কলকাতার বাসে পিপিপি মডেল, চালাবে বেসরকারি এজেন্সি, ভাড়া কি বাড়বে?

সরকারি বাস। প্রতীকী ছবি 

হাসপাতালে পিপিপি মডেল হয়। এবার বাসেও পিপিপি মডেল। 

পাবলিক প্রাইভেট পার্টনারশিপ। কলকাতার অন্তত ১২টি রুটে এই পিপিপি মডেলে বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিবহণ দফতর এই সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু বেসরকারি অংশীদারিত্ব থাকবে মানেই যা খুশি করা যাবে এমনটা নয়। তবে সবথেকে বড় উদ্বেগের বিষয় হল ভাড়া বৃদ্ধি হবে কি না?

প্রাথমিকভাবে ঠিক হয়েছে বাড়তি কোনও ভাড়া নেওয়া হবে না। 

সূত্রের খবর, হাওড়া-ইডেন সিটি-মহেশতলা এস ৪৭ রুটে, হাওড়া-ব্যারাকপুর এস ৩২ রুটে ও কলকাতা স্টেশন থেকে বেসরকারি সংস্থাকে বাস চালানোর দায়িত্ব দেওয়া হবে। বাসগুলি বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হবে। এককালীন ৫০ হাজার টাকা করে জমা রাখা হবে। বাস দেওয়ার সময় এটা নেওয়া হবে। প্রতি মাসে ৬-৮ হাজার টাকা পর্যন্ত নেওয়া হবে। 

কিন্তু বাস চালানোর ক্ষেত্রে সবটাই করতে হবে সরকারি নিয়ম মেনে। সরকার যে ভাড়া ঠিক করে দেবে সেটাই নিতে হবে। কোনওভাবেই অতিরিক্ত ভাড়া নেওয়া যাবে না। যদি কোনও বাস অতিরিক্ত ভাড়া নিয়ে থাকে তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। বড় শাস্তির মুখে পড়তে হতে পারে তাকে। তবে এই বাসে যে কন্ডাক্টর ও চালক থাকবেন তা বেসরকারি সংস্থার হাতেই থাকবে। এদিকে এই বাস সরকারের নির্দিষ্ট করা ডিপোতেই রাখতে হবে। এরপর সেখান থেকে প্রয়োজনে বের করতে হবে। আবার রাতে সেখানে এসেই বাস রাখতে হবে।

কিন্তু কেন বেসরকারি হাতে বাস তুলে দেওয়ার সিদ্ধান্ত? সূত্রের খবর, বাস চালিয়ে লাভ সেভাবে হচ্ছে না। সেকারণেই কিছু বাসকে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত। কিন্তু আমজনতার প্রশ্ন, সরকার এত পরিকাঠামো থাকা সত্ত্বেও লাভ করতে পারছে না। অথচ বেসরকারি সংস্থা লাভ  করে ফেলবে এটা কি করে সম্ভব?

তবে অনেকের মতে , বাস চালানোর ঝক্কি নিতে চাইছে না সরকার। বেসরকারি সংস্থার হাতে দিয়ে মাস গেলে একটা মোটা টাকা নিতে চাইছে সরকার। তবে শেষ পর্যন্ত এতে পরিষেবা কতটা মিলবে, যাত্রী স্বাচ্ছন্দ্য কতটা বজায় থাকবে তা নিয়ে প্রশ্নটা থেকেই গিয়েছে। 

বাংলার মুখ খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.