বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > স্বামী গৌতমানন্দজি হলেন অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট, রামকৃষ্ণ মঠ ও মিশন ঘোষণা করল

স্বামী গৌতমানন্দজি হলেন অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট, রামকৃষ্ণ মঠ ও মিশন ঘোষণা করল

স্বামী গৌতমানন্দজি মহারাজ।

বুধবার প্রয়াত প্রেসিডেন্ট মহারাজকে শেষ শ্রদ্ধা জানিয়ে বেলুড় মঠেই ছিলেন। তখনই মিশনের অন্দরে পরবর্তী প্রেসিডেন্ট ঠিক করার কাজ শুরু হয়। আর বর্ষীয়ান গৌতমানন্দজি মহারাজের নাম চূড়ান্ত করা হয়। আপাতত তাঁকেই অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করা হযেছে। তাতে কাজের অনেক সুবিধা হবে রামকৃষ্ণ মঠ ও মিশনের।

সদ্য প্রয়াত হয়েছেন স্বামী স্মরণানন্দজি। আর তাঁর প্রয়াণের তিনদিনের মাথায় রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের নাম চূড়ান্ত করা হল। আপাতত এখানের প্রেসিডেন্টের দায়িত্ব দেওয়া হয়েছে স্বামী গৌতমানন্দজি মহারাজকে। তিনি এখন এই মিশনের ট্রাস্টিদের মধ্যে বর্ষীয়ান এবং অন্যতম ভাইস প্রেসিডেন্ট। তাঁকে আপাতত এই দায়িত্ব দেওয়ায় খুশি সকলেই। তবে স্থায়ী মহারাজের নাম পরে ঘোষণা করা হবে বলে জানা গিয়েছে। রামকৃষ্ণ মঠ ও মিশনের অনেক দায়িত্ব নিতে হয় প্রেসিডেন্ট পদে আসীন স্বামীজিদের। সমাজের প্রতি তাঁরা অনেক দায়িত্বশীল হন। তাই এই পদ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এদিকে রামকৃষ্ণ মঠ ও মিশনের নিয়ম অনুযায়ী, এই গুরু–দায়িত্ব গৌতমানন্দজি মহারাজের উপরই দেওয়া হয়েছে। পদ তো খালি রাখা যায় না। তাহলে এখানের প্রশাসনিক কাজকর্ম কেমন করে চলবে। গত ২৬ মার্চ, মঙ্গলবার রাতে স্বামী স্মরণানন্দজি মহারাজের প্রয়াণ হয়। তারপরই স্বামী গৌতমানন্দজি চেন্নাই থেকে কলকাতায় চলে এসেছিলেন। এখন তিনি বেলুড় মঠে আছেন। আজ, শুক্রবার নতুন দায়িত্ব পাওয়ায় আপাতত এখানেই থাকবেন গৌতমানন্দজি মহারাজ। রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রশাসনিক দায়িত্ব সামলাবেন।

আরও পড়ুন:‌ শোকজের জবাব দিলেন দিলীপ–হিরণ, উত্তর দেখে সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন

অন্যদিকে তামিলনাড়ুর বাসিন্দা হলেন গৌতমানন্দজি মহারাজ। তাঁর বেড়ে ওঠা কর্নাটকে। পরে নয়াদিল্লির রামকৃষ্ণ মিশনে যোগ দেন এবং সন্ন্যাস জীবন শুরু করেন। স্বামী যতীশ্বরানন্দজি মহারাজের শিষ্য হিসেবে মঠ ও মিশনের কাজ শুরু করেন। তবে তিনি দেশের নানা প্রান্তে রামকৃষ্ণ মঠ ও মিশনে কাজ করেছেন। অরুণাচল প্রদেশ, বেলুড় বিদ্যামন্দির, মাদ্রাজ মঠে কর্মজীবন রয়েছে তাঁর। ভক্তদের মধ্যে অত্যন্ত জনপ্রিয় গৌতমানন্দজি মহারাজ। শ্রীরামকৃষ্ণ, স্বামী বিবেকানন্দের অধ্যাত্মিক চেতনা অনুরাগীদের মধ্যে অনায়াসে ছড়িয়ে দেন। এখানের ভাইস প্রেসিডেন্ট পদ সামলেছেন। এখন চেন্নাইয়ের রামকৃষ্ণ মঠ ও মিশনের দায়িত্ব রয়েছে তাঁর উপর। বয়স প্রায় ৯০ বছর।

এছাড়া বুধবার প্রয়াত প্রেসিডেন্ট মহারাজকে শেষ শ্রদ্ধা জানিয়ে বেলুড় মঠেই ছিলেন। তখনই মিশনের অন্দরে পরবর্তী প্রেসিডেন্ট ঠিক করার কাজ শুরু হয়। আর বর্ষীয়ান গৌতমানন্দজি মহারাজের নাম চূড়ান্ত করা হয়। আপাতত তাঁকেই অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করা হযেছে। তাতে কাজের অনেক সুবিধা হবে রামকৃষ্ণ মঠ ও মিশনের। ১৭তম স্থায়ী প্রেসিডেন্টের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণার আগে এখন গৌতমানন্দজি মহারাজই দায়িত্ব সামলাবেন। তাঁর ছেড়ে যাওয়া ভাইস প্রেসিডেন্ট পদে অন্য কাউকে আনা হবে।

বাংলার মুখ খবর

Latest News

BBCI-এর প্রস্তাবের কথা স্বীকার পন্টিংয়ের,ভারতের কোচ হতে অরাজি অ্যান্ডি ফ্লাওয়ার জালিয়াতির অভিযোগ, গ্রেফতার নওয়াজউদ্দিনের ভাই আয়াজউদ্দিন সিদ্দিকি ‘কিছু জানতাম না…’! ব্যুমেরাং-এ টাক মাথায় রুক্মিণী, দেব-বান্ধবীর এ কী হাল করল জিৎ ঘূর্ণিঝড় রেমাল কি কলকাতার ওপরে তাণ্ডব চালাবে? এখনও পর্যন্ত যা বলছে হাওয়া অফিস মন তো ভালো, হৃদয় ভালো কি? জানুন আপনার হার্টের স্বাস্থ্যের খুঁটিনাটি তথ্য T20 বিশ্বকাপের আগে হাসান আলিকে কেন স্কোয়াড থেকে ছেড়ে দিল পাকিস্তান- ৩টি কারণ জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী কাছে টেনে কোমর চেপে ধরেন, চুমু খান, একী করছেন অনুপম খেরের ছেলে!অপ্রস্তুত জর্জিয়া ইন্ডি জোটট জিতলে প্রধানমন্ত্রী হতে চান না কেজরিওয়াল, তাঁর লক্ষ্য… শ্লীলতাহানি তদন্তের মাঝে রামকৃষ্ণ মিশন বিতর্কে মুখ খুললেন রাজ্যপাল, জারি বিবৃতি

Latest IPL News

জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.