বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শুক্রবার কিসান সম্মান নিধির প্রথম কিস্তি ঢুকবে রাজ্যের কৃষকদের অ্যাকাউন্টে
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

শুক্রবার কিসান সম্মান নিধির প্রথম কিস্তি ঢুকবে রাজ্যের কৃষকদের অ্যাকাউন্টে

  • রাজ্য সরকারের অসহযোগিতা সত্বেও পশ্চিমবঙ্গের প্রায় ৩০ লক্ষ কৃষক এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করেছিলেন। কেন্দ্র – রাজ্য টানাপোড়েনের মধ্যে এই প্রকল্পে ৭ লক্ষ কৃষকের অ্যাকাউন্ট ভেরিফাই করতে পেরেছে রাজ্য সরকার।

দীর্ঘ টানাপোড়েনের পর অবশেষে রাজ্যের কৃষকরা কৃষক সম্মান নিধির টাকা পেতে চলেছেন। শুক্রবার ইদের দিন রাজ্যের ৭ লক্ষ কৃষক এই যোজনার প্রথম কিস্তির ২,০০০ টাকা পেতে চলেছেন। এছাড়া দেশের প্রায় ৯ কোটি কৃষক একই সঙ্গে পাবেন এই টাকা। 

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, আগামিকাল কৃষক সম্মান নিধির ১৯,০০০ কোটি টাকা বণ্টন করবে কেন্দ্র। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই টাকা রিলিজ করবেন। বেলা ১১টা নাগাদ কৃষকদের অ্যাকাউন্টে ঢুকবে এই টাকা। 

রাজ্য সরকারের অসহযোগিতা সত্বেও পশ্চিমবঙ্গের প্রায় ৩০ লক্ষ কৃষক এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করেছিলেন। কেন্দ্র – রাজ্য টানাপোড়েনের মধ্যে এই প্রকল্পে ৭ লক্ষ কৃষকের অ্যাকাউন্ট ভেরিফাই করতে পেরেছে রাজ্য সরকার। ক্ষমতায় এসে রাজ্যের কৃষকদের কৃষক সম্মান নিধি দেওয়ার জন্য আবেদন জানিয়ে চিঠিও লেখেন মমতা বন্দ্যোপাধ্যায়। সপ্তাহ ঘুরতে না ঘুরতে সেই আবেদনে সাড়া দিয়ে টাকা পাঠাতে চলেছে কেন্দ্র। 

শুক্রবার সরাসরি এই টাকা ঢুকবে কৃষকদের অ্যাকাউন্টে। ফোনে টেক্সট মেসেজের মাধ্যমে পাওয়া যাবে টাকার ঢোকার বার্তা। 

ভোটপ্রচারে রাজ্যের কৃষকদের বছরে ১০,০০০ টাকা করে কৃষক সম্মান নিধি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি। কেন্দ্রের ৬,০০০ টাকার সঙ্গে অতিরিক্ত ৪,০০০ টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তারা। সঙ্গে গত তিন বছরে কৃষক সম্মান নিধির বকেয়া ১৮,০০০ হাজার টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তারা। তবে বিজেপি রাজ্যে ক্ষমতায় না আসায় সে সব আশা ইতিমধ্যে জলাঞ্জলি গিয়েছে। 

 

বন্ধ করুন