বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > একবছর গড়াবার আগেই বন্ধ হল বাস পরিষেবা, দুর্ভোগে পড়লেন সুন্দরবনের মানুষজন

একবছর গড়াবার আগেই বন্ধ হল বাস পরিষেবা, দুর্ভোগে পড়লেন সুন্দরবনের মানুষজন

সুন্দরবন বাস পরিষেবা

এই একবছর পূর্ণ হওয়ার আগে বন্ধ হয়ে গেল বাস পরিষেবা। এই বাস রুট চালু হওয়ার পর মানুষের খুব উপকার হয়েছিল। লেবুখালি এলাকায় জেটিতে গৌড়েশ্বর নদী পার করে দুলদুলি হয়ে উত্তর ২৪ পরগনার হিঙ্গলগঞ্জ ব্লকের হেমনগর থেকে চলত বাসটি। মানুষজন প্রত্যেকদিন বাসে চেপে জেলা সদর বারাসত বা কলকাতা হয়ে দিনের দিন বাড়িতে ফিরতেন।

কয়েকদিন আগেই কলকাতায় শেষ হয়েছে দু’‌দিনের বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন। আর এই সম্মেলনে উবার অ্যাপ গাড়ি পরিষেবা সংস্থা শহরে বাস পরিষেবা দিতে মউ চুক্তি সাক্ষর করেছে। তাতে শহরের ৬০টি রুটে তারা বাস চালাতে চায়। এই ভাল খবরের মধ্যে এবার একটি খারাপ খবর যুক্ত হল। ‌সুন্দরবন এলাকার মানুষজনের কথা ভেবে জেলা সদর এবং কলকাতার সঙ্গে যোগাযোগ স্থাপনের জন্য চালু হয়েছিল বাস পরিষেবা। এবার সেই বাস পরিষেবা বন্ধ হয়ে গেল। তার জেরে সুন্দরবনের মানুষজন শুধুমাত্র ট্রেনের উপর নির্ভর করতে হবে।

এদিকে ট্রেন সবসময় না থাকায় এবং ক্যানিং পর্যন্ত এসে ট্রেন ধরার ক্ষেত্রে অনেক সমস্যা রয়েছে। তাই যখন বাস পরিষেবা সরাসরি সুন্দরবন থেকে চালু হয়েছিল তখন অনেক বেশি উপকার হয়েছিল সুন্দরবনবাসীর। যে বাসটি চলত সেটি, সুন্দরবনের হেমনগর থেকে বারাসত এবং সামশেরনগর থেকে ধর্মতলা পর্যন্ত যাতায়াত করত। খারাপ রাস্তার জেরে বাস চালানো বন্ধ করা হয়। বাস বন্ধ হওয়ায় সমস্যায় পড়েছেন সুন্দরবনের বাসিন্দারা। সুন্দরবন থেকে ট্রেন ধরতে জলপথে আসতে হয়। তারপর ট্রেন ধরার পালা। সেখানে বাস রুট থাকায় এই হ্যাপা পোহাতে হতো না। কিন্তু এবার সমস্যা বাড়বে বলেই মনে করা হচ্ছে।

অন্যদিকে ২০২২ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এখানে এসে বাস পরিষেবা চালুর নির্দেশ দেন। এলাকার মানুষের সমস্যা শুনে এই উদ্যোগ নিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তারপর ২০২২ সালের ২ ডিসেম্বর পতাকা নেড়ে বাস পরিষেবা চালু করেন এলাকার বিধায়ক দেবেশ মণ্ডল। এবার আবার আসতে চলেছে ২ ডিসেম্বর। তবে সালটা ২০২৩। এই একবছর পূর্ণ হওয়ার আগে বন্ধ হয়ে গেল বাস পরিষেবা। এই বাস রুট চালু হওয়ার পর মানুষের খুব উপকার হয়েছিল। লেবুখালি এলাকায় জেটিতে গৌড়েশ্বর নদী পার করে দুলদুলি হয়ে উত্তর ২৪ পরগনার হিঙ্গলগঞ্জ ব্লকের হেমনগর থেকে চলত বাসটি। এখানের মানুষজন প্রত্যেকদিন বাসে চেপে জেলা সদর বারাসত অথবা কলকাতা হয়ে দিনের দিন বাড়িতে ফিরতেন।

আরও পড়ুন:‌ ‘‌পিজিতে এখনও ঢেলে দালালি চলছে’‌, মদন মিত্রের বিস্ফোরক মন্তব্যে আলোড়ন

আর কী জানা যাচ্ছে?‌ এই বাস পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে শুনে সাধারণ মানুষ ভেঙে পড়েন। স্থানীয় বাসিন্দাদের বক্তব্য, বাস চালু হওয়ার পর খুব সুবিধা হয়েছিল। এক বাসে সুন্দরবন থেকে কলকাতায় পৌঁছে যেতে পারতাম। কাজ মিটিয়ে আবার রাতে বাড়ি ফিরতেও পারতাম। এখন হঠাৎই খারাপ রাস্তার অজুহাত দিয়ে বাস পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। তার জেরে ব্যাপক দুর্ভোগে পড়তে হয়েছে সকলকে। এই বিষয়ে হিঙ্গলগঞ্জের বিধায়ক দেবেশ মণ্ডল বলেন, ‘এই বাস পরিষেবা বন্ধ হওয়ার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আশা করি দ্রুত বাস পরিষেবা আবার চালু হবে।’‌

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

হাতেগরম সন্দেশখালি! বারাসতে মোদীর সভার আগে দেশ জুড়ে ঝড় তুলছে বিজেপি বউয়ের কথাতেই ওঠেন-বসেন দেশের সবচেয়ে ধনী ব্যক্তি! আম্বানি পরিবারের আসল ‘ডন’ নীতা অনন্ত-রাধিকার হস্তাক্ষর অনুষ্ঠানে শ্রেয়া-অরিজিতের গান, শাহরুখের নাচ সহ হল কী কী ডাস্টবিন করে রেখেছে' লোকসভা ভোটের আগে প্রার্থী বাছাই নিয়ে অনন্ত মহারাজের তোপ অভিষ্কাকে সাজঘরে ফিরিয়ে ‘টাইম-আউট’ নিয়ে শরিফুল খোঁচা মারলেন লঙ্কাকে, শুরু বিতর্ক ফোনের ফ্ল্যাশলাইট আর সমবেত কণ্ঠে ফসিলসের হাস্নুহানা! রূপম উন্মাদনায় ভাসল কলকাতা ‘আমি হোম ডেলিভারি, ঘরে জন্মেছি; এখন লোকে বাড়িতে খাবার দেওয়া বোঝে', বললেন মমতা রাজ্যসভার সদস্যপদ ছাড়লেন নড্ডা, লড়বেন লোকসভা ভোটে? শাহের মতোই পরিকল্পনা? হিসেব জমা দেওয়ার জন্য় আর একটু সময় দিন, সুপ্রিম কোর্টে আবেদন করল স্টেট ব্যাঙ্ক ১০ মার্চই হবে ডার্বি, রাত ৯টায় শুরু হতে পারে ইস্টবেঙ্গল ও মোহনবাগানের মহারণ!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.