বাংলা নিউজ > কর্মখালি > Open Book Exam for Class 9 to 12: নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্যে 'ওপেন-বুক' পরীক্ষার প্রস্তাব বোর্ডের, দাবি রিপোর্টে

Open Book Exam for Class 9 to 12: নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্যে 'ওপেন-বুক' পরীক্ষার প্রস্তাব বোর্ডের, দাবি রিপোর্টে

ওপেন বুক পরীক্ষার প্রস্তাব সিবিএসই-র (Pappi Sharma)

রিপোর্ট অনুযায়ী, নবম এবং দশম শ্রেণিতে ইংরেজি, অঙ্ক এবং বিজ্ঞানের ক্ষেত্রে ওপেন বুক টেস্ট করানোর প্রস্তাব দিয়েছে সিবিএসই। এছাড়া একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে ইংরেজি, বায়োলজি এবং অঙ্কের ওপেন বুক পরীক্ষা করানোর কথা প্রস্তাব দেওয়া হয়েছে।

ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্কের প্রস্তাব অনুযায়ী, এবার নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য বই খুলে পরীক্ষা দেওয়ার কথা বিবেচনা করছে সিবিএসই। সম্প্রতি এমনই দাবি করা হয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি রিপোর্টে। রিপোর্ট অনুযায়ী, নবম এবং দশম শ্রেণিতে ইংরেজি, অঙ্ক এবং বিজ্ঞানের ক্ষেত্রে ওপেন বুক টেস্ট করানোর প্রস্তাব দিয়েছে সিবিএসই। এছাড়া একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে ইংরেজি, বায়োলজি এবং অঙ্কের ওপেন বুক পরীক্ষা করানোর কথা প্রস্তাব দেওয়া হয়েছে। এই বছরের শেষের দিকে এই পরীক্ষা করানোর কথা বলা হয়েছে। এই প্রস্তাব দিয়ে পড়ুয়া, অভিভাবক এবং শিক্ষকদের মতামত জানতে চেয়েছে সিবিএসই। (আরও পড়ুন: কোটি কোটি টাকার গরমিল, জি প্রতিষ্ঠাতা সুভাষচন্দ্রকে জেরা করতে পারে SEBI, দাবি রিপোর্টে)

আরও পড়ুন: বাইজুসে কোণঠাসা বাইজু, শেয়ারহোল্ডারদের হাত থেকে পেলেন 'সাময়িক স্বস্তি'

এর আগে ২০১৪-১৫ থেকে ২০১৬-১৭ শিক্ষাবর্ষ পর্যন্ত নবম এবং একাদশ শ্রেণিতে ওপেন বুক পরীক্ষার মাধ্যমে পড়ুয়াদের মূল্যায়নের পরীক্ষা চালিয়েছিল সিবিএসই। তবে সেই সময় পড়ুয়া এবং অভিভাবকরা এই নিয়ে নেতিবাচক মত প্রকাশ করেছিলেন। তবে ফের একবার এই ধরনের মূল্যায়নের প্রস্তাব করা হয়েছে। আগামী নভেম্বর-ডিসেম্বরে এই ওপেন বুক টেস্ট হতে পারে। এদিকে সিবিএসই আধিকারিকরা স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছেন, বোর্ড পরীক্ষার ক্ষেত্রে ওপেন বুক পদ্ধতি চালুর কোনও পরিকল্পনাই নেই তাদের।

এদিকে ২০২৫-২৬ শিক্ষাবর্ষ থেকে পড়ুয়াদের বছরে দুই দফায় বোর্ড পরীক্ষা দেওয়ার বিকল্প প্রদান করা হবে বলে সম্প্রতি জানিয়েছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, পড়ুয়াদের ওপর থেকে পড়াশোনার চাপ কমাতেই এই পরিকল্পনার কথা ভাবা হচ্ছে। এছাড়া ২০২০ সালে গৃহীত জাতীয় শিক্ষা নীতি অনুসরণ করেই বছরে দুই দফায় বোর্ড পরীক্ষা করানোর কথা ভাবা হচ্ছে বলে জানান ধর্মেন্দ্র প্রধান। মন্ত্রীর কথায়, ২০২০ সালের জাতীয় শিক্ষা নীতিতে বছরে দুই দফায় বোর্ড পরীক্ষা করানোর কথা বলেছিল। পড়ুয়ারা যাতে অ্যাকাডেমিকভাবে এগিয়ে যাওয়ার যথেষ্ট সুযোগ পায়, তাই সেই কথা বলা হয়েছিল। তিনি জানান, দশম এবং দ্বাদশ শ্রেণি, উভয় ক্ষেত্রেই দুই দফায় বোর্ড পরীক্ষা হতে পারে।

গত বছরের অগস্টে শিক্ষা মন্ত্রকের দ্বারা ঘোষিত নিউ কারিকুলাম ফ্রেমওয়ার্ক অনুসারে, শিক্ষার্থীদের ভালো করার জন্য পর্যাপ্ত সময় এবং সুযোগ নিশ্চিত করতেই বছরে অন্তত দুবার বোর্ড পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই দুই পরীক্ষার মধ্যে যে পরীক্ষায় তারা বেশি ভালো মার্কস পাবে, সেটাকেই প্রাপ্ত মার্কস হিসেবে ধরা হবে। ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষা জেইই-র ক্ষেত্রেও বছরে দু'বার পরীক্ষা হয়। পড়ুয়ারা যাতে এটা না ভাবেন যে তাদের একটা বছর নষ্ট হয়ে যাবে, তার জন্যেই দু'বার বোর্ড পরীক্ষার কথা ভাবা হচ্ছে। এতে পড়ুয়াদের কাছে সুযোগও বাড়বে। একটা পরীক্ষা খারাপ হলেও পরের পরীক্ষায় তা শুধরে নিতে পারবেন তারা। নয়া পদ্ধতিতে কোনও পড়ুয়া যদি মনে করে যে সে পুরোপুরিভাবে তৈরি আছে আর প্রথম পরীক্ষায় যে নম্বর তুলেছে সেটাই ঠিক আছে তবে তাকে আর দ্বিতীয়বার পরীক্ষা দেওয়ার দরকার নেই। অর্থাৎ, বছরে দু'বার পরীক্ষা হলে যে দু'বারই পরীক্ষা দিতে হবে, এমন কোনও বাধ্যবাধকতাও থাকবে না।

কর্মখালি খবর

Latest News

সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ভোটের মুখে নয়া বার্তা অজিত পাওয়ারের, জাতিগত জনগণনার দাবি পদ্ম-সঙ্গীর ‘এত আতিথেয়তা, এত সম্মান…’!পদ্মশ্রী পেয়ে অভিভূত বাংলাদেশের রেজওয়ানা চৌধুরী বন্যা মায়ের ছাত্রীকে পটিয়ে বিয়ে! সৌরসেনীর বাবা-মা'র ‘ফিল্মি লাভস্টোরি’ শুনে হাঁ সৌরভ সামরিক বাজেটে চিন থেকে বহু হস্ত পিছিয়ে ভারত, পাকিস্তান কত নম্বরে জানেন? ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র রক্তে মাখা রোম্যান্টিক থ্রিলার পাশবালিশ, সুহোত্র-ইশার সম্পর্কে কি সৌরভই কাঁটা ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা?

Latest IPL News

সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল জয়পুরে মরুঝড় যশস্বীর ব্যাটে, সন্দীপের ৫ উইকেটে ধুলোয় মিশল MI-এর গরিমা IPL 2024: সমর্থকদের প্রত্যাশা আমাকে বিব্রত করে না- হার্দিক পান্ডিয়া ভিডিয়ো: ট্র্যাফিক জ্যামে থমকে MI-র বাস! রোহিতদের উদ্ধার করে হিরো অচেনা সানি ভাই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.