বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সিভিক ভলান্টিয়াররা এপ্রিল মাস থেকেই বর্ধিত বেতন পাবেন, জারি হয়েছে বিজ্ঞপ্তি

সিভিক ভলান্টিয়াররা এপ্রিল মাস থেকেই বর্ধিত বেতন পাবেন, জারি হয়েছে বিজ্ঞপ্তি

সিভিক ভলান্টিয়ার

২০২৩ সাল পর্যন্ত ২০০০ টাকা করে বোনাস পেতেন সিভিক ভলান্টিয়াররা। আর সেটাই ২০২৪ সাল থেকে সিভিক ভলান্টিয়াররা পাবেন ৫,৩০০ টাকা। সুতরাং একধাক্কায় ৩,৩০০ টাকা অতিরিক্ত বোনাস হাতে আসবে। নবান্নের এই বিজ্ঞপ্তির জেরে পুলিশের কাজে সহযোগিতা করার জেরে রাজ্যের দুই লক্ষাধিক সিভিক ভলান্টিয়ার উপকৃত হলেন।

রাজ্য বাজেটে বেতন বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছিল। সেই কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার বর্ধিত বেতন হাতে পেতে চলেছেন সিভিক ভলান্টিয়াররা। তাঁদের বোনাস বৃদ্ধির বিষয়টি আগেই হয়েছিল। এবার হাতে পেতে চলেছেন তাঁরা বর্ধিত বেতন। সিভিক ভলান্টিয়ারদের দুটো বিষয়ই যে বাড়তে চলেছে সেটা আগেই ঘোষণা করা হয়েছিল। বোনাস বৃদ্ধির ঘোষণা হয়েছিল ২০২৪ সালের শুরুতে। আর বেতন বৃদ্ধির কথা রাজ্য বাজেটে ঘোষণা করেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

এদিকে সিভিক ভলান্টিয়ারদের আর্থিক উন্নতিতে যেভাবে রাজ্য সরকার এগিয়ে এসেছে তাতে খুশি তাঁরা। মন্ত্রিসভার বৈঠকে তাঁদের স্থায়ী চাকরির বিষয়েও প্রস্তাব করা হয়েছে। সরকারি চাকরিতে সংরক্ষণ থেকে শুরু করে অবসরের পর এককালীন টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এবার এপ্রিল মাস থেকে বর্ধিত বেতন পাবেন সিভিক ভলান্টিয়াররা। তা নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এই খবর প্রকাশ্যে আসতেই খুশির হাওয়া বইতে শুরু করেছে। কারণ এপ্রিল মাসেই বাংলা নববর্ষ। তখন হাতে টাকা দরকার হয় কেনাকাটার জন্য। সেটা সম্ভব হবে।

আরও পড়ুন:‌ ‘‌যাবতীয় মামলা খারিজ করা হোক’‌, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে সরব কল্যাণ

অন্যদিকে এই বেতন বৃদ্ধির খাতে রাজ্য সরকার বরাদ্দ করেছিল ১৮০ কোটি টাকা। তা এবার সরাসরি ফল পেতে চলেছেন সিভিক ভলান্টিয়াররা। ইতিমধ্যেই অর্থমন্ত্রী ঘোষণা করেছেন, পুলিশের ২০ শতাংশ চাকরি সংরক্ষিত থাকবে সিভিক ভলান্টিয়ারদের জন্য। এটা হলে জীবনে আমূল পরিবর্তন আসবে সিভিক ভলান্টিয়ারদের। কারণ এটাই এত দিন ১০ শতাংশ ছিল। সোমবার নবান্নর পক্ষ থেকে বেতন বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে, এতদিন ধরে সিভিক ভলান্টিয়াররা যা বেতন পেয়েছেন, তার চেয়ে এক হাজার টাকা করে বেশি পাবেন মার্চ থেকে। অর্থাৎ এপ্রিল মাসে বর্ধিত বেতন হাতে আসবে তাঁদের।

এছাড়া ২০২৩ সাল পর্যন্ত ২০০০ টাকা করে বোনাস পেতেন সিভিক ভলান্টিয়াররা। আর সেটাই ২০২৪ সাল থেকে সিভিক ভলান্টিয়াররা পাবেন ৫,৩০০ টাকা। সুতরাং একধাক্কায় ৩,৩০০ টাকা অতিরিক্ত বোনাস হাতে আসবে। নবান্নের এই বিজ্ঞপ্তির জেরে পুলিশের কাজে সহযোগিতা করার জেরে রাজ্যের দুই লক্ষাধিক সিভিক ভলান্টিয়ার উপকৃত হলেন। এছাড়া তাঁদের পোশাক তো দেওয়াই হয়। সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধির বিজ্ঞপ্তিও কদিন আগে জারি করেছে অর্থ দফতর। কম্পিউটার–সহ নানা বিভাগে কর্মরত ঠিকা কর্মীদের বেতনও অনেকটা বাড়ানোর বিজ্ঞপ্তি জারি হয়েছে। এবার সিভিক ভলান্টিয়ারদের বেতন বৃদ্ধির বিজ্ঞপ্তিও জারি হল।

 

বাংলার মুখ খবর

Latest News

বৃষ্টিতে ভেসে যেতে পারে পাকিস্তান বনাম নিউজিল্যান্ড পুরো টি-টোয়েন্টি সিরিজই ‘শেনোভা আমার আর রবি কিষাণের মেয়ে', BJP সাংসদকে কোর্টে নিয়ে যাওয়ার হুমকি মহিলার কেমন কাটবে কালকের দিন? মঙ্গলবার কি হবে মঙ্গলময়? জানুন ১৬ এপ্রিলের রাশিফল প্রচারে গিয়ে অসুস্থ হয়ে পড়লেন মিঠুন–টিগ্গা, ব়্যালি ছেড়ে চলে যেতে বাধ্য হলেন CSK vs MI: ধোনি ছক্কা মারতেই হাঁ নেহা! মিস করবেন না করিনার মুখটা সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের পদমর্যাদা রক্ষা করা আপনাদের দায়িত্ব, মুখ্যসচিব, স্বরাষ্ট্র সচিবকে মনে করাল আদালত 'সবাই আফসোস করবেন,কালো টাকার দিকে ঠেলে দেওয়া হল…',নির্বাচনী বন্ড নিয়ে বললেন মোদী ‘কিং’-এর বাজেট ২০০ কোটি! সুহানার ডেবিউ সিনেমার জন্য বড় বাজি শাহরুখের: রিপোর্ট ‘‌তল্লাশিতে কিছু না পেয়ে ট্রায়াল রানে বাধা দিয়েছে’‌, কড়া হুঁশিয়ারি দিলেন অভিষেক

Latest IPL News

সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা? IPL 2024: MI-এর হারের পরেই বুমরাহ গেলেন CSK ড্রেসিংরুমে, কেন? ব্যাজবল নয়, জয়সবল পছন্দ, বলছেন ইংল্যান্ডের অধিনায়কই IPL ট্রফির থেকেও RCB আমার কাছে আগে,কেন বলেছিলেন কোহলি? ভিডিয়ো: ইডেনের মাটিতে লোটাচ্ছে নাইটদের পতাকা, একা সবকটা কুড়িয়ে মন জিতলেন শাহরুখ গরমে গলে গিয়েও ভালো খেলার নেপথ্যে ইডেনের পিচ! বড় সার্টিফিকেট দিলেন ফিল সল্ট লখনউয়ের সংসারে দোষারোপের পালা,নাইটদের কাছে হারের পর ব্যাটারদের ভিলেন বানালেন কোচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.