বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Salary hike of WB Contractual Teachers: বেতন বাড়ল সরকারি স্কুলের চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের, জারি বিজ্ঞপ্তি

Salary hike of WB Contractual Teachers: বেতন বাড়ল সরকারি স্কুলের চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের, জারি বিজ্ঞপ্তি

চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষক

ছাত্রছাত্রীদের জন্য চালু সরকারি প্রকল্প কন্যাশ্রী, শিক্ষাশ্রী, ঐক্যশ্রী, সবুজ সাথীর অনলাইনে ফর্ম পূরণের মতো একাধিক কাজ করতে হয় কম্পিউটার শিক্ষক–শিক্ষিকাদের। তার সঙ্গে ছাত্রদের ট্রেনিং দেওয়া তো আছেই। তাই চুক্তিভিত্তিক শিক্ষক–শিক্ষিকারা বেতন বৃদ্ধির দাবি জানিয়েছিলেন। এবার তাঁদের সেই দাবি পূরণ হল।

নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম আকাশছোঁয়া। পেট্রল–ডিজেল থেকে রান্নার গ্যাস সবকিছুরই দাম মাত্রাতিরিক্ত ছাড়িয়েছে। এই পরিস্থিতিতে রাজ্য সরকারি স্কুলের চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের বেতন বাড়তে চলেছে বলে খবর। ইতিমধ্যেই এই নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পশ্চিমবঙ্গ স্কুলশিক্ষা দফতরের পক্ষ থেকে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই কথা প্রকাশ্যে আসতেই খুশির হাওয়া বইছে চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের মধ্যে।

ঠিক কী বলা হয়েছে বিজ্ঞপ্তিতে?‌ পশ্চিমবঙ্গ স্কুলশিক্ষা দফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত নভেম্বর মাসের ১ তারিখ থেকে শিক্ষক–শিক্ষিকাদের বর্ধিত বেতন চালু করা হবে। অর্থাৎ নতুন বছরের শুরু থেকেই তা মিলবে। আর সঙ্গে পাওয়া যাবে এরিয়ার টাকা। নভেম্বর–ডিসেম্বর দু’‌মাসের বর্ধিত টাকা মিলবে। তাই নতুন বছর শুরুর আগে খুশি রাজ্যের কয়েক হাজার চুক্তিভিত্তিক কম্পিউটার শিক্ষক–শিক্ষিকারা। সরকারি স্কুলে চুক্তিভিত্তিক কম্পিউটার শিক্ষকদের ১০ হাজার টাকা বেতন বাড়ানো হয়েছে। যা ২০২৩ সালে বড় উপহার বলেই মনে করা হচ্ছে।

আর কী জানা যাচ্ছে?‌ চুক্তিভিত্তিক এই কম্পিউটার শিক্ষক–শিক্ষিকাদের বহুদিনের দাবি ছিল, বাড়ানো হোক বেতন। এই টাকায় জীবননির্বাহ করতে বেশ কষ্ট হচ্ছে। পশ্চিমবঙ্গের একাধিথ সরকারি স্কুলে কয়েক হাজার কম্পিউটার শিক্ষক–শিক্ষিকা কর্মরত। এমনকী দীর্ঘদিন ধরে তাঁরা এই চুক্তির ভিত্তিতেই কাজ করে চলেছেন। সেখানে নতুন বছরের প্রাক্কালে এমন খবর শুনে ভাল করে নিউ ইয়ার ইভ কাটানোর পরিকল্পনা করেছেন। একদিকে এই শিক্ষক–শিক্ষিকারা ছাত্রছাত্রীদের স্কুলে কম্পিউটার প্রশিক্ষণ দেন। অন্যদিকে স্কুলের বিভিন্ন অনলাইনের কাজও করে থাকেন।

কেমন কাজ করতে হয় তাঁদের?‌ ছাত্রছাত্রীদের জন্য চালু সরকারি প্রকল্প কন্যাশ্রী, শিক্ষাশ্রী, ঐক্যশ্রী, সবুজ সাথীর অনলাইনে ফর্ম পূরণের মতো একাধিক কাজ করতে হয় কম্পিউটার শিক্ষক–শিক্ষিকাদের। এমনকী স্কুলের ডিটিপি সংক্রান্ত কাজও করতে হয়। তার সঙ্গে ছাত্রদের ট্রেনিং দেওয়া তো আছেই। তাই চুক্তিভিত্তিক শিক্ষক–শিক্ষিকারা বেতন বৃদ্ধির দাবি জানিয়েছিলেন। এবার তাঁদের সেই দাবি পূরণ হল।

বাংলার মুখ খবর

Latest News

মালদায় তৃণমূলের ‘‌শুদ্ধিকরণ’‌, মুখ্যমন্ত্রীর ছবি হাতে মানুষের দুয়ারে কাউন্সিলর স্ট্যান্ডার্ড ডিডাকশন বেড়েছে ফ্যামিলি পেনশনারদের, কত লাভ হবে প্রবীণ করদাতাদের একধাক্কায় 'হাওয়া' ১ ট্রিলিয়ন ডলার! ২০ মাসে সবচেয়ে বড় ধস মার্কিন শেয়ার বাজারে শিবলিঙ্গে নিবেদিত জল গ্রহণে সারে দুরারোগ্য ব্যাধি, কিন্তু আছে বিশেষ কিছু নিয়ম বোর্ড সভাপতির অপশাসন! আইসিসির দ্বারস্থ আমেরিকা ক্রিকেটের ডিরেক্টররা! ৯ মাস ঘোরার মতো সময় নেই, তাই ভারতের কোচ হতে চাননি! অবস্থান স্পষ্ট করলেন নেহরা সন্দেশখালিতে ‘‌একলব্য মডেল’‌ স্কুলের প্রস্তাব শমীকের, ইস্যু জিইয়ে রাখতে নয়া কৌশল ঢাকায় মৃত্যু এক হিন্দু ছাত্রীর, এখনও হিংসার বলি ২০১, আজ কেমন আছে বাংলাদেশ? ওটা প্রথম নয়, বিষ্ণোই গ্যাং আগেও আমাকে জখম করার চেষ্টা করেছে : সলমন খান শহরে পা রাখলেন মোহনবাগানের নতুন বিদেশি টম! বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা সমর্থকদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.