বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Swami Smaranananda Last Rights: স্বামী স্মরণানন্দকে শেষ শ্রদ্ধা জানিয়ে বেলুড় মঠে ভক্তদের হাহাকার, শেষকৃত্য আজই

Swami Smaranananda Last Rights: স্বামী স্মরণানন্দকে শেষ শ্রদ্ধা জানিয়ে বেলুড় মঠে ভক্তদের হাহাকার, শেষকৃত্য আজই

শ্রীমৎ স্বামী স্মরণানন্দজি মহারাজ।( বাঁ দিকে), তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে এসে কান্নায় ভেঙে পড়েছেন এক তরুণী।

স্বামী বিবেকানন্দের সমাধিস্থল ঘুরে , নিয়ে যাওয়া হবে প্রেসিডেন্ট মহারাজের বাসস্থানে। সেখানে কিছুক্ষণ সেখানে রাখার পরে গঙ্গার তীরে শুরু হবে শেষকৃত্য

রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রেসিডেন্ট মহারাজ স্বামী স্মরণানন্দের দেহত্যাগে শোকবিহ্বল তাঁর লক্ষ লক্ষ ভক্ত। বুধবার সকাল থেকে প্রয়াত মহারাজকে শেষ শ্রদ্ধা জানাতে বেলুড় মঠে উপস্থিত হয়েছেন হাজার হাজার ভক্ত। পরম শ্রদ্ধেয় অভিভাবককে হারিয়ে কান্নায় ভেঙে পড়তে দেখা গিয়েছে অনেককে। গভীর শোকের এই অবহে স্বামীজির শেষকৃত্যের সূচি প্রকাশ করল বেলুড় মঠ কর্তৃপক্ষ। মঠের পক্ষে স্বামী সুবীরানন্দ জানিয়েছেন, বুধবার সন্ধ্যা ৮টা ১৫ মিনিটে শুরু হবে প্রয়াত প্রেসিডেন্ট মহারাজের শেষকৃত্য।

রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ বলেন, ‘আজ রাত ৯টার পরে বেলুড় মঠের গঙ্গার তীরে স্বামী স্মরণানন্দের অন্তেষ্টি অনুষ্ঠিত হবে। রাত ৮টা ১৫ মিনিটে সাংস্কৃতিক ভবন থেকে প্রেসিডেন্ট মহারাজের নশ্বর দেহ পুরনো মঠ চত্বরের আম গাছ তলায় নিয়ে আসবেন সন্ন্যাসীরা। সেখানে শেষ শ্রদ্ধা জানাবেন মঠের সন্ন্যাসীরা। সেখান থেকে স্বামী ব্রহ্মানন্দের মন্দিরের সামনে নিয়ে যাওয়া হবে স্বামীজির দেহ। তারপরে মা সারদার মন্দিরের সামনে নিয়ে রাখা হবে স্বামী স্মরণানন্দের নশ্বর দেহ। তারপরে স্নান করিয়ে নতুন বস্ত্রসহ সন্ন্যাসীর সমস্ত উপকরণ দিয়ে, আরতি অনুষ্ঠিত হবে। তারপরে স্বামী বিবেকানন্দের সমাধিস্থল ঘুরে , নিয়ে যাওয়া হবে প্রেসিডেন্ট মহারাজের বাসস্থানে। সেখানে কিছুক্ষণ সেখানে রাখার পরে গঙ্গার তীরে শুরু হবে শেষকৃত্য'।

রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ স্বামী সুবীরানন্দ জানান, শেষকৃত্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতিনিধি হিসেবে উপস্থিত থাকবেন প্রাক্তন মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। তিনি নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ছাত্র ছিলেন। সন্ধ্যাতেই তিনি বেলুড় মঠে উপস্থিত হয়ে রাজ্য সরকারের তরফে শ্রদ্ধা জ্ঞাপন করবেন। রাত ৮টা নাগাদ শ্রদ্ধা জানাতে আসবেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। আগামী ৭ এপ্রিল স্বামী স্মরণানন্দের ভাণ্ডারা হবে। ওই দিন রাজ্যপাল সিভি আনন্দ বোস উপস্থিত থাকার ইচ্ছা প্রকাশ করেছেন বলে এ দিন জানান স্বামী সুবীরানন্দ।

মঙ্গলবার রাত ৮টা ১৪ মিনিটে কলকাতার রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে দেহত্যাগ করেন রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রেসিডেন্ট মহারাজ স্বামী স্মরণানন্দ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। বেশ কিছুদিন ধরে বার্ধক্যজনিত নানা উপসর্গ দেখা দিয়েছিল তাঁর শরীরে। মার্চের শুরুতে কলকাতা সফরে বিমানবন্দরে নেমেই সোজা প্রেসিডেন্ট মহারাজের কুশল জানতে শিশুমঙ্গল হাসপাতালে চলে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রেসিডেন্ট মহারাজের অসুস্থতার খবরে উদ্বিগ্ন ছিলেন তাঁর লক্ষ লক্ষ ভক্ত ও অনুরাগী। সবার প্রার্থনা ব্যর্থ করে বুধবার সন্ধ্যায় প্রয়াণ হয় তাঁর।

 

বাংলার মুখ খবর

Latest News

এই ৫ দিনে হবে না কোনও শুভ কাজ, মে মাসে দ্বিতীয়বারের মতো পালিত হতে চলেছে পঞ্চক কী কারণে ভেঙে পড়েছিল প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টার? জানাল ইরান রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! খাওয়ার পরেই ভুলেও ছোঁবেন না জল! স্বাস্থ্যের এই ক্ষতিগুলি হতে পারে আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় ভোটের দায়িত্বে থাকা জওয়ানের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ নিয়ে মুখ খুলল BSF, বলল… সেটে আসতে দেরি করত সলমন-ঐশ্বর্য… হাম দিল দে চুকে সনমের সহকর্মী কী ফাঁস করলেন? কলকাতা এয়ারপোর্ট থেকে মেট্রো চালু করতে জোড়া 'অস্ত্র'-র ব্যবহার, কবে শুরু হবে? সম্পর্কের দিক থেকে আজকের দিনটি কাদের জন্য চাপের হবে? দেখুন আজকের প্রেম রাশিফল BJP নেতার থেকে ৩৫ লাখ মিলতেই SP বদল? অভিষেকের অভিযোগের পর সামনে এল নয়া দাবি

Latest IPL News

রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.