বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Salary hike of WB Contractual Teachers: বেতন বাড়ল সরকারি স্কুলের চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের, জারি বিজ্ঞপ্তি

Salary hike of WB Contractual Teachers: বেতন বাড়ল সরকারি স্কুলের চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের, জারি বিজ্ঞপ্তি

চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষক

ছাত্রছাত্রীদের জন্য চালু সরকারি প্রকল্প কন্যাশ্রী, শিক্ষাশ্রী, ঐক্যশ্রী, সবুজ সাথীর অনলাইনে ফর্ম পূরণের মতো একাধিক কাজ করতে হয় কম্পিউটার শিক্ষক–শিক্ষিকাদের। তার সঙ্গে ছাত্রদের ট্রেনিং দেওয়া তো আছেই। তাই চুক্তিভিত্তিক শিক্ষক–শিক্ষিকারা বেতন বৃদ্ধির দাবি জানিয়েছিলেন। এবার তাঁদের সেই দাবি পূরণ হল।

নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম আকাশছোঁয়া। পেট্রল–ডিজেল থেকে রান্নার গ্যাস সবকিছুরই দাম মাত্রাতিরিক্ত ছাড়িয়েছে। এই পরিস্থিতিতে রাজ্য সরকারি স্কুলের চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের বেতন বাড়তে চলেছে বলে খবর। ইতিমধ্যেই এই নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পশ্চিমবঙ্গ স্কুলশিক্ষা দফতরের পক্ষ থেকে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই কথা প্রকাশ্যে আসতেই খুশির হাওয়া বইছে চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের মধ্যে।

ঠিক কী বলা হয়েছে বিজ্ঞপ্তিতে?‌ পশ্চিমবঙ্গ স্কুলশিক্ষা দফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত নভেম্বর মাসের ১ তারিখ থেকে শিক্ষক–শিক্ষিকাদের বর্ধিত বেতন চালু করা হবে। অর্থাৎ নতুন বছরের শুরু থেকেই তা মিলবে। আর সঙ্গে পাওয়া যাবে এরিয়ার টাকা। নভেম্বর–ডিসেম্বর দু’‌মাসের বর্ধিত টাকা মিলবে। তাই নতুন বছর শুরুর আগে খুশি রাজ্যের কয়েক হাজার চুক্তিভিত্তিক কম্পিউটার শিক্ষক–শিক্ষিকারা। সরকারি স্কুলে চুক্তিভিত্তিক কম্পিউটার শিক্ষকদের ১০ হাজার টাকা বেতন বাড়ানো হয়েছে। যা ২০২৩ সালে বড় উপহার বলেই মনে করা হচ্ছে।

আর কী জানা যাচ্ছে?‌ চুক্তিভিত্তিক এই কম্পিউটার শিক্ষক–শিক্ষিকাদের বহুদিনের দাবি ছিল, বাড়ানো হোক বেতন। এই টাকায় জীবননির্বাহ করতে বেশ কষ্ট হচ্ছে। পশ্চিমবঙ্গের একাধিথ সরকারি স্কুলে কয়েক হাজার কম্পিউটার শিক্ষক–শিক্ষিকা কর্মরত। এমনকী দীর্ঘদিন ধরে তাঁরা এই চুক্তির ভিত্তিতেই কাজ করে চলেছেন। সেখানে নতুন বছরের প্রাক্কালে এমন খবর শুনে ভাল করে নিউ ইয়ার ইভ কাটানোর পরিকল্পনা করেছেন। একদিকে এই শিক্ষক–শিক্ষিকারা ছাত্রছাত্রীদের স্কুলে কম্পিউটার প্রশিক্ষণ দেন। অন্যদিকে স্কুলের বিভিন্ন অনলাইনের কাজও করে থাকেন।

কেমন কাজ করতে হয় তাঁদের?‌ ছাত্রছাত্রীদের জন্য চালু সরকারি প্রকল্প কন্যাশ্রী, শিক্ষাশ্রী, ঐক্যশ্রী, সবুজ সাথীর অনলাইনে ফর্ম পূরণের মতো একাধিক কাজ করতে হয় কম্পিউটার শিক্ষক–শিক্ষিকাদের। এমনকী স্কুলের ডিটিপি সংক্রান্ত কাজও করতে হয়। তার সঙ্গে ছাত্রদের ট্রেনিং দেওয়া তো আছেই। তাই চুক্তিভিত্তিক শিক্ষক–শিক্ষিকারা বেতন বৃদ্ধির দাবি জানিয়েছিলেন। এবার তাঁদের সেই দাবি পূরণ হল।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

IND vs ENG 4th Test: ভাবিনি দ্বিতীয় দিনেই বল এত নীচু হবে- কাঁদুনি মামব্রের বলিপাড়ার কাঞ্চন-শ্রীময়ী! ২৬ বছরের ছোট বিদেশিনীকে বিয়ে করলেন ‘স্টাইল’ অভিনেতা EPL 2023 (Arsenal vs Newcastle United) Live Updates: বান্ধবীকে 'বিয়ে' করেছিলেন কোন্নগরে সন্তান খুনে অভিযুক্ত মা, আগ্রাতে হানিমুন! দিদি নম্বর ১-এ মমতা আসতেই কেন চর্চায় বং গাই? দিদিকে পাশে পেয়ে উচ্ছ্বসিত ডোনা WPL 2023-24: প্রথম ভারতীয় হিসেবে WPL-এ ৫ উইকেট আশার,ঘরের মাঠে থ্রিলার জিতল RCB রাশিয়ার পরমাণু শক্তির আধুনিকীকরণ নিয়ে পুতিনের কণ্ঠে প্রচ্ছন্ন হুঙ্কার সন্দেশখালি আন্দোলনের মুখকে নিয়েই ড্যামেজ কন্ট্রোলে মন্ত্রী, আশায় সুজয় স্যার ‘মদ’ খেয়ে' স্কুলের সামনে পড়ে শিক্ষক! হিন্দি বিভাগের স্যারের ‘কীর্তিতে’ থ সকলে Crew: বিমান সেবিকার ভেকধারী পাকা চোর! করিনা-টাবুদের কাণ্ডকারখানা ঘিরে তুলকালাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.