বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভিতরে ছাত্রছাত্রীদের ওপর পুলিশ হামলার অভিযোগ
কলকাতা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ দেখাচ্ছেন ছাত্রছাত্রীরা।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভিতরে ছাত্রছাত্রীদের ওপর পুলিশ হামলার অভিযোগ

  • সোমবার বিক্ষোভকারীরা উপাচার্যের সঙ্গে সাক্ষাতের দাবি জানান। বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়, ২ জন আন্দোলনকারীর সঙ্গে কথা বলবেন উপাচার্য।

স্নাতকোত্তর নিজের বিশ্ববিদ্যায়ে ভর্তি হতে চেয়েছিলেন ওরা। তাই কলকাতা বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের ভিতরে পুলিশি হামলার মুখে পড়তে হল ছাত্রছাত্রীদের। সোমবার এই ঘটনায় বিশ্ববিদ্যালয় চত্বরে সাময়িক উত্তেজনা ছড়ায়। শিক্ষকরা তাঁদের ওপর পুলিশ লেলিয়ে দেওয়ায় হতবাক আক্রান্ত পড়ুয়ারা।

আন্দলোনকারীদের দাবি, করোনার জেরে এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনলাইনে হয়েছে। যার ফলে দেদার নম্বর পেয়েছেন ছাত্রছাত্রীরা। এর জেরে প্রচুর নম্বর পেয়েও নিজের বিশ্ববিদ্যালয়েই স্নাতকোত্তরে ভর্তি হতে পারছেন না স্নাতক হওয়া ছাত্রছাত্রীরা। বিশ্ববিদ্যালয়ের সমস্ত বিভাগে স্নাতকের আসন বৃদ্ধি করার দাবিতে তাই গত সাত দিন ধরে আন্দোলন চালাচ্ছিলেন তাঁরা।

সোমবার বিক্ষোভকারীরা উপাচার্যের সঙ্গে সাক্ষাতের দাবি জানান। বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়, ২ জন আন্দোলনকারীর সঙ্গে কথা বলবেন উপাচার্য। এর পর আন্দোলনকারীদের বিশ্ববিদ্যালয়ের রাস্তার পাশে সরে যেতে বলে পুলিশ। অভিযোগ, কিছুক্ষণের মধ্যেই ছাত্রছাত্রীদের ওপর হামলে পড়ে পুলিশ। তাদের ধাক্কা দিয়ে রাস্তার পাশে সরিয়ে দেওয়ার চেষ্টা করে তারা। তুমুল ধস্তাধস্তি হয় ২ পক্ষের মধ্যে। এর মধ্যে উপাচার্য গাড়ি করে বিশ্ববিদ্যালয় ছেড়ে বেরিয়ে যান।

আন্দোলনকারীদের অভিযোগ, পুলিশের হামলায় বেশ কয়েকজন ছাত্রের আঘাত লেগেছে। একজনের গলায় আঁচড়ে দিয়েছেন এক পুলিশকর্মী। এই ঘটনায় বিশ্ববিদ্যালয় বা পুলিশের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

 

বন্ধ করুন