বাংলা নিউজ > কর্মখালি > অ্যানিমেশন শিল্পে জোর কেন্দ্রের, বছরে ১.৬০ লক্ষ চাকরির সম্ভাবনা
এর ফলে বার্ষিক বার্ষিক ১,৬০,০০০-এরও বেশি নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। ছবি(এডিটেড): রয়টার্স (Reuters)

অ্যানিমেশন শিল্পে জোর কেন্দ্রের, বছরে ১.৬০ লক্ষ চাকরির সম্ভাবনা

তথ্য ও সম্প্রচার মন্ত্রক, বাজেট ঘোষণার সঙ্গে তাল মিলিয়ে, ৮ এপ্রিল অভ্যন্তরীণ উত্পাদন বাড়ানোর জন্য একটি অ্যানিমেশন, ভিজ্যুয়াল ইফেক্টস, গেমিং এবং কমিক (AVGC) সেক্টরের টাস্কফোর্স গঠন করেছে। এই সেক্টরে ২০২৫ সাল নাগাদ বিশ্বব্যাপী বাজারের ৫% ($৪০ বিলিয়ন) দখল করার সম্ভাবনা রয়েছে ভারতের।

গ্রামেই লুকিয়ে প্রতিভা। শুধু প্রয়োজন পরিকাঠামো। গ্রামীণ প্রতিভাকে তুলে ধরতে অ্যানিমেশন, ভিজ্যুয়াল ইফেক্ট, গেমিং এবং কমিকস (AVGC) ক্ষেত্রে বৃত্তি আনছে মোদী সরকার। এই সেক্টরকে চাঙ্গা করার জন্য নয়া নীতি প্রণয়নেরও পরিকল্পনা করছে। 'হিন্দুস্তান টাইমস'কে দেওয়া সাক্ষাত্কারে এ বিষয়ে জানিয়েছেন কেন্দ্রীয় সরকারি আধিকারিকরা।

স্কিলিং, ইন্ডাস্ট্রি অ্যান্ড পলিসি, শিক্ষা ও গেমিং খাতে পর্যবেক্ষণের জন্য একটি আমব্রেলা টাস্ক ফোর্সের অধীনে চারটি নতুন কমিটি গঠন করা হয়েছে।

AICTE-এর চেয়ারপার্সন অনিল সহস্রবুধের নেতৃত্বে শিক্ষা সংক্রান্ত কমিটি গ্রামীণ স্কাউটিং প্রোগ্রামগুলিতে কাজ করবে। তার পাশাপাশি এই সেক্টরের জন্য শিক্ষাগত উদ্ভাবনের বিষয়ে কাজ করার জন্য নয়া শিক্ষা নীতির সঙ্গে মাননসই সুপারিশ করবে।

এ বিষয়ে একটি জাতীয় সমন্বিত পাঠ্যক্রম কাঠামোতে কাজ করা হবে। অর্থাত্ এ সকল বিষে ডিগ্রি, ডিপ্লোমা বা ইলেকটিভ কোর্স এবং সেক্টরে ফ্যাকাল্টি ডেভেলপমেন্টে জোর দেওয়া হবে। তাছাড়া মান উন্নয়নের জন্য আন্তর্জাতিক অংশীদারিত্বেও নজর দেওয়া হবে।

শিল্প ও নীতি সংক্রান্ত কমিটির I&B সেক্রেটারি অপূর্ব চন্দ্র এর নেতৃত্বে থাকবেন। এর সঙ্গে একটি জাতীয় AVGC নীতিও প্রণয়ন করা হবে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রক, বাজেট ঘোষণার সঙ্গে তাল মিলিয়ে, ৮ এপ্রিল অভ্যন্তরীণ উত্পাদন বাড়ানোর জন্য একটি অ্যানিমেশন, ভিজ্যুয়াল ইফেক্টস, গেমিং এবং কমিক (AVGC) সেক্টরের টাস্কফোর্স গঠন করেছে।

'ভারতে অ্যানিমেশন, ভিজ্যুয়াল ইফেক্টস, গেমিং এবং কমিক (AVGC) সেক্টরে 'Create in India' এবং 'Brand India'-র উত্থানের অনেক সুযোগ রয়েছে। এই সেক্টরে ২০২৫ সাল নাগাদ বিশ্বব্যাপী বাজারের ৫% ($৪০ বিলিয়ন) দখল করার সম্ভাবনা রয়েছে ভারতের। এর ফলে বার্ষিক বার্ষিক ১,৬০,০০০-এরও বেশি নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।

বন্ধ করুন