বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সিভিক ভলান্টিয়াররা এপ্রিল মাস থেকেই বর্ধিত বেতন পাবেন, জারি হয়েছে বিজ্ঞপ্তি

সিভিক ভলান্টিয়াররা এপ্রিল মাস থেকেই বর্ধিত বেতন পাবেন, জারি হয়েছে বিজ্ঞপ্তি

সিভিক ভলান্টিয়ার

২০২৩ সাল পর্যন্ত ২০০০ টাকা করে বোনাস পেতেন সিভিক ভলান্টিয়াররা। আর সেটাই ২০২৪ সাল থেকে সিভিক ভলান্টিয়াররা পাবেন ৫,৩০০ টাকা। সুতরাং একধাক্কায় ৩,৩০০ টাকা অতিরিক্ত বোনাস হাতে আসবে। নবান্নের এই বিজ্ঞপ্তির জেরে পুলিশের কাজে সহযোগিতা করার জেরে রাজ্যের দুই লক্ষাধিক সিভিক ভলান্টিয়ার উপকৃত হলেন।

রাজ্য বাজেটে বেতন বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছিল। সেই কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার বর্ধিত বেতন হাতে পেতে চলেছেন সিভিক ভলান্টিয়াররা। তাঁদের বোনাস বৃদ্ধির বিষয়টি আগেই হয়েছিল। এবার হাতে পেতে চলেছেন তাঁরা বর্ধিত বেতন। সিভিক ভলান্টিয়ারদের দুটো বিষয়ই যে বাড়তে চলেছে সেটা আগেই ঘোষণা করা হয়েছিল। বোনাস বৃদ্ধির ঘোষণা হয়েছিল ২০২৪ সালের শুরুতে। আর বেতন বৃদ্ধির কথা রাজ্য বাজেটে ঘোষণা করেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

এদিকে সিভিক ভলান্টিয়ারদের আর্থিক উন্নতিতে যেভাবে রাজ্য সরকার এগিয়ে এসেছে তাতে খুশি তাঁরা। মন্ত্রিসভার বৈঠকে তাঁদের স্থায়ী চাকরির বিষয়েও প্রস্তাব করা হয়েছে। সরকারি চাকরিতে সংরক্ষণ থেকে শুরু করে অবসরের পর এককালীন টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এবার এপ্রিল মাস থেকে বর্ধিত বেতন পাবেন সিভিক ভলান্টিয়াররা। তা নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এই খবর প্রকাশ্যে আসতেই খুশির হাওয়া বইতে শুরু করেছে। কারণ এপ্রিল মাসেই বাংলা নববর্ষ। তখন হাতে টাকা দরকার হয় কেনাকাটার জন্য। সেটা সম্ভব হবে।

আরও পড়ুন:‌ ‘‌যাবতীয় মামলা খারিজ করা হোক’‌, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে সরব কল্যাণ

অন্যদিকে এই বেতন বৃদ্ধির খাতে রাজ্য সরকার বরাদ্দ করেছিল ১৮০ কোটি টাকা। তা এবার সরাসরি ফল পেতে চলেছেন সিভিক ভলান্টিয়াররা। ইতিমধ্যেই অর্থমন্ত্রী ঘোষণা করেছেন, পুলিশের ২০ শতাংশ চাকরি সংরক্ষিত থাকবে সিভিক ভলান্টিয়ারদের জন্য। এটা হলে জীবনে আমূল পরিবর্তন আসবে সিভিক ভলান্টিয়ারদের। কারণ এটাই এত দিন ১০ শতাংশ ছিল। সোমবার নবান্নর পক্ষ থেকে বেতন বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে, এতদিন ধরে সিভিক ভলান্টিয়াররা যা বেতন পেয়েছেন, তার চেয়ে এক হাজার টাকা করে বেশি পাবেন মার্চ থেকে। অর্থাৎ এপ্রিল মাসে বর্ধিত বেতন হাতে আসবে তাঁদের।

এছাড়া ২০২৩ সাল পর্যন্ত ২০০০ টাকা করে বোনাস পেতেন সিভিক ভলান্টিয়াররা। আর সেটাই ২০২৪ সাল থেকে সিভিক ভলান্টিয়াররা পাবেন ৫,৩০০ টাকা। সুতরাং একধাক্কায় ৩,৩০০ টাকা অতিরিক্ত বোনাস হাতে আসবে। নবান্নের এই বিজ্ঞপ্তির জেরে পুলিশের কাজে সহযোগিতা করার জেরে রাজ্যের দুই লক্ষাধিক সিভিক ভলান্টিয়ার উপকৃত হলেন। এছাড়া তাঁদের পোশাক তো দেওয়াই হয়। সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধির বিজ্ঞপ্তিও কদিন আগে জারি করেছে অর্থ দফতর। কম্পিউটার–সহ নানা বিভাগে কর্মরত ঠিকা কর্মীদের বেতনও অনেকটা বাড়ানোর বিজ্ঞপ্তি জারি হয়েছে। এবার সিভিক ভলান্টিয়ারদের বেতন বৃদ্ধির বিজ্ঞপ্তিও জারি হল।

 

বাংলার মুখ খবর

Latest News

খাটের তলায় সুড়ঙ্গ! প্রশ্ন শুনেই ট্রাম্প হামলার প্রসঙ্গ তুললেন রাজীব কুমার ডার্বি জয়ের পরের ম্যাচেই ধাক্কা খেল ইস্টবেঙ্গল, আটকে গেল কাস্টমসের বুটের জঙ্গলে গত বছরে ভারতে ১৬ লক্ষ শিশু কোনও টিকা পায়নি, ইউনিসেফের রিপোর্ট বাড়াল উদ্বেগ নতুন বৌদির কথা অক্ষরে অক্ষরে পালন করলেন ননদিনী! সোহিনীর কোন কথা রাখলেন দীপ্সিতা? NTAএর ট্রাঙ্ক থেকে প্রশ্ন চুরি ইঞ্জিনিয়ারের! নিটকাণ্ডে এবার শাগরেদ সহ ধৃত ২ আম্বানিদের বিয়ে রেখাকে হাত ধরে নিয়ে গেলেন সলমন, কিন্তু কেন? মর্মান্তিক দুর্ঘটনায় মৃত্যু ২০ বছরের গোলকিপারের, শোকস্তব্ধ ফুটবল বিশ্ব আগামিকাল কি ভালো কাটবে? কাদের হাতে আসতে পারে টাকা? জানুন ১৭ জুলাইয়ের রাশিফল আম্বানিদের রুপকথার বিয়ে! অনন্ত-রাধিকার সঙ্গে কী কথা হল? খোলসা করলেন রুক্মিণী রাজ্যপালের বিরুদ্ধে অপমানজনক কথা বলবেন না, মমতা সহ চারজনকে বিরত করল হাইকোর্ট

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.