বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রানিনগরে কবে ভোট, জানতে চাইল হাইকোর্ট, পুলিশ রিপোর্ট নিয়ে অনাস্থা

রানিনগরে কবে ভোট, জানতে চাইল হাইকোর্ট, পুলিশ রিপোর্ট নিয়ে অনাস্থা

কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা।

এদিন মামলার শুনানিতে কংগ্রেসের তরফে আবেদন করা হয়, স্থায়ী সমিতির নির্বাচনের জন্য নতুন করে দিন ঠিক করা হোক। তাছাড়া, যেসমস্ত সদস্য জেলে বন্দি রয়েছেন তাঁরা জামিন না পেলেও নির্বাচনের দিন যেন তাঁদের পঞ্চায়েত সমিতিতে হাজির করানো হয় সে বিষয়ে আদালতের কাছে আবেদন জানায় কংগ্রেস।

মুর্শিদাবাদে রানিনগর পঞ্চায়েত সমিতির স্থায়ী সমিতি গঠন নিয়ে বেশ কয়েকদিন ধরেই জটিলতা অব্যহত। অবশেষে হাইকোর্টের হস্তক্ষেপে দ্রুত সেই জট কাটতে চলেছে। শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা রানিনগরের স্থায়ী সমিতির নির্বাচন কবে করা সম্ভব রাজ্যের কাছে তা জানতে চেয়েছেন। আগামী ১৯ সেপ্টেম্বরের মধ্যে রাজ্যকে এ বিষয়ে জানানোর নির্দেশ দিয়েছেন বিচারপতি। অন্যদিকে, এদিন আদালতে মামলাকারীদের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে বিচারপতিকে পুলিশ রিপোর্ট দেখাতে চান রাজ্যের আইনজীবী। তবে সেই রিপোর্টকে ‘বানানো রিপোর্ট’ বলে কটাক্ষ করেন বিচারপতি।

আরও পড়ুন: রানিনগর পঞ্চায়েত সমিতির সভাপতিকে TMC-তে যোগ দিতে চাপ দেওয়ার অভিযোগ OC-র বিরুদ্ধে

এদিন মামলার শুনানিতে কংগ্রেসের তরফে আবেদন করা হয়, স্থায়ী সমিতির নির্বাচনের জন্য নতুন করে দিন ঠিক করা হোক। তাছাড়া, যেসমস্ত সদস্য জেলে বন্দি রয়েছেন তাঁরা জামিন না পেলেও নির্বাচনের দিন যেন তাঁদের পঞ্চায়েত সমিতিতে হাজির করানো হয় সে বিষয়ে আদালতের কাছে আবেদন জানায় কংগ্রেস। একইসঙ্গে, নির্বাচন না হওয়া পর্যন্ত কোনই সদস্যদের বিরুদ্ধে যাতে পদক্ষেপ করা না হয় সেবিষয়েও আদালতের কাছে আবেদন জানায় কংগ্রেস। উল্লেখ্য, রানিনগর পঞ্চায়েত সমিতির স্থায়ী সমিতির বোর্ড গঠনকে কেন্দ্র করে অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হয়েছিল। সেই ঘটনায় কংগ্রেসের সদস্যদের গ্রেফতার করা হয়েছিল। তারপরেই কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল কংগ্রেস।

 উল্লেখ্য, রানিনগর ২ নম্বর পঞ্চায়েত সমিতিতে মোট আসন সংখ্যা ২৭টি। যার মধ্যে ১৩ টি আসনে জয়ী হয়েছিল তৃণমূল কংগ্রেস এবং বাকি ১৪ টি আসনে জয়ী হয়েছিল বাম কংগ্রেস। তবে বোর্ড গঠনের দুদিন আগেই দুজন সদস্য তৃণমূলে কংগ্রেসে যোগ দেন। কংগ্রেসের পক্ষ থেকে অভিযোগ তোলা হয়,তাঁদের তাদের ভয় দেখানো হয়েছে। এরপর বোর্ড গঠনকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়ায়।  রানিনগর থানায় ভাঙচুরের অভিযোগ ওঠে। সেই ঘটনায় কংগ্রেসের কুদ্দুস আলি সহ মোট ৩৬ জনকে গ্রেফতার করে পুলিশ। এর পরে আদালতের দ্বারস্থ হয় কংগ্রেস। এই পরিস্থিতিতে গত ১১ তারিখ বোর্ড গঠনের প্রক্রিয়ায় অন্তর্বর্তী স্থগিতাদেশের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অমৃতা সিনহা। আর এবার নির্বাচন করানোর বিষয়ে রাজ্যের মতামত চাইল হাইকোর্ট। এদিন আদলতে সরকারি আইনজীবী বিচারপতিকে বলেন, ‘দেখুন মামলাকারীরা কী করেছিল? তার পুলিশ রিপোর্ট রয়েছে।’ তখন বিচারপতি বলেন, ‘ওই সব রিপোর্ট বানানো যায়।’

বাংলার মুখ খবর

Latest IPL News

আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.