বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতা বিমানবন্দরের রানওয়ের ক্ষমতা বাড়াতে মসজিদ অবধি বাস চালু কর্তৃপক্ষের

কলকাতা বিমানবন্দরের রানওয়ের ক্ষমতা বাড়াতে মসজিদ অবধি বাস চালু কর্তৃপক্ষের

কলকাতা বিমানবন্দর।

যশোহর রোডে বাঁকড়ার দিক দিয়ে বিমানবন্দরে ঢোকার যে ৭ নম্বর গেট রয়েছে। সেখান থেকে মসজিদ পর্যন্ত একটি রাস্তা আগেই তৈরি করে দিয়েছিল বিমানবন্দর কর্তৃপক্ষ। তাছাড়া, ওই অংশে মাটির নিচ দিয়ে সুরঙ্গ করারও পরিকল্পনা করেছিল বিমানবন্দর কর্তৃপক্ষ। তবে তাতে সিভিল অ্যাভিয়েশন সিকিউরিটি ব্যুরোর অনুমোদন মেলেনি।

কলকাতা বিমানবন্দরের দ্বিতীয় রানওয়ের মুখে রয়েছে বাঁকড়া মসজিদ। প্রতিদিন নমাজ পড়তে নিয়মিত সেই মসজিদে আসেন অনেক স্থানীয় মানুষ। তবে এরফলে বিমানবন্দরের রানওয়েতে বাধা তৈরি হচ্ছিল। এই সমস্যা মেটাতে আগে একাধিক উদ্যোগ নিয়েছিল বিমানবন্দর কর্তৃপক্ষ। কিন্তু, তাতেও বিশেষ সমাধান হয়নি। তাই নমাজ পড়ার জন্য মসজিদ পর্যন্ত বাস চালু করছে বিমান বন্দর কর্তৃপক্ষ। আগামী ২৮ ডিসেম্বর থেকে বাস চালু করা হবে।

আরও পড়ুন: ৯৫০ কোটিতে বাগডোগরা বিমানবন্দরের সম্প্রসারণ, ডিসেম্বরেই আসছে শুভক্ষণ

উল্লেখ্য, যশোহর রোডে বাঁকড়ার দিক দিয়ে বিমানবন্দরে ঢোকার যে ৭ নম্বর গেট রয়েছে। সেখান থেকে মসজিদ পর্যন্ত একটি রাস্তা আগেই তৈরি করে দিয়েছিল বিমানবন্দর কর্তৃপক্ষ। তাছাড়া, ওই অংশে মাটির নিচ দিয়ে সুরঙ্গ করারও পরিকল্পনা করেছিল বিমানবন্দর কর্তৃপক্ষ। তবে তাতে সিভিল অ্যাভিয়েশন সিকিউরিটি ব্যুরোর অনুমোদন মেলেনি। এই অবস্থায় সমস্যার সমাধানে বাস চালু করার সিদ্ধান্ত নিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ। প্রায় তিন সপ্তাহ আগে এর জন্য ট্রায়াল শুরু হয়েছিল। এর মাধ্যমে বাঁকড়া সংলগ্ন এলাকা থেকে পুণ্যার্থীদের নিয়ে মসজিদে পৌঁছাবে বাস। উল্লেখ্য ,৭ নম্বর গেটের কাছে যে ট্যাক্সিওয়ে রয়েছে সেটি বিমানের ওঠা নামার জন্য ব্যবহার করা হবে। বর্তমানে সেই ট্যাক্সিওয়ে পার করে নমাজ পড়তে যেতে হয় পুণ্যার্থীদের। সেই কথা ভেবে বাস চালু করার সিদ্ধান্ত হয়েছে।

বিমানবন্দরের এক আধিকারিক জানিয়েছেন, পরীক্ষামূলকভাবে ৭ নম্বর গেট এবং মসজিদের মধ্যে একটি ২৫ সিটের বাস সার্ভিস চালু করা হয়েছে। ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ) ট্যাক্সিওয়েকে ব্যবহারের বিষয়ে সম্মতি দিয়েছে। কোনওরকমের দুর্ঘটনা যাতে না ঘটে তারজন্য নিরাপত্তার ব্যবস্থা রাখা হয়েছে। ওই ট্যাক্সিওয়েটির বর্ধিত অংশ চালু হলে সেখানে বাস চালু করা হবে বলে তিনি জানিয়েছেন।

এর ফলে সুবিধা হবে পুণ্যার্থীদের। আগে মসজিদে যাওয়ার জন্য তাদের রোদের মধ্যেই ৩০০ মিটার হাঁটতে হত। তবে এখন আর হাঁটতে হবে না। বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, বিমান নামার সময় বাসটি নিরাপদে দূরত্বে দাঁড়িয়ে থাকবে। বিমানটি পার হয়ে যাওয়ার পরেই ট্যাক্সিওয়ে পার হওয়ার অনুমতি দেওয়া হবে। কোনও প্রতিবন্ধকতা না থাকার ফলে বিমানগুলি দ্রুত রানওয়েতে প্রবেশ করতে পারবে। বিনামূল্যে এই পরিষেবা দেওয়া হবে বলে জানা গিয়েছে ।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ইতিহাস গড়ে প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করল ভারতের পুরষ ও মহিলা টিটি দল শেষ দিনে জেলা বিচারকের বিরুদ্ধে কড়া পদক্ষেপের আর্জি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের সিভিক ভলান্টিয়াররা এপ্রিল মাস থেকেই বর্ধিত বেতন পাবেন, জারি হয়েছে বিজ্ঞপ্তি ‘আপনাকে দেখার পর তো আরও পছন্দ নয়!’ শিল্পীর সুন্দরী বউকে একী বলে বসলেন সৌরভ! হেলিকপ্টারে করে বিলাসপুর যাবেন দ্রাবিড় ও রোহিত! দুপুরে শুরু ভারতের অনুশীলন লেগস্পিনকে গুগলি বানাল DRS! বল লাগল স্টাম্পে, প্রযুক্তির ‘ভুলে’ রেগে লাল UP কোচ দিল্লি থেকে থাইল্যান্ড গেল বুদ্ধের জিনিস, কূটনীতিতে গুরুত্ব বাড়ছে বৌদ্ধধর্মের বিশ্বের সবচেয়ে ধনীর তালিকায় মাস্ককে ছাপিয়ে ফের শীর্ষে Amazon-এর বেজোস ‘‌যাবতীয় মামলা খারিজ করা হোক’‌, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে সরব কল্যাণ আম্বানির ডাকে এল না সাড়া! বিরাট-অনুষ্কা ছাড়া এরা আসেনি অনন্ত-রাধিকার অনুষ্ঠানে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.