বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আবার নতুন নিয়ম এল স্বাস্থ্যসাথী প্রকল্পে, বেসরকারি হাসপাতালের উপর বাড়ল চাপ

আবার নতুন নিয়ম এল স্বাস্থ্যসাথী প্রকল্পে, বেসরকারি হাসপাতালের উপর বাড়ল চাপ

স্বাস্থ্যসাথী কার্ডের ছবি।

সরকারি হাসপাতাল থেকে রোগীকে বেসরকারি হাসপাতালে রেফার করার রোগ পাঠানো আটকাতেই এই পদক্ষেপ বলে মনে হচ্ছে। তাছাড়া সরকারি হাসপাতাল থেকে বেসরকারি হাসপাতালে রোগী রেফার করে কমিশন নেওয়ার অভিযোগ আগে উঠেছিল। সেটা ঠেকাতে এমন পদক্ষেপ করতেই হতো। আর নাম নথিভুক্ত থাকলে কোন চিকিৎসক রেফার করেছেন তা সহজেই বোঝা যাবে।

স্বাস্থ্যসাথী প্রকল্পের জেরে রাজ্যের মানুষজন বিনামূল্যে বেসরকারি হাসপাতালে গিয়ে চিকিৎসা করতে পারছেন। তবে এবার এই প্রকল্পে নয়া নিয়ম নিয়ে আসে হয়েছে। আর সেটা চিকিৎসকদের জন্য কড়া নির্দেশ। অন্য় রাজ্য থেকে রেজিস্ট্রেশন নিয়ে এসে বাংলায় ‘‌স্বাস্থ্যসাথী’‌ প্রকল্পের রোগী দেখা যাবে না। এই নির্দেশিকা জারি করেছে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতর। স্বাস্থ্যসাথী প্রকল্পের রোগী দেখতে হলে বাংলার রেজিস্ট্রেশন থাকতেই হবে। অন্য রাজ্যের রেজিস্ট্রেশন নম্বর নিয়ে এই রাজ্যের বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোমে স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় রোগী দেখতে পারবেন না কোনও চিকিৎসক।

আজ, মঙ্গলবার রাজ্য স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে বিবৃতি জারি করে এই নির্দেশ দেওয়া হয়েছে। এই অ্যাডভাইজারি না মানলে স্বাস্থ্যসাথী থেকে নাম কাটা যাবে সংশ্লিষ্ট বেসরকারি হাসপাতাল, নার্সিংহোম এবং ডায়গনস্টিক সেন্টারের।‌ আর স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় থাকা রোগী দেখতে হলে, ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিলে নিজের নাম নথিভুক্ত করতে হবে চিকিৎসকদের। সুতরাং এতদিন যেটা সহজে করা যেত, চিকিৎসকরা এবার সেটা করতে পারবেন না। অর্থাৎ স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় থাকা রোগীদের জন্য একপ্রকার প্যানেল চিকিৎসকদের তালিকা তৈরি করতে চাইছে রাজ্য স্বাস্থ্য দফতর।

এদিকে ওই নির্দেশিকায় বলা হয়, অন্য রাজ্যের রেজিস্ট্রেশন নিয়ে দেখা যাবে না স্বাস্থ্য সাথী প্রকল্পের রোগীকে। রেজিস্ট্রেশন এই রাজ্যের হতে হবে। স্বাস্থ্য সাথী প্রকল্পের রোগী দেখতে হলে থাকতেই হবে বাংলার রেজিস্ট্রেশন। ভিন রাজ্যের রেজিস্ট্রেশন থাকলে সেটি নথিভুক্ত করতে হবে ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিলে। রাজ্যের সব চিকিৎসককে বাধ্যতামূলকভাবে স্বাস্থ্যসাথী পোর্টালে নিজের নাম নথিভুক্ত করতে হবে। কোন চিকিৎসক, কোন হাসপাতালের সঙ্গে যুক্ত সেটা জানিয়ে আধার, প্যান, রেজিস্ট্রেশন নম্বর–সহ ৩০ নভেম্বর তারিখের মধ্যে সব চিকিৎসককে স্বাস্থ্যসাথী পোর্টালে নাম নথিভুক্ত করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন:‌ একবছর গড়াবার আগেই বন্ধ হল বাস পরিষেবা, দুর্ভোগে পড়লেন সুন্দরবনের মানুষজন

অন্যদিকে স্বাস্থ্য দফতর সূত্রে খবর, সরকারি হাসপাতাল থেকে রোগীকে বেসরকারি হাসপাতালে রেফার করার রোগ পাঠানো আটকাতেই এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। তাছাড়া সরকারি হাসপাতাল থেকে বেসরকারি হাসপাতালে রোগী রেফার করে কমিশন নেওয়ার অভিযোগ আগে উঠেছিল। সেটা ঠেকাতে হলে এমন পদক্ষেপ করতেই হতো। আর নাম নথিভুক্ত থাকলে কোন চিকিৎসক রেফার করেছেন তা সহজেই বোঝা যাবে। আর রাজ্যের মেডিক্যাল কাউন্সিলে নাম নথিভুক্ত না করা থাকলে, ১ ডিসেম্বর থেকে আর স্বাস্থ্যসাথী প্রকল্পে রোগী দেখা যাবে না। বেসরকারি প্র্যাকটিস না করার শর্তে সই করে রাজ্য সরকারের থেকে ভাতা নিয়েও একাধিক চিকিৎসক স্বাস্থ্যসাথী স্কিমে বেসরকারিভাবে প্র্যাকটিস চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ।

বাংলার মুখ খবর

Latest News

কত যৌতুক পেতে পারেন, হিসেব দিচ্ছে জনপ্রিয় ওয়েবসাইট, শেষে আছে ট্যুইস্ট ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? গ্যাংস্টার আবু সালেমের সঙ্গে নাইটক্লাবে পার্টি? ভাইরাল ছবি নিয়ে জবাব কঙ্গনার IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা মলদ্বীপের তৃষ্ণা মেটাচ্ছে চিন, তিব্বত থেকে পৌঁছে দিয়েছে ১৫০০ টন পানীয় জল ভারতীয় মহাকাশচারীদের উন্নত প্রশিক্ষণ দেবে নাসা! বললেন মার্কিন রাষ্ট্রদূত ১০ টাকার দু'টি ভারতীয় নোট, লন্ডনে নিলাম হবে ২ লক্ষে! কী এমন বিশেষত্ব খোঁজ মিলল ৭০ হাজার বছরের পুরনো ভাইরাসের! এই কারণেই এত রোগ হয় মানুষের ‘‌সিপিএমের কোনও অফিসার এটা করেছেন’‌, না জানিয়ে নোটিশ পাঠানো নিয়ে তোপ মমতার ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা

Latest IPL News

৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.