বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > West Bengal: দীর্ঘ ছুটি, স্কুলে পর্যায়ক্রমিক মূল্যায়ন শেষ কীভাবে হবে! ধন্দে শিক্ষকরা
স্কুলে পর্যায়ক্রমিক মূল্যায়ন শেষ করা নিয়ে উঠছে প্রশ্ন। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

West Bengal: দীর্ঘ ছুটি, স্কুলে পর্যায়ক্রমিক মূল্যায়ন শেষ কীভাবে হবে! ধন্দে শিক্ষকরা

  • দশম শ্রেণির পড়ুয়াদের ক্ষেত্রে ৩০ নভেম্বরের মধ্যে পর্যায়ক্রমিক মূল্যায়ন শেষ করার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু, এখন জুন মাস চলছে। দীর্ঘ গরমের ছুটির কারণে এখনও পর্যন্ত প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন শুরু করা যায়নি। ফলে বাকি মূল্যায়ন গুলি কীভাবে সম্ভব হবে তা নিয়ে উঠছে প্রশ্ন।

করোনার কারণে প্রায় দু'বছর স্কুলে পঠন পাঠন সেরকমভাবে হয়নি। তার ওপর স্কুল খুললেও শিক্ষাক্ষেত্রে বিতর্ক কিছুতেই পিছু ছাড়ছে না। গ্রীষ্মের ছুটি নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। রাজ্য সরকার স্কুলগুলিতে গ্রীষ্মের ছুটি ঘোষণা করলেও শিক্ষক এবং অভিভাবকরা তার পক্ষে নন। গ্রীষ্মকালীন ছুটি থাকায় মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পড়ুয়াদের পাঠক্রম শেষ করা নিয়ে উদ্বিগ্ন স্কুল কর্তৃপক্ষ। শুধু তাই নয়, প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের পর্যায়ক্রমিক মূল্যায়ন শেষ করা নিয়েও চিন্তিত শিক্ষক থেকে শুরু করে অভিবাবকরা। বছরের অর্ধেক পেরিয়ে যাওয়ার পরেও এখনও পর্যন্ত প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন হয়নি। ফলে বাকি পর্যায়ক্রমিক মূল্যায়ন কবে শেষ হবে তা নিয়ে উদ্বিগ্ন শিক্ষকরা। কারণ এখনও যে ৬ মাস বাকি রয়েছে তার মধ্যে পুজো থেকে শুরু করে অন্যান্য ছুটি রয়েছে। ফলে হাতে গোনা কয়েক মাসে কীভাবে তিনটি পর্যায়ক্রমিক মূল্যায়ন হবে তা নিয়ে ধন্দে রয়েছেন শিক্ষকরা।

তিনটি পর্যায়ক্রমিক মূল্যায়নের জন্য নির্দেশিকা জারি করেছিল মধ্যশিক্ষা পর্ষদ। নির্দেশিকা অনুযায়ী, প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন শেষ করতে হবে ৭ মে-র মধ্যে, দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন ২০ আগস্ট এবং তৃতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন শেষ করতে হবে ২৫ নভেম্বরের মধ্যে। দশম শ্রেণির পড়ুয়াদের ক্ষেত্রে ৩০ নভেম্বরের মধ্যে পর্যায়ক্রমিক মূল্যায়ন শেষ করার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু, এখন জুন মাস চলছে। দীর্ঘ গরমের ছুটির কারণে এখনও পর্যন্ত প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন শুরু করা যায়নি। ফলে বাকি মূল্যায়নগুলি কীভাবে সম্ভব হবে তা নিয়ে উঠছে প্রশ্ন।

এই অবস্থায় পর্যায়ক্রমিক মূল্যায়ন শেষ করার জন্য সময় চাইছেন শিক্ষকরা। তাদের বক্তব্য, জুলাই মাসের প্রথম সপ্তাহে প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন, আগস্ট মাসের শেষ সপ্তাহে দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন এবং ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে তৃতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন নেওয়া ছাড়া কোনও উপায় নেই। এনিয়ে পর্ষদের দ্রুত বিজ্ঞপ্তি জারি করা প্রয়োজন বলে মনে করেন কলেজিয়াম অব অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেসেস-এর সম্পাদক সৌদীপ্ত দাস।

বন্ধ করুন