বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভোট পরবর্তী হিংসা নিয়ে আদালতের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন রাজ্যের
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

ভোট পরবর্তী হিংসা নিয়ে আদালতের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন রাজ্যের

  • আদালতের এই নির্দেশের পর চাপে পড়ে যায় রাজ্য সরকার। জেলাগুলির পুলিশ সুপারদের সঙ্গে বৈঠকে বসেন রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র। সেখানে সমস্ত অভিযোগ গ্রহণের নির্দেশ দিয়ে থানাগুলিতে চিঠি পাঠাতে বলেন তিনি।

ভোট পরবর্তী হিংসা মামলায় আদালতের দেওয়া নির্দেশ পুনর্বিবেচনার দাবিতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ রাজ্য সরকার। ওই নির্দেশে রাজ্য সরকারের চরম ভর্ৎসনা করেছিল আদালত। সঙ্গে ভোট পরবর্তী হিংসায় পীড়িতদের সমস্ত মামলা গ্রহণ করতে হবে বলে জানিয়েছিল ৫ বিচারপতির ডিভিশন বেঞ্চ।

ভোট পরবর্তী হিংসা মামলার শুনানিতে গত ২ জুলাই এক নির্দেশে হাইকোর্ট জানিয়েছিল, সমস্ত অভিযোগকারীর অভিযোগ গ্রহণ করতে হবে পুলিশকে। রাজনৈতিক হিংসার শিকার ব্যক্তিদের নিরাপত্তার ব্যবস্থা করতে হবে সংশ্লিষ্ট থানাকে। তাদের রেশনের ব্যবস্থাও করতে হবে প্রশাসনকে।

আদালতের এই নির্দেশের পর চাপে পড়ে যায় রাজ্য সরকার। জেলাগুলির পুলিশ সুপারদের সঙ্গে বৈঠকে বসেন রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র। সেখানে সমস্ত অভিযোগ গ্রহণের নির্দেশ দিয়ে থানাগুলিতে চিঠি পাঠাতে বলেন তিনি।

বিশেষজ্ঞদের মতে, ভোট পরবর্তী হিংসা মামলায় আদালতে রাজ্য সরকারের অবস্থা ভাল নয়। তার ওপরে জাতীয় মানবাধিকার কমিশনের রিপোর্টে বিপদ আরও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। সব দিক বিবেচনা করে ২ জুলাইয়ের নির্দেশ পুরর্বিবেচনার অনুরোধ নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছে রাজ্য।

 

বন্ধ করুন