বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Hawker Loan: হকার ঋণদানে সবার সেরা পশ্চিমবঙ্গ, বাংলায় সুখে আছেন!

Hawker Loan: হকার ঋণদানে সবার সেরা পশ্চিমবঙ্গ, বাংলায় সুখে আছেন!

মমতা বন্দ্যোপাধ্য়ায় ও ফিরহাদ হাকিম(ANI Photo) (Utpal Sarkar)

রাস্তা দখল করে, ফুটপাত দখল করে ব্যবসা করার অভিযোগ ওঠে হকারদের একাংশের বিরুদ্ধে। তবে হকারদের ঋণদানে কিন্তু সবার সেরা বাংলা। 

বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন শুরু হচ্ছে মঙ্গলবার থেকে। কিন্তু বাংলার ছোট ব্যবসায়ীরা কেমন আছেন? যাঁরা রাস্তার ধারে হকারি করে খান তাঁরা কেমন আছেন? তবে এবার সেই হকারদের সম্পর্কে আশার খবর সামনে এল। সূত্রের খবর, এবার পুজোর মরশুমে অন্তত দেড় লক্ষ হকারকে ঋণ দেওয়া হয়েছে। দাবি করা হচ্ছে হকারদের ঋণদানে একেবারে শীর্ষস্থানে রয়েছে এই বাংলা। হাজার হাজার হকারের পাশে দাঁড়িয়েছে রাজ্য সরকার।

মন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সরকার যে ভালো কাজ করছে তা আরও একবার প্রমাণ হল। প্রশাসনিক কাজে, মানুষকে পরিষেবা দেওয়ার ক্ষেত্রে আমরা যে ভালো কাজ করছি তা মেনে নিয়েছে কেন্দ্রীয় সরকার। তারা এনিয়ে স্বীকৃতি দিয়েছে। সেই সঙ্গেই কেন্দ্রীয় বঞ্চনার প্রসঙ্গও তোলেন তিনি।

ফিরহাদ হাকিম জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার এত ক্ষেত্রে বঞ্চনা করছে। তারপরেও বাংলা একাধিক ক্ষেত্রে দেশের সেরা। একশ দিনের কাজের প্রকল্পেও আমরা সেরা হয়েছি। কিন্তু তারপরই ওরা টাকা বন্ধ করে দিয়েছে।

তবে সেই সঙ্গেই ফিরহাদ জানিয়েছেন, এবার সেরা হওয়ার 'অপরাধে' হকারদের টাকা না বন্ধ করে দেয়। আমরা আর পজিটিভ পুরস্কার চাই না এজন্য।

বর্তমান সরকারের আমলে হকার উচ্ছেদের ব্যাপারে অত্যন্ত সতর্ক হয়ে পা ফেলেছে সরকার। হকারদের পাশে থাকার ব্যাপারে সবরকম ভাবে চেষ্টা করে সরকার। কিছু ক্ষেত্রে রাস্তা দখল করে যারা ব্যবসা করেন তাদের সতর্ক করা হয়। তবে সরাসরি হকার উচ্ছেদের পথে হাঁটতে চায় না সরকার। এমনটাই অতীতে দেখা গিয়েছে। কিছু ক্ষেত্রে উচ্ছেদ করলেও উপযুক্ত পুনর্বাসনের ব্যাপারে চেষ্টা করা হয়। সেই সঙ্গে হকারদের সহজ শর্তে ঋণ দেওয়ার ব্যবস্থাও রয়েছে। আর সেই ঋণ দেওয়ার ক্ষেত্রে বড় সাফল্য পেল রাজ্য় সরকার। সূত্রের খবর, এবার পুজোর মরশুমে অন্তত দেড় লক্ষ হকারকে ঋণ দেওয়া হয়েছে। দাবি করা হচ্ছে হকারদের ঋণদানের নিরিখে একেবারে শীর্ষস্থানে রয়েছে এই বাংলা। দেশের মধ্যে সবথেকে এগিয়ে এই রাজ্য হকার ঋণদানে।

 

বাংলার মুখ খবর

Latest News

ওটা প্রথম নয়, বিষ্ণোই গ্যাং আগেও আমাকে জখম করার চেষ্টা করেছে : সলমন খান শহরে পা রাখলেন মোহনবাগানের নতুন বিদেশি টম! বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা সমর্থকদের শুক্রর রাজার গৃহে গমনে তৈরি হবে লক্ষ্মী নারায়ণ রাজযোগ, ৫ রাশির বদলাবে সময় TDP’র বিরুদ্ধে জগন মোহনের ধর্না মঞ্চে ‘INDIA’র নেতারা, জোটে যোগ দেওয়ার আহ্বান মিনিবাসের ইঞ্জিন থেকে বের হচ্ছে ধোঁয়ার কুণ্ডলী, মহাজাতি সদনের সামনে আলোড়ন কাঁওয়ার যাত্রা বিতর্ক নিয়ে US আধিকারিককে প্রশ্ন পাক সাংবাদিকের, মিলল মোক্ষম জবাব গুগলের ১৭ লক্ষ কোটি টাকার অফার নাকচ করল এই ইজরায়েলি সংস্থা থানায় না গিয়েই পুলিশের বিরুদ্ধে অভিযোগ জানানো যাবে, গঠিত হল বিশেষ কমিটি MLC-তে ফ্যাফ ধামাকা! প্লে অফে MI-কে হারাল টেক্সাস সুপার কিংস, দেখুন ভিডিয়ো সংসদে দাঁড়িয়ে পৃথক রাজ্যের দাবি BJP সাংসদের, ড্যামেজ কন্ট্রোলে শমীক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.