বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বাড়ছে মাদক পাচার, রুখতে বিশেষ বাহিনী গড়বে রাজ্য পুলিশ, নবান্নে গেল প্রস্তাব

বাড়ছে মাদক পাচার, রুখতে বিশেষ বাহিনী গড়বে রাজ্য পুলিশ, নবান্নে গেল প্রস্তাব

মাদকের কারবারি রুখতে বিশেষ পুলিশ বাহিনী গঠন করবে রাজ্য। প্রতীকী ছবি (HT_PRINT)

 অ্যান্টি নার্কোটিস টাস্ক ফোর্স কাজ করবে স্পেশাল টাস্ক ফোর্সের (এসটিএফ) অধীনে। মাদক পাচার সংক্রান্ত খবর পেলেই পদক্ষেপ করবে এই বিশেষ বাহিনী। এনসিবির মতোই কাজ করবে এই বাহিনী। সে ক্ষেত্রে মাদক কারবারীদের বিরুদ্ধে অভিযান চালানোর পাশাপাশি মাদক সংক্রান্ত তথ্যও সংগ্রহ করবে তারা।

সাম্প্রতিক সময়ে রাজ্যে মাদক পাচার বেড়েছে। গত কয়েকমাস ধরে রাজ্যের বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে প্রচুর পরিমাণে নিষিদ্ধ মাদক উদ্ধার করার পাশাপাশি একাধিক পাচারকারীকে গ্রেফতার করেছে পুলিশ। এক্ষেত্রে উত্তরবঙ্গেকে সেফ করিডর হিসেবে ব্যবহার করছে মাদক পাচারকারীরা। আর সেই রাস্তা ধরেই ভিন রাজ্য থেকে এমনকী বিদেশ থেকেও মাদক পৌঁছে যাচ্ছে গোটা বঙ্গে। এই অবস্থায় মাদক পাচার রুখতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করতে চলেছে রাজ্য পুলিশ। এর জন্য অ্যান্টি নার্কোটিস টাস্ক ফোর্স (এএনটিএফ) গঠন করতে চাইছে রাজ্য পুলিশ। ইতিমধ্যেই এ বিষয়ে নবান্নের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। এ বিষয়ে নবান্নের সবুজ সংকেত মিললেই অ্যান্টি নার্কোটিস টাস্ক ফোর্স গঠন হবে।

আরও পড়ুন: ছাগলের ব্যবসার আড়ালে বড়সড় মাদকের চক্র, গাইঘাটার দম্পতির কীর্তিতে চাঞ্চল্য

পুলিশ সূত্রে জানা গিয়েছে, অ্যান্টি নার্কোটিস টাস্ক ফোর্স কাজ করবে স্পেশাল টাস্ক ফোর্সের (এসটিএফ) অধীনে। মাদক পাচার সংক্রান্ত খবর পেলেই পদক্ষেপ করবে এই বিশেষ বাহিনী। এনসিবির মতোই কাজ করবে এই বাহিনী। সে ক্ষেত্রে মাদক কারবারীদের বিরুদ্ধে অভিযান চালানোর পাশাপাশি মাদক সংক্রান্ত তথ্যও সংগ্রহ করবে তারা। কীভাবে এই বাহিনী গঠন করা হবে সে বিষয়ে নবান্নের কাছে প্রস্তাব পাঠিয়েছে রাজ্য পুলিশ। সে ক্ষেত্রে একজন পুলিশ সুপারের অধীনে এই টাস্ক কোর্স কাজ করবে বলে উল্লেখ করা হয়েছে। তাঁর অধীনে থাকবেন দুজন অতিরিক্ত পুলিশ সুপার, ২ ডিএসপি, ২ ইনসপেক্টর, ১৬ জন সাব ইনসপেক্টর ও ১২০ জন কনস্টেবলকে নিয়ে এই টাস্ক ফোর্স তৈরি করা হবে। তাঁদের বিভিন্ন জেলায় মাদক-বিরোধী অভিযানে পাঠানো হবে। 

প্রসঙ্গত, বিভিন্ন জেলায় অভিযান চালিয়ে গত কয়েক মাসে বিপুল পরিমাণে মাদক উদ্ধার করেছে স্পেশাল ট্রাস্ট কোর্স। তদন্তকারীদের দাবি, শিলিগুড়ি, মুর্শিদাবাদ, কোচবিহার, মালদহ হয়ে মাদক পাচারকারীরা গোটা বাংলায় মাদক ছড়িয়ে দিচ্ছে। বিশেষ করে হেরোইন, ব্রাউন সুগারের মতো নিষিদ্ধ মাদক দেশের উত্তর পূর্ব রাজ্যগুলি থেকে আসছে। এমনকী মায়ানমার থেকেও ওই পথে গোটা বাংলায় মাদক পৌঁছে যাচ্ছে। এছাড়াও, মাদক তৈরির কাঁচামাল পৌঁছে যাচ্ছে বাংলায়। দক্ষিণবঙ্গের জেলাগুলির মধ্যে উত্তর ২৪ পরগনা, নদিয়া, বর্ধমান সহ বিভিন্ন জেলাকে ব্যবহার করছে মাদকের কারবারিরা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ২০২৩ সালের নভেম্বর পর্যন্ত মাদক সংক্রান্ত ২৭টি মামলা রুজু করেছে রাজ্য পুলিশের এসটিএফ। সবমিলিয়ে ৩০ কোটি টাকা নিষিদ্ধ মাদক উদ্ধার হয়েছে। অন্যদিকে, ২০২২ সালে মাত্র ৮ থেকে ৯ কোটি টাকার মাদক উদ্ধার হয়েছিল। সেক্ষেত্রে স্বাভাবিকভাবে অনুমান করা যাচ্ছে চলতি বছরে মাদকের কারবার রাজ্যে কতটা বেড়েছে!

বাংলার মুখ খবর

Latest News

প্রবল বর্ষণ দিল্লিতে! রাস্তা ভেসে কিছুটা স্বচ্ছ বায়ুতে নিঃশ্বাস নিতে পারল দিল্লি নয়া লুকে অনন্ত-রাধিকার রিসেপশনে লর্ড ববি! ভারতের নয়া বিদেশ সচিব হলেন 'চিন বিশেষজ্ঞ' বিক্রম, এর আগে ছিলেন ডোভালের ডেপুটি এরা বিশ্বকাপের ম্যাচ করবে? কোপা ফাইনালের আগে ভয়ংকর অবস্থায় ক্ষোভে ফুঁসল ফ্যানরা পোশাক তৈরি করেও আম্বানিদের রিসেপশনে গেলেন না টোটা! কারণ কী? আজও রয়েছে অনন্ত-রাধিকার বিয়ের পার্টি, কোনও তারকা নন, তবে আম্বানিরা কাদের ডাকলেন? গায়ে হলুদ শোভন-সোহিনীর! ধূসরে নিজেকে মুড়ে নিলেন স্বস্তিকা, বড় পদক্ষেপ রণজয়ের ZIM vs IND: পঞ্চম T20-তে টসের সময় শূন্যে লাফ রাজার,কুসংস্কার নাকি অন্য কারণ? লেজেন্ডস লিগে সব থেকে বেশি রান-উইকেট-ছক্কা, সেরা বোলিং, দেখুন যাবতীয় পরিসংখ্যান ফাঁসিদেওয়া থানায় ফাঁসি দেওয়ার চেষ্টা মহিলা বন্দির, প্রাণ বাঁচল পুলিশের তৎপরতায়

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.